দেশের খবর

Displaying 161-180 of 752 results.
আরও এক লাখ রোহিঙ্গার দায়িত্ব নেবে তুরস্ক

আরও এক লাখ রোহিঙ্গার দায়িত্ব নেবে তুরস্ক

হ-বাংলা নিউজ : মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে ৬ লাখ রোহিঙ্গা। তাদের মধ্যে এক লাখের থাকা-খাওয়ার ব্যবস্থা নিশ্চিত করে আরো এক লাখের দায়িত্ব নেওয়ার আশ্বাস দিয়েছে তুরস্ক।

রবিবার বিকেলে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে বৈঠক করে নতুন করে এ আশ্বাস দিয়েছেন দেশটির রাষ্ট্রদূত দেওরিম ওজতুর্ক। 

এর আগে এক লাখ রোহিঙ্গার বাসস্থানের জন্য তুরস্ককে অনুরোধ......

শেখ হাসিনাকে স্বাধীনতা যুদ্ধের 'স্মারকচিহ্ন' উপহার সুষমার

শেখ হাসিনাকে স্বাধীনতা যুদ্ধের 'স্মারকচিহ্ন' উপহার সুষমার

হ-বাংলা নিউজ : বাংলাদেশ ও ভারতের মধ্যকার চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

রবিবার সন্ধ্যায় গণভবনে এ সাক্ষাৎ করেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মারকচিহ্নসমূহ উপহার দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

এর আগে, রবিবার বিকালে দু'দেশের মধ্যকার চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক......

আমি কার কাছে যাব?—খালেদা জিয়া

আমি কার কাছে যাব?—খালেদা জিয়া

হ-বাংলা নিউজ: জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আজ বৃহস্পতিবার আদালতে আত্মপক্ষ সমর্থন করে প্রায় এক ঘণ্টা বক্তব্য উপস্থাপন করেছেন। এর আগে তাঁর জামিন আবেদন মঞ্জুর করেন আদালত। আজ বেলা ১১টার পর রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসায় স্থাপিত বিশেষ আদালতে আত্মসমর্পণ করে জামিন চান খালেদা জিয়া।আদালত জামিন আবেদনের শুনানি শেষে এক লাখ টাকা মুচলেকায় তাঁর জামিন আবেদন মঞ্জুর করেন। আদালত জানান, অনুমতি নিয়ে চিকিৎসার জন্য বিদেশ যেতে পারবেন খালেদা জিয়া।পরে......

রোহিঙ্গা ফেরাতে ভারতের ভূমিকা চায় বাংলাদেশ

রোহিঙ্গা ফেরাতে ভারতের ভূমিকা চায় বাংলাদেশ

হ-বাংলা নিউজ: মিয়ানমার সরকারকে বুঝিয়ে দেশত্যাগী রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করা উচিত বলে মনে করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী। তিনি বলেন, ভারত শুধু আঞ্চলিক শক্তিধর একটি দেশই নয়, মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে তার সম্পর্কও মধুর। দুই দেশের সঙ্গেই ভারতের সীমান্ত রয়েছে। মিয়ানমারকে বুঝিয়ে এ সমস্যার সমাধানে ভারতই যোগ্য দেশ। 

গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর বিদেশি সাংবাদিকদের ক্লাবে হাইকমিশনারকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে বিভিন্ন......

প্রেমে সাড়া না দেওয়ায় এমন বর্বরতা!

প্রেমে সাড়া না দেওয়ায় এমন বর্বরতা!

হ-বাংলা নিউজ :  প্রেমের প্রস্তাবে সাড়া না দেওয়ায় ইমন মিয়া এক কলেজছাত্রীকে কুপিয়ে গুরুতর জখম করেছেন বলে অভিযোগ উঠেছে। নেত্রকোনায় প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় এক কলেজছাত্রীর চুল কেটে ও কুপিয়ে গুরুতর জখম করেছেন এক বখাটে। গুরুতর আহত অবস্থায় ওই ছাত্রীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে কেন্দুয়ায় এ ঘটনা ঘটে।

আহত কলেজছাত্রী দ্বাদশ শ্রেণির ছাত্রী। তাঁর বাড়ি কিশোরগঞ্জে। তবে তিনি তাঁর......

