যদি সুস্থ থাকতে চান

Displaying 1-20 of 583 results.
মূলার স্বাস্থ্য উপকারিতা

মূলার স্বাস্থ্য উপকারিতা

শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম হলো মূলা। শীতের কিছু আগে থেকে পুরো শীতকাল জুড়েই পাওয়া যায় এই সবজিটি।  আমরা মূলা এবং এর পাতা উভয়ই খেয়ে থাকি। সাধারণত এটি সালাদ ও সবজি হিসেবে খাওয়া হয়। আমাদের দেশে সাধারণত সাদা ও লাল দুই প্রকার মূলা দেখা যায়। পুষ্টি গুণের বিচারে দু’টিই সমান মূল্যবান। তবে অনেকেই আছেন যারা সহজলভ্য এই সবজিটি খেতে একদম পছন্দ করেন না। তারাও সুস্থতা নিশ্চিতে খাবারের তালিকায় মূলা রাখুন। কারণ মূলা শুধু নানা রোগের চিকিৎসায় নয়, বরং রোগ প্রতিরোধেও ভূমিকা রাখে।

মূলার স্বাস্থ্য উপকারিতা-

প্রস্রাবের সমস্যা দূর করে

প্রস্রাবের পরিমাণ বৃদ্ধিতে সাহায্য......

তিন ঘণ্টা সার্জারির পর পেট থেকে বেরোল দেড় কেজি চুল!

তিন ঘণ্টা সার্জারির পর পেট থেকে বেরোল দেড় কেজি চুল!

দীর্ঘ তিন ঘণ্টা সার্জারির পর ভারতের মহারাষ্ট্র রাজ্যের এক নারীর পেট থেকে দেড় কেজি চুল অপসারণ করলেন ডাক্তাররা। জানা…

'দৈত্যকার গহ্বর' পৃথিবী ধ্বংসের ইঙ্গিত!

মহারাষ্ট্রের ট্রেন ভুল সিগনালে চলে গেল মধ্যপ্রদেশে! 

...

 দীর্ঘদিনের ডায়েটে ত্বকের কী হয়?

দীর্ঘদিনের ডায়েটে ত্বকের কী হয়?

ওজন কমাবেন বলে দীর্ঘদিন ধরে ডায়েট করছেন। না খেয়ে থাকা, হালকা ব্যায়াম সবই চলছে, ওজনও কমছে। কিন্তু ঠিক আগের মতো ভালো দেখাচ্ছে না। যেখানে ওজন কমলে আলাদা একটা সৌন্দর্য আসবে আশা করেছিলেন, সেখানে চেহারা লাবণ্য হারাচ্ছে, দেখে নিজেকে অসুস্থ মনে হচ্ছে।

দীর্ঘদিন ডায়েটে এমনটা হতেই পারে বলে জানালেন ঢাকার বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টি কর্মকর্তা শামসুন্নাহার নাহিদ। বললেন, খুব বেশি ওজন কমানোর জন্য খুব বেশি দিন ধরে কঠিন ডায়েট করলে মারাত্মক পুষ্টিহীনতা হতে থাকে। ছোট ছোট যে জিনিসগুলো শরীরে লাগে, সেগুলোতে ঘাটতি তৈরি হয়। যার জন্য চুল পড়ে যেতে থাকে, চুল শুষ্ক হয়, ত্বক শুষ্ক......

একঘেয়ে কাজে বিরক্তি কাটাতে......

একঘেয়ে কাজে বিরক্তি কাটাতে......

শুধু অফিস নয়, বরং যে কোন কাজই একটানা অনেকক্ষণ করলে আমাদের বিরক্ত লাগে। আবার একভাবে বসে কাজ করলে ক্লান্তিও আসে। তখন আর কোন কাজে মন বসে না। একটানা বসে থাকায় শরীরেরও নানা সমস্যা দেখা দেয়। এভাবে দিনের পর দিন চলতে থাকলে এক পর্যায়ে আমরা কাজের প্রতি উৎসাহই হারিয়ে ফেলি। এক্ষেত্রে সুস্থতা নিশ্চিতে এবং ক্লান্তি বা একঘেয়েমি কাটাতে কাজের ফাঁকেই করতে পারেন কিছু কাজ। এসব কাজে আপনার হারানো শক্তি তো ফিরবেই, একইসঙ্গে উৎসাহও বাড়বে।

কাজের ফাঁকে করতে পারেন যেসব কাজ-

বই/পত্রিকা পড়ুন

একটানা কাজ করলে একঘেয়ে লাগে। এক্ষেত্রে কাজে উৎসাহ ফেরাতে হাতের কাছেই মজাদার কোন বই রাখুন।......

