দেশের খবর

Displaying 141-160 of 1282 results.
সারাদেশে কোরবানিযোগ্য পশু ১ কোটি ১৬ লাখ

সারাদেশে কোরবানিযোগ্য পশু ১ কোটি ১৬ লাখ

হ-বাংলা নিউজ :  সারাদেশে ঈদুল আযহায় এবার কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা প্রায় এক কোটি ১৬ লাখ। এরমধ্যে গরু-মহিষ ৪৪ লাখ ৫৭ হাজার এবং ছাগল-ভেড়ার সংখ্যা ৭১ লাখ। গতবছর কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা ছিল এক কোটি চার লাখ ২২ সহস্রাধিক।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ রবিবার একথা জানানো হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর কোরবানিযোগ্য হৃষ্টপুষ্ট গরু-মহিষের সংখ্যা প্রায় ২৯ লাখ ২০ হাজারের বেশি এবং ভেড়া-ছাগল......

মৃত্যুর আগে মরতে রাজি না: শেখ হাসিনা

মৃত্যুর আগে মরতে রাজি না: শেখ হাসিনা

হ-বাংলা নিউজ : যতক্ষণ জীবন আছে, ততক্ষণ বাংলার মানুষের ভাগ্যের পরিবর্তনে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘মৃত্যু ভয় পাই না। মৃত্যুর আগে মরতে রাজি না।’

আজ শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া গণসংবর্ধনায় ভাষণ দিতে গিয়ে তাঁর এই দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন শেখ হাসিনা।

মধ্যম আয়ের দেশে উত্তরণের প্রাথমিক যোগ্যতা অর্জন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ, গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড, কলকাতা থেকে ডি-লিট......

গণসংবর্ধনা : সোহরাওয়ার্দীতে নেতাকর্মীদের ঢল

গণসংবর্ধনা : সোহরাওয়ার্দীতে নেতাকর্মীদের ঢল

হ-বাংলা নিউজ :  দেশের উন্নয়ন ও অর্জনে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজ বিকেল তিনটায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের পক্ষ থেকে গণসংবর্ধনা দেওয়া হবে। 

ভারতের আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট ডিগ্রি অর্জন, মহাকাশে সফলভাবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠানো, অস্ট্রেলিয়ার সিডনি থেকে গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড অর্জন ও স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত......

ভোটে যেতে বিএনপির প্রথম শর্ত খালেদার মুক্তি

ভোটে যেতে বিএনপির প্রথম শর্ত খালেদার মুক্তি

হ-বাংলা নিউজ : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে রেখে আগামী জাতীয় সংসদ নির্বাচনে যাবে না বিএনপি। আজ শুক্রবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘খালেদা জিয়ার মুক্তি ও তাঁর সুচিকিৎসার দাবিতে’ আয়োজিত সমাবেশ দলটির নীতিনির্ধারকেরা এ কথা বলেন।

পাশাপাশি নির্বাচনে যেতে সরকারের পদত্যাগ, নির্বাচন কমিশন পুনর্গঠন, ভোটের আগে সংসদ ভেঙে দেওয়া ও ভোটের সময় সেনাবাহিনী মোতায়েনেরও দাবি জানানো হয়।

গত ৮ ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়া কারাবন্দী রয়েছেন।......

বাংলাদেশে প্রতি হাজারে ৩.৬৭ জন মানুষ ‘আধুনিক দাসত্বের’ শিকার

বাংলাদেশে প্রতি হাজারে ৩.৬৭ জন মানুষ ‘আধুনিক দাসত্বের’ শিকার

হ-বাংলা নিউজ : বাংলাদেশে প্রায় ৬ লাখ মানুষ আধুনিক দাসত্বের অধীনে বাস করছে। বৃহস্পতিবার প্রকাশিত ‘গ্লোবাল স্লেভারি ইনডেক্স’ বা বৈশ্বিক দাসত্ব সূচকে এমন তথ্য উল্লেখ করা হয়েছে। সূচকে ১৬৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯২তম।

জোরপূর্বক বা বাধ্যতামূলক শ্রম, যৌন বাধ্যকতা ও জোরপূর্বক বিয়ে ইত্যাদি বিষয় বিবেচনা করা হয় আধুনিক দাসত্বের ক্ষেত্রে। এসব বিষয় বিবেচনা করে সূচকে বলা হয়েছে, বাংলাদেশে প্রতি ১০০০ মানুষের মধ্যে গড়ে ৩.৬৭ জন ব্যক্তি আধুনিক দাসত্বের......