রোহিঙ্গাবাহী নৌকাডুবি: ৮ জনের মৃতদেহ উদ্ধার

রোহিঙ্গাবাহী নৌকাডুবি: ৮ জনের মৃতদেহ উদ্ধার

হ-বাংলা নিউজ : কক্সবাজারের টেকনাফের নাফ নদীতে ফের রোহিঙ্গাবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে সোমবার সকাল পর্যন্ত আট জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের ডাঙ্গাপাড়া পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে।

ডুবে যাওয়া নৌকা থেকে ২১ জনকে জীবিত উদ্ধার করেছে স্থানীয়রা। উদ্ধার হওয়াদের তথ্যমতে, নিখোঁজ রয়েছেন অন্তত আরো ৩০ জন। পুলিশ ভোরে স্থানীয়দের মাধ্যমে এই নৌকাডুবির খবর পায়।

গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের বাংলাদেশের আসার ঢল শুরু হওয়ার......

খালেদা জিয়া দেশে ফিরছেন ২২ অক্টোবর

খালেদা জিয়া দেশে ফিরছেন ২২ অক্টোবর

হ-বাংলা নিউজ : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে বৈঠক করার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামী ২২ অক্টোবর বাংলাদেশে ফিরবেন বলে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপির শীর্ষ এক নেতা। নভেম্বরে ফেরার পরিকল্পনা থাকলেও মূলত সুষমা স্বরাজের সাথে ২৩ অক্টোবর বৈঠকের সিডিউল পাওয়ার পরই বিএনপি নেত্রী তার ফেরার তারিখ পরিবর্তন করে এগিয়ে নিয়ে এসেছেন। বিএনপির ওই নেতা বলেন, আগামী ২২ অক্টোবর এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি বাংলাদেশের উদ্দেশে......

রোহিঙ্গাদের ত্রাণ দিতে তিন এনজিওকে বারণ

রোহিঙ্গাদের ত্রাণ দিতে তিন এনজিওকে বারণ

হ-বাংলা নিউজ :  রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণকাজ চালাতে তিনটি বেসরকারি সংস্থাকে (এনজিও) নিষেধ করেছে সরকার। এই সংস্থাগুলো ত্রাণ বিতরণের নামে ভিন্ন কিছু করছে বলে অভিযোগ আছে।আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়।বৈঠক শেষে কমিটির সদস্য মাহজাবিন খালেদ প্রথম আলোকে বলেন, মুসলিম এইড, ইসলামিক রিলিফ ও আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন নামের তিনটি এনজিওকে......

প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার অনুমতিপত্রে রাষ্ট্রপতির সই

প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার অনুমতিপত্রে রাষ্ট্রপতির সই

হ-বাংলা নিউজ :  ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশে যাওয়ার বিষয়ে সরকারি আদেশের (জিও) অনুমতিপত্রে সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ বুধবার বিকেল কিশোরগঞ্জ থেকে ঢাকায় ফিরে রাতেই নথিতে সই করেন।আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক প্রথম আলোকে এ কথা জানিয়েছেন।এর আগে আজ দুপুরে নথিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সই করেন বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।প্রধান বিচারপতি ২ অক্টোবর থেকে এক মাসের ছুটিতে আছেন। গতকাল মঙ্গলবার এস কে......

ছড়িয়ে পড়ছে সংক্রামক ব্যাধি

ছড়িয়ে পড়ছে সংক্রামক ব্যাধি

হ-বাংলা নিউজ : মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মাধ্যমে মরণব্যাধি এইচআইভি এইডসসহ জটিল সংক্রামক ব্যাধি ছড়িয়ে পড়ছে। কলেরা, টাইফয়েড, পোলিও ও যক্ষ্মার মতো রোগ দেখা যাচ্ছে।ইতিমধ্যে এইচআইভি ভাইরাসে আক্রান্ত ১৯ জন রোগীকে শনাক্ত করেছে কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগ। এ ছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আরও দুজন চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসাসেবা নিতে আসার কারণেই এই ২১ জন এইচআইভি বহনকারীকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। এরমধ্যে সম্প্রতি এক রোগী মারাও গেছেন। এই সংখ্যা হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা......

