দেশের খবর

Displaying 161-180 of 1092 results.
১৮ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পদক প্রদান

১৮ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পদক প্রদান

হ-বাংলা নিউজ : নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় ১৮ জন বিশিষ্ট ব্যক্তিকে রবিবার স্বাধীনতা পুরস্কার-২০১৮ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর ওসমানী মিলনায়তনে দেশের সকাল সাড়ে ১১টায় শুরু হয় এই অনুষ্ঠান।

এবারের পুরষ্কারপ্রাপ্তরা হলেন, জাকির হোসেন (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শহীদ এস এম এ রাশীদুল হাসান (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শঙ্করগোবিন্দ চৌধুরী (মরণোত্তর), স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে এয়ার ভাইস মার্শাল (অবসরপ্রাপ্ত)......

খালেদা জিয়া ছাড়া নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত ২০ দলীয় জোটের

খালেদা জিয়া ছাড়া নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত ২০ দলীয় জোটের

হ-বাংলা নিউজ : জোটের ব্যানারে প্রতিটি জেলায় সভা-সমাবেশ করার সিদ্ধান্ত

* মির্জা ফখরুলের পরিবর্তে নজরুল ইসলাম খান সমন্বয়ক

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট নেতারা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছেন যে, বেগম খালেদা জিয়াকে ছাড়া কোন নির্বাচনে যাবেন না তারা। জোট প্রধান ও বিএনপি চেয়ারপারন বেগম জিয়াকে মুক্ত করেই কেবল নির্বাচনে অংশ নিবে। তার মুক্তির দাবিতে প্রতিটি জেলা সদরে সমাবেশ করা হবে। সেখানে জোটের শীর্ষ নেতারা বক্তব্য রাখবেন। এছাড়া জোটের কর্মকাণ্ড......

স্বাধীনতা দিবসে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

স্বাধীনতা দিবসে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

হ-বাংলা নিউজ : ২৬ মার্চ (সোমবার) মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও বঙ্গভবন কেন্দ্রীক সড়কে যান চলাচলে বিভিন্ন নির্দেশনার কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শনিবার ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনার কথা জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, মহান স্বাধীনতা দিবসের দিন সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের......

খালেদা জিয়ার আমলে শুধু হাওয়া ভবনের উন্নয়ন হয়েছিল

খালেদা জিয়ার আমলে শুধু হাওয়া ভবনের উন্নয়ন হয়েছিল

হ-বাংলা নিউজ :  তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর শাসনামলে পুরো দেশের মানুষের উন্নয়ন করেছেন। অন্যদিকে বেগম খালেদা জিয়ার আমলে শুধু হাওয়া ভবনের উন্নয়ন হয়েছিল। আজ শুক্রবার দুপুরে কুষ্টিয়ার স্থানীয় একটি এনজিও অডিটোরিয়ামে দলীয় নেতা কর্মীদের সাথে এক মতবিনিময় সভায় যোগ দেয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

‘বর্তমান সরকার নিরপেক্ষ নির্বাচন দিলে সুপ্রীম কোর্ট বার নির্বাচনের মতো ফলাফল হবে,......

নির্বাচনের বছরে ব্যয় বাড়াচ্ছে সরকার

নির্বাচনের বছরে ব্যয় বাড়াচ্ছে সরকার

হ-বাংলা নিউজ :  মেয়াদের শেষ বছরে এসে ব্যয় বাড়াচ্ছে সরকার। নির্বাচনের বছরে মূলত উন্নয়ন কর্মকাণ্ডেই খরচ করা হচ্ছে বেশি। ভোটারদের কাছে জনপ্রিয় হতে সাংসদদের স্কুল, মাদ্রাসা, মসজিদ-মন্দির নির্মাণে টাকা দেওয়া হচ্ছে। আবার প্রশাসনকেও খুশি করতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

এই বাড়তি খরচ জোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে অর্থ মন্ত্রণালয়কে। টাকা জোগাড় করতে সরকারকে সঞ্চয়পত্র বিক্রি করে ঋণ নিতে হচ্ছে। এতে সঞ্চয়পত্রের সুদ পরিশোধে অর্থ ব্যয় হচ্ছে অনেক বেশি।......

বাংলাদেশসহ বিশ্বের ১৪ কোটি মানুষ বাসস্থান হারানোর ঝুঁকিতে

বাংলাদেশসহ বিশ্বের ১৪ কোটি মানুষ বাসস্থান হারানোর ঝুঁকিতে

হ-বাংলা নিউজ :  জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর বায়ুমন্ডলের তাপমাত্রা, বায়ুচাপ ইত্যদি সূচকে পরিবর্তন হয় এবং পরবর্তীতে এর প্রভাব পড়ে পৃথিবী পৃষ্ঠে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে প্রতিনিয়ত তা জলবায়ুর ওপর প্রভাব ফেলছে। আর জলবায়ু পরিবর্তনের কারণে খরা, বন্যা, ঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙন ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা বাড়ছে। প্রাকৃতিক এই বিপর্যয়ে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ছে মানবজাতি। ১৯ মার্চ প্রকাশিত বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের......

৩৬তম বিসিএসে আরও ৯৮৫ জনকে নিয়োগের সুপারিশ

৩৬তম বিসিএসে আরও ৯৮৫ জনকে নিয়োগের সুপারিশ

হ-বাংলা নিউজ : ৩৬তম বিসিএসের নন-ক্যাডারের অপেক্ষমাণ তালিকা থেকে দ্বিতীয় শ্রেণির পদে ৯৮৫ জনকে বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ করবে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বৃহস্পতিবার পিএসসির ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হবে।

এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নেসারউদ্দিন (ক্যাডার) বলেন, বৃহস্পতিবার দ্বিতীয় শ্রেণির নিয়োগের তালিকা প্রকাশ করা হবে। এতে ৩১ ধরনের পদ রয়েছে।

এর আগে সম্প্রতি ২৮৪ জনের প্রথম শ্রেণির পদের তালিকা প্রকাশ করে পিএসসি।

পিএসসির......

জয়ের ধারায় থেকেই খালেদার মুক্তির আন্দোলন বেগবান করবে বিএনপি

জয়ের ধারায় থেকেই খালেদার মুক্তির আন্দোলন বেগবান করবে বিএনপি

হ-বাংলা নিউজ :  স্থানীয় সরকার নিয়ে বিএনপির নীতিগত সিদ্ধান্ত রয়েছে, সব নির্বাচনেই অংশ নেওয়া। এরই ধারাবাহিকতায় আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনেও অংশ নেবে বিএনপি। এক্ষেত্রে দলের প্রধান বেগম খালেদা জিয়ার জেলে যাওয়া অন্তরায় হবে না বলেও মনে করেন বিএনপির নীতিনির্ধারণী ফোরামের একাধিক নেতা। তাদের মতে, বেগম জিয়া জেলে যাওয়ার আগেও সিটি নির্বাচন নিয়ে ইতিবাচক অবস্থানেই ছিলেন। আর সিটি নির্বাচনে অংশ নিয়ে দলীয় প্রার্থী বিজয়ী হলে বেগম ......

শপথ নিলেন নবনির্বাচিত দুই এমপি

শপথ নিলেন নবনির্বাচিত দুই এমপি

হ-বাংলা নিউজ : নবনির্বাচিত এমপি হিসেবে শপথ নিয়েছেন ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এবং গাইবান্ধা-১ আসনের শামীম হায়দার পাটোয়ারীর। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ সংসদ ভবনে তাদের শপথ বাক্য পাঠ করান। মৃত্যুজনিত কারণে জাতীয় সংসদের এই দুটি আসন সম্প্রতি শূণ্য হয়।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আব্দুর রব হাওলাদার। এ সময় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, চীফ হুইপ আ.স.ম......

সংসদের ২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু

সংসদের ২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু

হ-বাংলা নিউজ : আগামী ৮ এপ্রিল দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। 

অধিবেশনের আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় এই অধিবেশন কতদিন চলবে, সে বিষয়ে সিদ্ধান্ত হবে। তবে এই অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে জানা যায়। ৬০ দিনের মধ্যে অধিবেশনের বাধ্যবাধকতার কারণে এ অধিবেশন আহবান করা হয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, আজ রাষ্ট্রপতি এই অধিবেশন......

ত্রুটির ধাক্কায় যাত্রী হারাল বিমান

ত্রুটির ধাক্কায় যাত্রী হারাল বিমান

হ-বাংলা নিউজ : যান্ত্রিক ত্রুটির বড় খেসারত দিতে হলো বিমানকে। এক দিনের মধ্যেই ওই রুটে বিমানের যাত্রীসংখ্যা তলানিতে নেমে এসেছে। গতকাল মঙ্গলবার ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশে উড্ডয়ন করেও ত্রুটির কারণে ফিরে আসা বিমানের ফ্লাইটটি আজ বুধবার নামমাত্র যাত্রী নিয়ে চলাচল করেছে। ওই রুটে আসা-যাওয়ায় ১৪৮ যাত্রী ধারণক্ষমতার বিমানে আজ যাত্রী ছিল মাত্র ৩০ জন!

আকাশপথে ঢাকা থেকে সৈয়দপুরে যেতে সময় লাগে মাত্র ৫০ মিনিট। যানজটমুক্ত থাকলে সড়কপথে গুনতে হয় প্রায় আট ঘণ্টা।......

ফেনীতে কাভার্ডভ্যানকে ট্রেনের ধাক্কা, নিহত ৪

ফেনীতে কাভার্ডভ্যানকে ট্রেনের ধাক্কা, নিহত ৪

হ-বাংলা নিউজ :  ফেনী পৌর শহরের বারাহীপুর এলাকায় লেভেল ক্রসিংয়ে উঠে পড়া একটি কভার্ডভ্যানে ট্রেনের ধাক্কায় চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দুইজন। 

আজ বুধবার ভোর সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে।তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। 

ফেনী রেলওয়ে পুলিশের ইনচার্জ আবদুল আলিম জানান, ঢাকা থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেন তূর্ণা নিশিথা ফেনী রেলওয়ে স্টেশনের কাছে বারাহীপুর ক্রসিংয়ে রেললাইনে উঠে পড়া একটি একটি কাভার্ডভ্যানকে......

যুদ্ধাপরাধীদের পক্ষে ছিলেন খালেদার ব্রিটিশ আইনজীবী

যুদ্ধাপরাধীদের পক্ষে ছিলেন খালেদার ব্রিটিশ আইনজীবী

হ-বাংলা নিউজ : বেগম খা‌লেদা জিয়ার মামলা পরিচালনাকারী আইনজীবী‌দের পরামর্শ ও সহ‌যো‌গিতার জন্য ব্রিটিশ আইনজীবী‌ লর্ড আলেকজান্ডার চার্লস কারলাইলকে নি‌য়োগ দি‌য়ে‌ছে বিএন‌পি। তবে জানা গেছে, ইহুদী বংশোদ্ভূত এই আইনজীবী এর আগে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় নিয়ে বাংলাদেশের সমালোচনা করে বিবৃতি ও চিঠি দিয়েছিলেন।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিচার......

শাহজালালে বাংলাদেশি উড়োজাহাজের জরুরি অবতরণ

শাহজালালে বাংলাদেশি উড়োজাহাজের জরুরি অবতরণ

হ-বাংলা নিউজ : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজ জরুরি অবতরণ করেছে। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ড্যাশ-৮ মডেলের এই উড়োজাহাজ যান্ত্রিক ত্রুটির কারণে অবতরণ করে।

শাহজালাল বিমানবন্দরের সিনিয়র এয়ার ট্রাফিক অফিসার অহিদুল আলম প্রথম আলোকে বলেন, দুপুর ১২টা ২৬ মিনিটে ঢাকা থেকে সৈয়দপুরে যাচ্ছিল বিমানের একটি ফ্লাইট। ওড়ার ১৮ মিনিট পর উড়োজাহাজটি আবারও শাহজালাল বিমানবন্দরে ফিরে আসে। বিমানটির কেবিনে প্রেশার......

খালেদা জিয়ার মামলায় পরামর্শ নিতে ব্রিটিশ আইনজীবী নিয়োগ

খালেদা জিয়ার মামলায় পরামর্শ নিতে ব্রিটিশ আইনজীবী নিয়োগ

হ-বাংলা নিউজ : বিএনপির চেয়ারপারসন বেগম খা‌লেদা জিয়ার মামলা প‌রিচালনাকা‌রী আইনজীবী‌দের পরামর্শ ও সহ‌যো‌গিতার জন্য একজন ব্রিটিশ আইনজীবী‌কে নি‌য়োগ দি‌য়ে‌ছে বিএন‌পি। ব্রিটেনের এই আইনজীবীর নাম লর্ড আলেকজান্ডার চার্লস কারলাইল।

আজ মঙ্গলবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, লর্ড কারলাইন আন্তর্জাতিক আইন মেনেই খালেদা জিয়ার আইনজীবীদের পরামর্শ দেবেন। মির্জা ফখরুল বলেন, তিনি (লর্ড......

পীরেরবাগে ডিবির সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি পুলিশ ইন্সপেক্টর মাথায় গুলিবিদ্ধ

পীরেরবাগে ডিবির সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি পুলিশ ইন্সপেক্টর মাথায় গুলিবিদ্ধ

হ-বাংলা নিউজ : রাজধানীর মধ্য পীরেরবাগের একটি বাসায় সোমবার দিবাগত মধ্যরাতে অভিযানে গিয়েছিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল। ওই বাসায় অবস্থানকারী সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের গোলাগুলির ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে পুলিশের একজন ইন্সপেক্টর গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে।

পুলিশের মিরপুর বিভাগের উপ-কমিশনার মাসুদ আহমেদ আজ রাত ১টার দিকে ইত্তেফাককে বলেন, ‘অভিযান চলছে, এখনই কিছু বলা যাবে না। তবে একজন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন। তাকে হাসপাতালে......

স্বজনদের সান্ত্বনা কে দেবে

স্বজনদের সান্ত্বনা কে দেবে

হ-বাংলা নিউজ : আড়াইটার কিছু পরে পৃথুলা রশীদের বাবা-মা আর্মি স্টেডিয়ামে প্রবেশ করেন। প্রিয় সন্তানকে নিতে এসেছেন সপ্তাহ খানেক পর। তবে পৃথুলা তখন বাক্সবন্দী হয়ে ঢাকার পথে। এস এম মাহমুদুর রহমানের বাবা-মা ঢুকলেন। মা চিৎকার করেই কাঁদলেন। মতিউর রহমানের বড় ভাই মাসুদুল রহমান ভাইয়ের ছবি হাতে বসে আছেন। চোখ দিয়ে টপ টপ করে পানি পড়ছে।

নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত ২৩ বাংলাদেশির স্বজনেরা কাঁদছেন। তাঁদের কান্না তখন সেখানে থাকা অন্যদের স্পর্শ করেছে।

......

নিথর দেহ বুঝে নিলেন অশ্রুসিক্ত স্বজনেরা

নিথর দেহ বুঝে নিলেন অশ্রুসিক্ত স্বজনেরা

হ-বাংলা নিউজ : কাঠমান্ডুতে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে নিহত বাংলাদেশিদের জানাজা সম্পন্ন হয়েছে। আজ সোমবার বাদ আসর ঢাকার আর্মি স্টেডিয়ামে এ জানাজা অনুষ্ঠিত হয়। এরপর স্বজনদের কাছে লাশ বুঝিয়ে দেওয়া হয়। এ সময় সেখানে প্রিয়জনের লাশ নিতে আসা স্বজনদের আহাজারিতে হৃদয়বিদারক পরিস্থিতির সৃষ্টি হয়।

জানাজায় নিহতদের স্বজন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সাধারণ মানুষ অংশ নেয়। জানাজা শেষে নিহতদের প্রতি শেষ শ্রদ্ধা জানানো হয়।

কাঠমান্ডুতে......

খালেদাকে জামিন না দেওয়া কফিনে শেষ পেরেক

খালেদাকে জামিন না দেওয়া কফিনে শেষ পেরেক

হ-বাংলা নিউজ : খালেদা জিয়াকে জামিন না দিয়ে কফিনের শেষ পেরেক মেরে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে আওয়ামী লীগের সরকার বিচার বিভাগের ওপর ভর করে, তাদের ব্যবহার করে মানুষের অধিকারগুলো হরণ করে নিচ্ছে।

আজ সোমবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতে দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসনকে......

স্বল্পউন্নত দেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু'

স্বল্পউন্নত দেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু'

হ-বাংলা নিউজ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধবিধ্বস্ত দেশ গড়তে বছরের পর বছর লাগে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছরে বাংলাদেশকে স্বল্প উন্নত দেশ হিসেবে স্বীকৃতি এনে দিয়েছিলেন। এরপর আজকে আমরা স্বীকৃতি পেয়েছি উন্নয়নশীল দেশ হিসেবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে রবিবার বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। 

সভার......

সর্বাধিক পঠিত