 এইচএসসির ফল আজ, যেভাবে জানা যাবে

এইচএসসির ফল আজ, যেভাবে জানা যাবে

হ-বাংলা নিউজ :  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আজ বৃহস্পতিবার। সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা বোর্ডগুলোর ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর বেলা একটায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের......

জনগণ ভোট দিলে ক্ষমতায় আসবো, নয়তো আসবো না : প্রধানমন্ত্রী

জনগণ ভোট দিলে ক্ষমতায় আসবো, নয়তো আসবো না : প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ : মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফান্সের মাধ্যমে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাধীন সুবিধাভোগীদের ভাতাসমূহ ইলেক্ট্রনিক উপায়ে বিতরণের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় নরসিংদী, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ ও চাইপানবাবগঞ্জ জেলার লক্ষাধিক সুবিধাভোগীদের ভাতাসমূহ ইলেকট্রনিক উপায়ে বিতরণ করা হয়। নরসিংদী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে মনোহরদী-বেলাব......

খালেদাকে নিয়ে ভয়ঙ্কর মাস্টারপ্ল্যানের দিকে কারা কর্তৃপক্ষ: রিজভী

খালেদাকে নিয়ে ভয়ঙ্কর মাস্টারপ্ল্যানের দিকে কারা কর্তৃপক্ষ: রিজভী

হ-বাংলা নিউজ :  বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী বলেছেন, বেগম খালেদা জিয়া শারীরিকভাবে কতটুকু গুরুতর অসুস্থ সে খবর জানতেও দিচ্ছে না কারা কর্তৃপক্ষ। গত পরশু দিন পরিবারের সদস্যরা তাঁর সঙ্গে দেখা করতে গেলে কারা কর্তৃপক্ষ বাধা দেয়। অসুস্থতার খবর জানতে পারার পরও তাঁর পরিবারের সদস্যদের কারা ভবনের দ্বিতীয় তলায় গিয়ে দেখা করার অনুমতি দেয়া হয়নি। কারা কর্তৃপক্ষ তার চিকিত্সা নিয়ে শুধু উদাসীনই নয়, সরকারের নির্দেশে......

শাহজালালের ইমিগ্রেশন অফিসে আগুন

শাহজালালের ইমিগ্রেশন অফিসে আগুন

হ-বাংলা নিউজ : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন অফিসের দোতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রায় ঘণ্টা খানেক সময়ের মধ্যে চেষ্টা চালিয়ে আগুন পুরোপুরি নিভিয়ে ফেলেছে ফায়ার সার্ভিস কর্মীরা। 

রবিবার বিকাল ৫টা ৫৮ মিনিটের দিকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। এ ঘটনায় বিমানবন্দরে উপস্থিত যাত্রী ও লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অপরদিকে এ সময় ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ রাখা হয়। পরে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে আবার ইমিগ্রেশন কার্যক্রম শুরু হয়। 

......

কেন্দ্রীয় কারাগারের ফটকের ছাদ ভেঙে আহত ৯

কেন্দ্রীয় কারাগারের ফটকের ছাদ ভেঙে আহত ৯

হ-বাংলা নিউজ : কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি নির্মাণাধীন ফটকের ছাদ ভেঙে পড়ে নয় শ্রমিক আহত হয়েছেন। তাঁদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। আহত শ্রমিকদের স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ রোববার সকাল পৌনে নয়টার দিকে এ ঘটনা ঘটে।

আহত শ্রমিকেরা হলেন মো. ইব্রাহিম (৪০), ফারুক হোসেন (২৫), মঈন উদ্দিন মিয়া (২২), মো. রবিউল (২০), ইউনুছ মিয়া (২৫), মেরাজ হোসেন (২৭), আবদুর রাজ্জাক (৩০), হারুন অর রশিদ (২৮) ও সিরাজুল ইসলাম (২৬)। এঁদের......