কাঁচা পেঁপের উপকারিতা

কাঁচা পেঁপের উপকারিতা

পেঁপে দেশীয় ফলের মধ্যে উন্নত, মানসম্মত, সুন্দর ও লোভনীয় ফল। পেঁপে পাকা খেতে যেমন সুস্বাধু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতেও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারি। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। শুধু পেটের সমস্যায় নয়, আরও অনেক নানাবিধ স্বাস্থ্য সমস্যায় এই ফলের উপকারিতা অনেক।

অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালরির পরিমাণ অনেক কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তারা অনায়াসে খেতে পারেন এ ফলটি। নিচে পেঁপের নানাবিধ পুষ্টিগুণের......

ক্যানসারের ঝুঁকি কমায় পালং শাক

ক্যানসারের ঝুঁকি কমায় পালং শাক

প্রকৃতিতে কড়া নাড়ছে শীত। ভোর কিংবা সন্ধ্যার হালকা হিমেল বাতাস জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। বাজারেও উঠতে শুরু করেছে শীতের শাক-সবজি।বছরের অন্য সময়ে পাওয়া না গেলেও বাজারে এই সময়ে পালং শাকের সরবরাহ থাকে বেশি। আর স্বাদে ভরপুর হওয়ায় ক্রেতারাও এই শাক কিনতে আগ্রহী হন। পালং শাক দিয়ে তৈরি করেন নানা পদের খাবার। তবে অনেকেরই হয়তো জানা নেই, শুধু স্বাদ নয় , পালং শাক গুণেও অনন্য।

বিশেষজ্ঞরা বলছেন, পালং শাকে এমন কিছু খাদ্যগুণ আছে যা শরীরকে ক্যানসারের......

৯ রোগের কার্যকর দাওয়াই আদাপানি

৯ রোগের কার্যকর দাওয়াই আদাপানি

কথায় আছে, আদাজল খেয়ে কাজে নেমে পড়া। এমন পরামর্শ আপনিও নিশ্চয়ই অনেকবার পেয়েছেন৷ এর কোনো একটা কারণ তো অবশ্যই আছে। কখনও ভেবে দেখেছেন- সেটা কী? আসুন জেনে নিই আদাপানির আসল মাহাত্ম্য-

১. শীতের শুরুতে ঠান্ডা লাগার প্রবণতা সব থেকে বেশি থাকে৷ এ সময় সর্দি-কাশি সারাতে আদাপানি হতে পারে দারুণ দাওয়াই৷

২. আদাপানি পেটের পক্ষেও বেশ উপকারী৷ নিয়মিত সেবনে গ্যাসের সমস্যা কমে৷ বমি কিংবা বমি বমি......

ফুসফুস ভালো রাখার ৭ খাবার

ফুসফুস ভালো রাখার ৭ খাবার

স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে বায়ুদূষণ। দেখা দিচ্ছে নানা জটিল রোগ। সমস্যা দেখা দিচ্ছে ফুসফুসে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব ঠেকাতে নিয়মিত কিছু স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। এর মধ্যে অন্যতম টমেটো। এতে থাকা লাইকোপেন অ্যান্টিঅক্সিডেন্ট শ্বাসযন্ত্রে সুরক্ষা–স্তর হিসেবে কাজ করতে পারে। এ ছাড়া কমলা, পেয়ারা, আঙুর, লেবুর মতো ভিটামিন সি–সমৃদ্ধ ফল নিয়মিত খেতে হবে। এসব ফল ফুসফুস ভালো রাখে। ফুসফুস ভালো রাখতে পারে—এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে নিন:

আমলকি

আমলকি: গবেষণায় দেখা গেছে, নিয়মিত আমলকি খেলে যকৃতের ধূলিকণার......