রোহিঙ্গা বোঝাই নৌকাডুবি, উদ্ধার ৮

রোহিঙ্গা বোঝাই নৌকাডুবি, উদ্ধার ৮

হ-বাংলা নিউজ : টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফসংলগ্ন সাগরে রোববার রাতে রোহিঙ্গাবাহী আরও একটি নৌকা ডুবেছে। এ ঘটনায় রাত ১১টা পর্যন্ত আটজনকে জীবিত উদ্ধার করেছেন বিজিবির সদস্যরা। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের দাবি, নিখোঁজ রয়েছেন ৩২ জন।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর টেকনাফের পাশের উপজেলা উখিয়ার ইনানী সৈকতের কাছে সাগরে রোহিঙ্গাবাহী নৌকাডুবির ঘটনায় ২০ জন মারা যান।

টেকনাফ উপজেলায় সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের ঘোলারচর এলাকায় উত্তাল সাগরে প্রবল ঢেউয়ের ধাক্কায় নৌকাটি ডুবে যায় বলে জানান সাঁতরে তীরে......

রোহিঙ্গা তরুণীকে ধর্ষণের চেষ্টা: যুবলীগ সভাপতির সাজা

রোহিঙ্গা তরুণীকে ধর্ষণের চেষ্টা: যুবলীগ সভাপতির সাজা

হ-বাংলা নিউজ : কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী শফিউল্লাহ কাটা রোহিঙ্গা বস্তিতে আশ্রিত এক রোহিঙ্গা নারীকে ধর্ষণের চেষ্টাকালে ইউনিয়ন যুবলীগের সভাপতি ভুলুকে সাজা দিয়েছে ভ্রাম্যমান আদালত।

স্থানীয় সূত্রে জানা গেছে, ওই বস্তিতে আশ্রিত এক রোহিঙ্গা নারীকে ধর্ষণের চেষ্টাকালে আইনশৃংখলাবাহিনীর সদস্যরা হাতে নাতে আটক করে পালংখালী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বাসিন্দা মাহাবুবুল আলমের ছেলে সোহারাব উদ্দিন ভুলু (৩০)কে।

পরে তাকে শনিবার নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার ভূমি নুরুদ্দিন মুহাম্মদ......

নদী দিবসের আগেই তিস্তার চুক্তি সম্পন্ন হবে

নদী দিবসের আগেই তিস্তার চুক্তি সম্পন্ন হবে

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিঊজ:আলো-বাতাস-পানিকে কেউ কখনো বাধা প্রদান করে রাখতে পারেনি। প্রকৃতির এই পানিকেও কেউ বাধা প্রদান করে বেশি দিন রাখতে পারেনি, পারবেও না। আর তাই ভারত-বাংলাদেশ বর্তমান সরকারের মেয়াদকালেই আলোচিত তিস্তার চুক্তি সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন কবীর চৌধুরী তন্ময়।

রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকাল সাড়ে চারটায় রাজধানীর শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে ‘নদী সংস্কার পানি শাসন ও ব্যবহার সংগ্রাম পরিষদ বাংলাদেশ’ কর্তৃক আয়োজিত এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময়।

আলোচনা সভায় সাম্যবাদী দলের......

লক্ষ্মীপূজায় অংশ নিতে ঢাকেশ্বরী মন্দিরে প্রধান বিচারপতি

লক্ষ্মীপূজায় অংশ নিতে ঢাকেশ্বরী মন্দিরে প্রধান বিচারপতি

হ-বাংলা নিউজ : অসুস্থতার জন্য ছুটি নিয়ে এখন দেশের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা। এরই মধ্যে লক্ষ্মীপূজায় অংশ নিতে ঢাকেশ্বরী মন্দিরে যান তিনি।

বৃহস্পতিবার বিকালে আকস্মিকভাবে ঢাকার ঢাকেশ্বরী মন্দিরে যান বিচারপতি সিনহা। ঢাকেশ্বরী মন্দিরে ২০ মিনিটের মতো অবস্থান করেন প্রধান বিচারপতি। লক্ষ্মীপূজায় অংশ নিয়ে তিনি ও তার স্ত্রী মন্দির থেকে বের হয়ে যান।

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির দপ্তর সম্পাদক বিপ্লব কুমার দে এ কথা জানান। তিনি আরও জানান, ঢাকেশ্বরী মন্দিরের তৃতীয় তলায় অফিস কক্ষে কিছুক্ষণ......