শিক্ষক-শিক্ষার্থীদের ওপর মারমুখী ছাত্রলীগ

শিক্ষক-শিক্ষার্থীদের ওপর মারমুখী ছাত্রলীগ

হ-বাংলা নিউজ : কোটা সংস্কার আন্দোলনে হামলার প্রতিবাদ ও গ্রেপ্তার ছাত্রদের মুক্তির দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচিতে দফায় দফায় বাধা দেওয়া হয়েছে। হামলা চালানো হয়েছে। হামলাকারীরা ছাত্রলীগের কর্মী বলে অভিযোগ পাওয়া গেছে। 

আজ রোববার দুপুরের দিকে কর্মসূচির একপর্যায়ে শিক্ষক-শিক্ষার্থীরা মিছিল বের করলে তাঁদের ওপর হামলা হয়। এ সময় শিক্ষকদের সঙ্গে ছাত্রলীগ মারমুখী আচরণ করে। তারা ছাত্রীদের মারধর করে। ধাওয়া......

খালেদা-তারেককে বিএনপি থেকে সরানোর অপচেষ্টা চলছে: ফখরুল

খালেদা-তারেককে বিএনপি থেকে সরানোর অপচেষ্টা চলছে: ফখরুল

হ-বাংলা নিউজ :  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সরকার গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। বিএনপিকে বিপর্যস্ত করতে ষড়যন্ত্রের পথে হাঁটছেন শেখ হাসিনা। মঈন-ফখরুদ্দীন যে কায়দায় বিএনপির বিরুদ্ধে নির্বাচন কমিশনকে ব্যবহার করেছিল সেই একই কায়দায় এখন পুনরায় বিছানো হচ্ছে ষড়যন্ত্রের জাল। বিএনপির বিরুদ্ধে এই ষড়যন্ত্র বাস্তবায়ন করতে নির্বাচন কমিশনকে ব্যবহার করা হবে। এরই অংশ হিসেবে......

রিমান্ড শেষে কারাগারে কোটা আন্দোলনের ২ নেতা

রিমান্ড শেষে কারাগারে কোটা আন্দোলনের ২ নেতা

হ-বাংলা নিউজ :  দুই দিনের রিমান্ড শেষে কোটা সংস্কার আন্দোলনের তিন নেতাকে আজ শনিবার আদালতে আনা হয়। এদের মধ্যে দুজনকে কারাগারে পাঠানো হয়েছে। অপরজনের ব্যাপারে আগামীকাল রোববার সিদ্ধান্ত দেবেন আদালত।

কারাগারে পাঠানো দুই নেতা হলেন, জসিমউদ্দিন (২১) ও মশিউর রহমান (১৮)। জামিন আবেদনের অপেক্ষায় থাকা ব্যক্তির নাম ফারুক হোসেন। আজ বিকেলে তাঁদের তিনজনকেই ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে উপস্থিত করা হয়।

আসামিপক্ষের আইনজীবী রেজাউল......

বিএনপির ভেতরে-বাইরে চক্রান্ত হচ্ছে

বিএনপির ভেতরে-বাইরে চক্রান্ত হচ্ছে

হ-বাংলা নিউজ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, বিএনপির ভেতরে ও বাইরে একটা চক্রান্ত হচ্ছে। যাতে করে খালেদা জিয়া জেলে থেকে বের হতে না পারেন। যারা আজকে বিএনপিকে নিয়ে ষড়যন্ত্র করছে তারা একটা সময় ভেবেছিল জিয়াউর রহমানকে হত্যার পর বিএনপি ধ্বংস হয়ে যাবে। আজকেও যারা বিএনপির মাঝে ফাটল ধরানোর চেষ্টা করছে তাদের বলব সেই সময় চলে গেছে। আমরা আমাদের দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করব। তারেক রহমান দেশে ফিরবেন এবং আমরাই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করব।

......

কোটা সংস্কার আন্দোলন: পক্ষ-বিপক্ষ নিয়ে উত্তপ্ত শিক্ষাঙ্গন

কোটা সংস্কার আন্দোলন: পক্ষ-বিপক্ষ নিয়ে উত্তপ্ত শিক্ষাঙ্গন

হ-বাংলা নিউজ :  কোটা সংস্কার আন্দোলন নিয়ে আসলে হচ্ছেটা কি? আন্দোলনকারীরা কি বিভক্ত হয়ে পড়েছে? না-কি রাজনৈতিক ছাত্র নেতারা এর মধ্যে ঢুকে বিশৃঙ্খলা করছে। কেউ কেউ বলছেন, সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলন এখন রাজনৈতিক রূপ নিয়েছে। সরকার বিরোধী একটা পক্ষ এটাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাইছে? প্রধানমন্ত্রীর সুস্পষ্ট ঘোষণার পরও কেন এই আন্দোলন? আন্দোলনকারীদের কয়েকজন নেতা গ্রেফতার হওয়ার পর অনেকেই গা ঢাকা দিয়েছেন। এখন পক্ষ-বিপক্ষ......

অক্টোবরেই প্রমাণ হবে খালেদাকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে কি যাবেনা

অক্টোবরেই প্রমাণ হবে খালেদাকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে কি যাবেনা

হ-বাংলা নিউজ : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে কি যাবে না, আগামী অক্টোবরেই তা প্রমাণ হবে। বেগম খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না, বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কথা বলেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশানের একটি হোটেলে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের উদ্যোগে আয়োজিত নারী নেতৃত্ব নিয়ে আয়োজিত কর্মশালায় এসব......

খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো ১৯ জুলাই পর্যন্ত

খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো ১৯ জুলাই পর্যন্ত

হ-বাংলা নিউজ : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিলের শুনানি ১৫ জুলাই পর্যন্ত মুলতবি করেছে হাইকোর্ট। একই সঙ্গে এ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছে আদালত।

আজ বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেয়।

আদালতে খালেদার পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও আব্দুর......

দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হলো খালেদার ব্রিটিশ আইনজীবীকে

দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হলো খালেদার ব্রিটিশ আইনজীবীকে

হ-বাংলা নিউজ :  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হয়েছে। বুধবার স্থানীয় সময় রাত ১০টার দিকে তিনি লন্ডন থেকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছান। কিন্তু ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে ভারতে প্রবেশের অনুমতি না নিয়ে লন্ডনের ফিরতি ফ্লাইটে উঠিয়ে দেয়।

ভারতে লর্ড কার্লাইলের অভ্যর্থনা টিমের পক্ষ থেকে লুবনা আসিফ এসব তথ্য সাংবাদকদেরকে নিশ্চিত......

খালেদা জিয়া-গয়েশ্বরকে গ্রেফতারের নির্দেশ

খালেদা জিয়া-গয়েশ্বরকে গ্রেফতারের নির্দেশ

হ-বাংলা নিউজ : মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা ও বুদ্ধিজীবীদের নিয়ে মানহানিকর বক্তব্য দেয়ার মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। আজ ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ এ আদেশ দেন। এর আগে মামলার বাদি এবি সিদ্দিকীর পক্ষে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন আইনজীবী আবুল কালাম আজাদ।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে......

হলমার্ক চেয়ারম্যান জেসমিনের ৩ বছরের কারাদণ্ডাদেশ

হলমার্ক চেয়ারম্যান জেসমিনের ৩ বছরের কারাদণ্ডাদেশ

হ-বাংলা নিউজ : হলমার্ক গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামের সম্পদের হিসাব দাখিল না করার মামলায় ৩ বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা অর্থদণ্ডের রায় দিয়েছে ঢাকার একটি আদালত। আজ বুধবার ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান এ রাায় ঘোষণা করেন। 

কারাগারে থাকা জেসমিন ইসলামকে রায় ঘোষণার সময় আদালতে হাজির করা হয়। রায়ে ৬০ দিনের মধ্যে অর্থদণ্ডের ২০ লাখ টাকা রাষ্ট্রের অনুকূলে আদায় করার নির্দেশ দেয়া হয়েছে।

মামলাটিতে আদালত ৭ জন সাক্ষীর মধ্যে ৬ জনের সাক্ষ্য গ্রহণ......

সর্বাধিক পঠিত