অ্যাজমা প্রতিরোধে সহজ কৌশল

অ্যাজমা প্রতিরোধে সহজ কৌশল

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস : অ্যাজমা বা অ্যালার্জি থেকে শিশুদের রক্ষা করা নিয়ে ইদানীং বিস্তর গবেষণা চলছে। অ্যাজমা বা অ্যালার্জির প্রাদুর্ভাব নির্ভর করে মূলত জেনেটিক এবং পরিবেশের ওপর। পরিবেশগত বিষয়গুলো আমাদের নিয়ন্ত্রণের মধ্যে রেখে শিশুদের কীভাবে ভালো রাখতে পারি, সে ব্যাপারে আলোচনা করা হলো।

একসময় শিশুদের অ্যাজমা বা অ্যালার্জিতে তাদের খাদ্যাভ্যাসের প্রভাব নিয়ে বেশ বিতর্ক ছিল। সম্প্রতি গবেষণায় অ্যাজমা বা অ্যালার্জির সঙ্গে শিশুদের খাদ্যাভ্যাসের সম্পর্ক বেশ ভালোভাবেই পরিলক্ষিত হয়েছে। যেসব শিশু নিয়মিত (৬ মাস) শুধু মায়ের বুকের দুধ পান করে, তাদের চেয়ে যারা......

দূরে থাক চোখের ক্লান্তি

দূরে থাক চোখের ক্লান্তি

আধুনিক প্রযুক্তির এই যুগে কম্পিউটার, ল্যাপটপ ও মোবাইল ফোন ছাড়া আমরা অচল। পড়াশুনা থেকে শুরু করে অফিস-আদালত সর্বত্রই এর জয়-জয়কার। কখনও অফিসে সারাদিন কম্পিউটারের সামনে কাজ করি, আবার কখনও ফোনে ঘণ্টার পর ঘণ্টা বসে গেম খেলি। আমরা যে কাজই করিনা কেন, একটানা এগুলোর দিকে তাকিয়ে থাকলে চোখে মারাত্মক চাপ পড়ে। আসলে চোখের নড়াচড়া কম হওয়ার কারণেই চাপটা পড়ে। একটা নির্দিষ্ট সময় পর চোখ ভীষণ ক্লান্ত বোধ করে। এর ফলে পরবর্তীতে চোখের নানা সমস্যা দেখা দেয়। তবে কয়েকটি উপায় মেনে চললে চোখের এই ক্লান্তি ভাব সহজেই দূর করা সম্ভব।

এক্ষেত্রে যা করবেন-

১/ দু হাতের তালু ঘষুন, যতক্ষণ না গরম......

ডায়াবেটিস শনাক্তের সহজ পরীক্ষা

ডায়াবেটিস শনাক্তের সহজ পরীক্ষা

ডায়াবেটিস শনাক্ত করার জন্য সবচেয়ে সঠিক ও বহুল ব্যবহৃত পদ্ধতি হলো ওরাল গ্লুকোজ টলারেন্স টেস্ট বা ওজিটিটি। এই পদ্ধতিতে রোগীকে সকালে খালি পেটে একবার রক্তে গ্লুকোজ পরীক্ষা করতে হয়, তারপর ৭৫ গ্রাম গ্লুকোজ শরবত পানের দুই ঘণ্টা পর আরেকবার রক্তে গ্লুকোজ পরীক্ষা করা হয়। এই পদ্ধতিতে নির্ভুলভাবে ডায়াবেটিস ও প্রি-ডায়াবেটিস নির্ণয় করা যায়।

কিন্তু পরীক্ষা করতে অনেকে প্রায়ই ঝামেলার মধ্যে পড়েন। কেননা, কমপক্ষে আট ঘণ্টা না খেয়ে সকালে রক্তের নমুনা দিতে হবে, দুইবার রক্ত দিতে হবে এবং মাঝে দুই ঘণ্টা সময় বিশ্রামে বা ল্যাবে বসে থাকতে হবে। তার ওপর মিষ্টি দ্রবণ অনেকেই পান করতে চান......

পেঁয়াজের রস কি চুল পড়া কমায়?

পেঁয়াজের রস কি চুল পড়া কমায়?

চুল পড়া নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেও কূল পাচ্ছেন না! শীতের শেষে পাতাঝরা গাছের মতো প্রতিদিনই পড়ছে চুল। কপালে চিন্তার ভাঁজ। রাতে হচ্ছে না ঘুম। চুল পড়া নিয়ে দুশ্চিন্তা করতে গিয়ে চুল পড়ছে আরও বেশি!

চুল পড়া কমাতে চেষ্টার কমতি নেই। অ্যালোপ্যাথি থেকে হোমিওপ্যাথি, ইউনানি এমনকি আয়ুর্বেদ বিশেষজ্ঞদের কাছেও ধরনা দিয়েছেন। তাতেও কাজ না হওয়ায় বাসায় নিজ উদ্যোগে টক দই, আদার রস, মেথির রস ছাড়াও নানা উপকরণের মিশ্রণে ‘প্যাক’ বানিয়ে চুলে মাখছেন। কিন্তু ব্যর্থ হচ্ছে সব চেষ্টাই। চুল পড়ছেই আর আপনিও ভাবছেন, এ থেকে রক্ষার বুঝি কোনো উপায় নেই!

উপায় আছে রূপচর্চাবিষয়ক ব্লগার অ্যাম্বার......

নিয়মিত কফি খাওয়ার কিছু জাদুকরী উপকারিতা

নিয়মিত কফি খাওয়ার কিছু জাদুকরী উপকারিতা

ক্লান্তি বা বিষন্নতা থেকে নিজেকে সতেজ করতে কফির তুলনা নেই। এমন অনেকেই আছেন যাদের সকালে ঘুম থেকে উঠে কফিতে চুমুক না দিলে দিনটাই মাটি।

আবার দিনের শেষে বিকেলে হালকা নাস্তার সঙ্গে কফি না হলে তো চলেই না।

তাহলে চলুন জেনে নিই কফির কিছু গুণাগুণ ও উপকারিতা সম্পর্কে-

কফিতে থাকা সবচেয়ে সক্রিয় উপাদানটির নাম ক্যাফেইন। যা আপনাকে প্রতিকূল পরিস্থিতি অমনোযোগ কাটিয়ে কাজে মনোযোগ দিতে সাহায্য করবে।

টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনাও কমায় কফি। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত কফি খায় তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কম হয়। এই ঝুঁকি কমানোর পরিমাণটা ২৩ থেকে ৬৭ শতাংশ পর্যন্ত......

হাত মসৃণ রাখতে

হাত মসৃণ রাখতে

হ-বাংলা নিউজ :  শুধু ক্রিম, লোশন মাখলেই হবে না, শীতের সময় চাই বাড়তি যত্ন। শুষ্ক মৌসুমে ত্বক খসখসে হয়ে যায়্। সমাধান হিসেবে রয়েছে বিভিন্ন ধরনের লোশন, ক্রিম এবং ময়েশ্চারাইজারের ব্যবহার।

তবে হাত দিয়ে বিভিন্ন কাজ করতে হয়, ফলে শরীরের এই অংশে পানির সংস্পর্শেও আসে বেশি। আর যতই ক্রিম মাখা হোক পানিতে ধুয়ে যাবেই। তাই হাতও হয়ে যায় খসখসে অমসৃণ।

এই অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে......

হাঁচি চাপালে হতে পারে মারাত্মক ক্ষতি

হাঁচি চাপালে হতে পারে মারাত্মক ক্ষতি

হ-বাংলা নিউজ : হাঁচির মাধ্যমে শরীর থেকে ভাইরাস বেরিয়ে যায়। হাঁচি নাকের ভিতরের নালি পরিষ্কার রাখতে সাহায্য করে। হাঁচি আটকে রাখলে মারাত্মক ক্ষতি হয়। গবেষকদের একাংশের মতে, হাঁচি চাপলে হতে পারে মারাত্মক বিপদ। মাইকেল বেনিঞ্জার নামে এক চিকিৎসা বিজ্ঞানী জানিয়েছেন, হাঁচির শব্দ নাক থেকে প্রচণ্ড গতিতে বেরিয়ে এসে বাতাসে মেশে। সেই গতিবেগ ঘণ্টায় ১০০ মাইল থেকে সর্বোচ্চ ৫০০ মাইল পর্যন্ত হতে পারে।

বেনিঞ্জারের বক্তব্য, বহির্মুখী এই চাপকে জোর করে শরীরের ভিতর গিলে......

বেশি ভালো নয় ভালো!

বেশি ভালো নয় ভালো!

বেশি ব্যায়াম করলে তা শরীরের সন্ধিস্থলে সমস্যার সৃষ্টি করতে পারে। ছবি: রয়টার্স

ধরুন, কারও কাছে শুনলেন ব্যায়াম করা ভালো। সঙ্গে সঙ্গে শুরু করে দিলেন ব্যায়াম। দিন নেই, রাত নেই—চলতে থাকল শারীরিক কসরত। পরিণামে এক সময় হাতে-পায়ে ব্যথা নিয়ে বিছানার সঙ্গে সখ্য! এই চারটি লাইনের সার সংক্ষেপ হলো, ভালো কাজ বেশি করা কিন্তু ভালো নয়। এতে অনেক সময় ক্ষতির আশঙ্কাও থাকে। আসুন জেনে নিই এমনই কিছু ভালো কাজের কথা যেগুলো বেশি করলে আর থাকে না ভালো—

ঘুম

সাধারণত প্রাপ্তবয়স্কদের প্রতিদিন আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। অনেকে মনে করেন, এর চেয়ে বেশি ঘুমালে হয়তো বেশি সতেজ থাকা যাবে। কিন্তু জানেন......

সমস্যা যখন হজমে

সমস্যা যখন হজমে

আমাদের মুখ থেকে অন্ত্র অবধি গোটা জায়গায়ই সক্রিয় থাকে অনেক এনজাইম, হরমোন আর রাসায়নিক। খাবার চিবানো বা গেলার পর তাকে চূর্ণ-বিচূর্ণ করে অণু-পরমাণুতে ভেঙে অবশেষে রক্তে মেশানোই এসব রাসায়নিকের কাজ। এই কাজটা ঠিকমতো না করতে পারলে খাবার হজম হয় না, অর্থাৎ খাবারের কোনো পুষ্টি উপাদান রক্তে মেশে না। ফলে ধীরে ধীরে দেহে নানা ধরনের উপাদানের অভাব দেখা দেয়। রক্তশূন্যতা, ভিটামিন ও খনিজের অভাব, আমিষের অভাব, হাড়ক্ষয় ইত্যাদি হলো এর পরিণতি। হজমজনিত এই সব সমস্যার নাম ম্যালঅ্যাবসরপসন সিনড্রোম।

নানা কারণে এই ম্যালঅ্যাবসরপসন হতে পারে। যেহেতু প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয় হজমের মূল এনজাইমগুলো......

ব্রণ হলে যে ৫ খাবার নয়

ব্রণ হলে যে ৫ খাবার নয়


ব্রণ বা অ্যাকনি একটি বিরক্তিকর ও বিব্রতকর সমস্যা। ত্বকের......

পুরুষত্বের ধার কমায় ৭ অভ্যাস

পুরুষত্বের ধার কমায় ৭ অভ্যাস

শরীর সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যকর জীবন পদ্ধতি। তেমনি লিঙ্গ সুস্থ রাখতেও  ছাড়তে হবে বদভ্যাস। বাজে অভ্যাসের কারণেও পুরুষের জননেন্দ্রিয়ের কর্মক্ষমতার ক্ষতি হতে পারে। এসব বদভ্যাস প্রতিনিয়ত করতে থাকলে পৌরষত্বের ধার কমতেই থাকবে।

চিকিৎসাশাস্ত্র ও বিভিন্ন গবেষণা অনুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বদভ্যাসগুলোর একটি তালিকা এখানে দেওয়া হল।

বসে বসে সময় কাটানো: গবেষণা বলে, যারা নিয়মিত শারীরিক পরিশ্রম করেন তাদের যৌনস্বাস্থ্য ভালো থাকে। আর যারা আজীবনই কুঁড়েমি করেছেন কিংবা আগে পরিশ্রমি ছিলেন এখন অলস সময় পার করছেন তাদের মধ্যে......

সকালে খালি পেটে পানি খাওয়ার উপকারিতা

সকালে খালি পেটে পানি খাওয়ার উপকারিতা

প্রতিদিন পরিমিত পরিমাণে পানি পান করা খুবই জরুরি। তবে সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে এক গ্লাস পানি পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী

এ অভ্যাসটি যদি রপ্ত করা যায় তবে অনেক ধরনের রোগ থেকে শরীরকে মুক্ত রাখা যায়। আর এজন্যই দিনের শুরুর এই এক গ্লাস পানিকে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা 'স্বাস্থ্যকর', 'বিশুদ্ধ', 'সুন্দর' ইত্যাদি বিশেষণে বিশেষায়িত করে থাকেন। আসুন জেনে নেই সকালে খালি পেঠে পানি খাওয়ার বিভিন্ন উপকারিতা সম্পর্কে।

১. রাতে ঘুমানোর ফলে দীর্ঘ সময় ধরে হজম প্রক্রিয়ার তেমন কোনো কাজ থাকে না। তাই সকালে ঘুম থেকে উঠে হজম প্রক্রিয়ায় সহায়তা করার জন্য......

সর্বাধিক পঠিত