হঠাৎ সিনহার বাড়িতে আইনমন্ত্রী

হঠাৎ সিনহার বাড়িতে আইনমন্ত্রী

হ-বাংলা নিউজ :  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাকে দেখতে গতকাল বিকালে হঠাৎ করেই তার সরকারি বাসভবনে গিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। এরপর সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনকে আইনমন্ত্রী জানান, তিনি তাকে দেখতে গিয়েছিলেন।

তার সঙ্গে কুশল বিনিময় হয়েছে। এর বেশি কিছু নয়। অন্যদিকে এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি এস কে সিনহা গতকাল বিকালের দিকে আকস্মিকভাবে ঢাকেশ্বরী মন্দিরে যান। সেখানে তিনি লক্ষ্মীপূজায় অংশ নেন। মন্দির সূত্রে জানা গেছে, পূজা দিতে সস্ত্রীক......

প্রধান বিচারপতির ছুটিতে জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্ন

প্রধান বিচারপতির ছুটিতে জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্ন

হ-বাংলা নিউজ : প্রধান বিচারপতির আকস্মিক ছুটির বিষয় নিয়ে কথা বলতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি রাষ্ট্রপতির সাক্ষাৎ চাইবে। আগামীকাল বিকেল চারটায় আবারও জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে একটি বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।প্রধান বিচারপতি এস কে সিনহার আকস্মিক ছুটি ও তাঁর সঙ্গে দেখা করতে না পারায় উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও জ্যেষ্ঠ আইনজীবীরা।

আজ মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্মেলন কক্ষে সমিতির সদস্যদের সঙ্গে জ্যেষ্ঠ আইনজীবীদের এক সভায় এ উদ্বেগ প্রকাশ করা......

চাকরিতে যোগ দিলেন দৃষ্টি হারানো সিদ্দিকুর

চাকরিতে যোগ দিলেন দৃষ্টি হারানো সিদ্দিকুর

হ-বাংলা নিউজ : রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডে টেলিফোন অপারেটর পদে যোগ দিয়েছেন পুলিশের কাঁদানে গ্যাসের শেলের আঘাতে দৃষ্টিশক্তি হারানো তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান।সোমবার সকাল ৯টায় তিনি রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তা এলাকায় প্রতিষ্ঠানটির কার্যালয়ে এসে যোগদানপত্র জমা দেন। কর্মক্ষেত্রে প্রথম দিন কাটিয়ে সিদ্দিকুর জানিয়েছেন, তিনি খুবই আনন্দিত, সহকর্মীরা সবাই খুব আন্তরিক।ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে......

জনস্বাস্থ্য রক্ষায় পুরস্কার পেল বাংলাদেশ

জনস্বাস্থ্য রক্ষায় পুরস্কার পেল বাংলাদেশ

হ-বাংলা নিউজ : স্বচ্ছতা ও জনস্বাস্থ্য রক্ষায় বাংলাদেশ এশিয়ার শ্রেষ্ঠ দেশের পুরস্কার পেল। দিল্লিতে টেলিভিশন চ্যানেল ইন্ডিয়া টুডে সোমবার ভারতে এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর হাতে এই পুরস্কার তুলে দেন। ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু পুরস্কারটি হস্তান্তর করেন। ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইন্ডিয়া টুডে গ্রুপের চেয়ারম্যান ও প্রধান সম্পাদক অরুণ পুরী অনুষ্ঠানের......

'শেখ হাসিনা প্রাচ্যের নতুন তারকা'

'শেখ হাসিনা প্রাচ্যের নতুন তারকা'

হ-বাংলা নিউজ :  রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা প্রদর্শনের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করে তাকে 'প্রাচ্যের নতুন তারকা' হিসেবে অভিহিত করেছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) পত্রিকা 'দৈনিক খালিজ টাইমস'। 'বাংলাদেশের শেখ হাসিনা জানেন সহমর্মিতার নৈপুণ্য' শিরোনামে প্রকাশিত এক নিবন্ধে শেখ হাসিনা সম্পর্কে এমন মন্তব্য করা হয়েছে। ২৯ সেপ্টেম্বর......

সু চির মন্ত্রী আসছেন রাতে

সু চির মন্ত্রী আসছেন রাতে

রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে রোববার রাতে ঢাকা আসছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দফতরের মন্ত্রী কিও তিন্ত সোয়ে।গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর পরিকল্পিত হত্যা ও ধ্বংসযজ্ঞ শুরুর পর পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে। এ নিয়ে আন্তর্জাতিক চাপ বাড়ার প্রেক্ষাপটে সু চি তার মন্ত্রীকে বাংলাদেশে পাঠাচ্ছেন।পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন তিন্ত সোয়ে। তবে মিয়ানমারের......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত