যদি সুস্থ থাকতে চান

Displaying 181-200 of 790 results.
নবজাতকের স্বাস্থ্য পরিচর্যা

নবজাতকের স্বাস্থ্য পরিচর্যা

হ-বাংলা নিউজ:  জন্মের পর প্রথম ২৮ দিন পর্যন্ত শিশুকে নবজাতক বলা হয়। এ সময় অনেক মা ও পরিবারের সদস্যদের দেখা যায় শিশুর যত্ন ও পরিচর্যা নিয়ে দুশ্চিন্তায় পড়তে।

বস্তুত এ সময় সঠিক যত্ন না পেলে শিশুটির নানাবিধ সমস্যা হতে পারে।

জন্মের পরপরই করণীয়

► প্রসবের সঙ্গে সঙ্গে পরিষ্কার, শুষ্ক ও উষ্ণ কাপড় দিয়ে নবজাতকের পুরো শরীর মুছে দিতে হবে। ভেজা কাপড়টি সরিয়ে আরেকটি শুষ্ক ও উষ্ণ কাপড়ে মুড়িয়ে মায়ের ত্বকের সঙ্গে ত্বক লাগানো অবস্থায় রাখতে হবে।

► শালদুধ পান করাতে হবে।

......

নিঃসন্তান দম্পতিদের জন্য

নিঃসন্তান দম্পতিদের জন্য

হ-বাংলা নিউজ: যখন সাবালক পুরুষের শুক্রকিট থাকেনা তখন তাকে অ্যাজোস্পারমিয়া বলে। দেশের ব্যাপক সংখ্যক পুরুষ এ সমস্যায় আক্রান্ত। আমাদের দেশে একটা ভ্রান্ত ধারণা আছে যে, সন্তান জন্ম দিতে না পারার জন্য কেবল স্ত্রীরাই দায়ী। অথচ এই ধারণা সম্পূর্ণভাবে ভুল। মূলত সন্তান জন্ম দিতে না পারার জন্য কেবল স্ত্রীগণই দায়ী নয়, অধিকাংশ ক্ষেত্রে দায়ী পুরুষ।

আর এ ধরণর পুরুষ সাধারণত: সঠিক চিকিত্সা ছাড়া সন্তান জন্ম দিতে সক্ষম হয়না। এই সমস্ত পুরুষকে অ্যাজোস্পারমিয়া রোগী বলা হয়। অ্যাজোস্পারমিয়া সাধারণত দুই প্রকার। বারবার পরীক্ষা করেও......

অর্জুনের যতগুন

অর্জুনের যতগুন

হ-বাংলা নিউজ: কোথাও মচকে গেলে বা আঘাত লাগলে কাঁচা অর্জুনের ছাল এবং সমপরিমাণ কাঁচা রসুনের সঙ্গে বেটে পেস্ট করে ওই পেস্ট ব্যথার স্থানে পাঁচ-সাত দিন লাগালে ব্যথা-বেদনা সেরে যায়।

মুখে  মেছতার  দাগ দূর  করতে  কাঁচা অর্জুনের  ছাল পরিমাণ মতো  কাঁচা দুধের সঙ্গে বেটে তাতে সামান্য মধু মিশিয়ে নিয়মিত এক মাস মেছতায় লাগালে মেছতার দাগ দূর হয়। হৃদপিণ্ডের করোনারি আর্টারিতে  প্রতিবন্ধকতার কারণে রক্ত সঞ্চালনে সমস্যা দেখা দিলে ১০ গ্রাম পরিমাণ অর্জুন ছাল ছেঁচে রস করে প্রতিদিন সকাল-সন্ধ্যা খালি পেটে ১৫-২০ দিন সেবন করলে প্রতিবন্ধকতা......

অ্যালার্জি থেকে সাবধান

অ্যালার্জি থেকে সাবধান

হ-বাংলা নিউজ:  ঋতুর পরিবর্তন হওয়ায় স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব পড়ে। ইতোমধ্যে হয়তো অনেকে টেরও পাচ্ছেন। শীতকালে বাড়ে এমন কিছু রোগের উপসর্গের মধ্যে অন্যতম হলোÑ কোল্ড অ্যালার্জি বা শীত সংবেদনশীলতা। শুধু শিশু নয়, বয়স্করাও হঠাৎ করে এ সময় অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ থাকেন পুরো শীতে। ঠা-া বাতাস, সিগারেটের ধোঁয়া, সুগন্ধি, তীব্র কটু গন্ধ, পুরনো পত্রিকা বা বইখাতার ধুলা (যাতে মাইট থাকে), ফুলের রেণু, মোল্ড ইত্যাদির উপস্থিতি অনেকের সহ্য হয় না। এতে শ্বাসকষ্ট, হাঁপানি বা অ্যাজমা, সর্দি......

নিম পাতা আর গুড় খাওয়ার উপকারিতা

নিম পাতা আর গুড় খাওয়ার উপকারিতা

হ-বাংলা নিউজ: শীত মানেই পাটালি গুড়ে বাজার ছেয়ে যাওয়া। আর সেই সঙ্গে বাঙালি ডায়েটে যোগ হয়ে যাওয়া রুটি-গুড় নয়তো দুধ-গুড়। কিন্তু গুড়ের সঙ্গে নিম পাতা খাওয়ার বিষয়টি অনেকেরই হয়তো অজানা! জীবনে যেমন আনন্দ আছে, তেমনি রোগের কষ্টও তো আছে, নাকি? এই কষ্টকে আনন্দে রূপান্তরিত করতে পারে একমাত্র গুড় এবং নিম পাতা। তাই তো এই দুই প্রকৃতিক উপাদানকে একসঙ্গে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।

নানা করণে নানা রোগ এসে বাসা বাঁধে আমাদের শরীরে। কোনও সময় রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে গেলে আমরা অসুস্থ হয়ে পরি, তো......

অতিরিক্ত পর্ন দেখলে যেসব মারাত্মক ক্ষতি হবে

অতিরিক্ত পর্ন দেখলে যেসব মারাত্মক ক্ষতি হবে

হ-বাংলা নিউজ:  বেশি পর্ন দেখা কী ক্ষতিকারক! এই প্রশ্নের উত্তর খুঁজতেই গবেষণা শুরু করে ইতালির এক স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। আর দীর্ঘ গবেষণার পর যে তথ্য সামনে এল, তা জানার পর চোখ কপালে উঠবে অনেকেরই। বিশেষত যাদের প্রতিনিয়ত পর্ন দেখার অভ্যাস আছে, 'পর্ন না দেখলে যাদের ঘুম আসে না', তাদের জন্য এই গবেষণার ফল বিশেষ চিন্তার। 

ভারতীয় মিডিয়া 'টাইমস অব ইন্ডিয়া'তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওই গবেষণায় দাবি করা হয়েছে, মাত্রারিক্ত পর্ন দেখার ফলে পর্নে আসক্ত ব্যক্তি......

চিনির ক্ষতিকর দিক

চিনির ক্ষতিকর দিক

বাঙালি খাদ্য তালিকায় ও রান্নায় খাবারকে আরো মুখরোচক করতে চিনির ব্যবহার প্রাচীনকাল থেকে চলে আসছে। চিনির পাশাপাশি মিষ্টি, মিষ্টি পানীয় ও মিষ্টি ফলেরও জুড়ি নেই। কিন্তু খাবারে এই অতিরিক্ত চিনিযুক্ত খাবার গ্রহণ হতে পারে জীবনের জন্য ক্ষতিকর।

গবেষণায় দেখা গেছে, যারা খাবারে অতিরিক্ত চিনি বা মিষ্টি জাতীয় পানীয় বেশি খায় তাদেরই হৃদরোগ, ডায়াবেটিস টাইপ২, উচ্চ রক্তচাপ, ওবেসিটি বা স্থূল দেহ এবং বিভিন্ন ধরনের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। অতিরিক্ত চিনি গ্রহণ শরীরের মেটাবলিজম প্রক্রিয়াকেও বিঘ্ন ঘটায়।

অনেকে চিনির পরিবর্তে আরটিফিসিয়াল সুইটনার গ্রহই করে থাকেন যা স্বাস্থ্যের......

গর্ভাবস্থায় যেসব ফল খাওয়া জরুরি

গর্ভাবস্থায় যেসব ফল খাওয়া জরুরি

হ-বাংলা নিউজ: গর্ভাবস্থায় খাবার খাওয়ার বিষয়ে একটু সতর্ক হতেই হয়। কিছু খাবার ভ্রুণের ক্ষতি করে। আবার কিছু খাবার মা ও গর্ভস্থ শিশু দুজনের শরীরে শক্তি জোগায়।

ভিটামিন ও পুষ্টি পেতে গর্ভাবস্থায় কিছু ফল খাওয়া জরুরি। তবে গর্ভাবস্থা যেহেতু বেশ স্পর্শকাতর বিষয়,তাই যেকোনো ফলই শরীরের অবস্থা বুঝে খাবেন।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে যেসব ফল গর্ভাবস্থায় জরুরি সেগুলোর কথা।

আঙ্গুর : অনেকে ভাবেন গর্ভাবস্থায় আঙ্গুর খাওয়া ঠিক নয়। তবে আঙ্গুরে রয়েছে ভিটামিন এ। ফোলেট, পটাশিয়াম, ফসফরাস,......

পৃথিবীর অর্ধেক রোগীর মৃত্যু মরফিনের অভাবে

পৃথিবীর অর্ধেক রোগীর মৃত্যু মরফিনের অভাবে

হ-বাংলা নিউজ: সারা পৃথিবীতে প্রতি সেকেন্ডে প্রায় দুই জন মানুষের মৃত্যু হয়। এক ঘণ্টায় মারা যায় সাড়ে ছয় হাজারের মতো মানুষ। আর একদিনে মৃত্যু হয় দেড় লাখেরও বেশি মানুষের। সারা বছরের হিসাব করলে এই সংখ্যা দাঁড়ায় সাড়ে পাঁচ কোটি।

সব থেকে আশ্চর্যজনক তথ্য হলো, এই মৃত্যুর অর্ধেকই হয় মরফিনের অভাবে! সমপ্রতি চালানো এক গবেষণায় দেখা গেছে, এসব মৃত্যুর অর্ধেকই হয় ব্যথায়, শুধু ব্যথানাশক ওষুধ মরফিনের অভাবে। দরিদ্র দেশগুলোতে এই মৃত্যুর হার সবচেয়ে বেশি।

ব্রিটেনের বিজ্ঞান বিষয়ক সাময়িকী দ্যা ল্যানসেটের উদ্যোগে এই গবেষণাটি পরিচালিত......

ক্যান্সার রোধ করতে খান কাঁকরোল

ক্যান্সার রোধ করতে খান কাঁকরোল

কাঁকরোল। জনপ্রিয় একটি সবজি। বৈজ্ঞানিক নাম Momordica cochinchinensis। এর আদি উৎস ভিয়েতনাম হলেও চাষ হয় প্রায় কম বেশী সব দেশেই। বাংলাদেশেও পাওয়া যায় সবখানেই।  নানাবিধ পুষ্টিগুণের কারণে একে 'স্বর্গীয় ফল'ও বলা হয়ে থাকে। শরীরকে সুস্থ রাখতে কাঁকরোল খাওয়া উচিৎ।

কাঁকরোলের কিছু বিশেষ গুণের দিক তুলে ধরা হলো পাঠকদের জন্য।

* গর্ভবতী মা'দের জন্য কাঁকরোল বেশ উপকারী। গর্ভাবস্থায় অনেক মা'দের স্নায়ুবিক ত্রুটি দেখা দেয়। কাঁকরোলে থাকা ভিটামিন বি ও সি স্নায়ুবিক ত্রুটি হতে বাধা দেয়।

* শুধু কাঁকরোল নয় এর শেকড়ের রস আদার সঙ্গে খেলে শ্বাসকষ্ট দূর হয়।

* কিডনির পাথর নির্মূলে দুধের সঙ্গে......

শীতে যখন খুশকির সমস্যা

শীতে যখন খুশকির সমস্যা

চুলের অস্বস্তিকর একটি সমস্যা হলো খুশকি। সেবোরিক ডার্মাটাইটিসকে বাংলায় আমরা খুশকি বলে থাকি। খুশকি মাথার চুলের পাশাপাশি নাকের চার পাশে, চোখের পাপড়িতে, আইব্রোতে, কানে ও বুকেও হতে পারে। স্বাভাবিক প্রক্রিয়াতে আমাদের ত্বকের মৃতকোষগুলো ঝরে। মাথার ত্বকের এ মৃত কোষগুলোই খুশকি।

এছাড়া শীত মৌসুমে বাতাসের আর্দ্রতা কম থাকার ফলে খুশকি বেশি হয়। কখনো কখনো খুশকির পাশাপাশি মাথার ত্বকে ছোট ছোট দানার মতো গোটা হয়ে থাকে এবং মাথার ত্বকে চুলকানি হয়। তবে একটু সচেতন হলেই খুশকির এ সমস্যার সমাধান সম্ভব।

খুশকির কারণ যাই হোক না কেন, খুশকি থেকে মুক্তি পেতে প্রয়োজন বিশেষ ধরনের শ্যাম্পু।......

ডায়রিয়ায় কী ওষুধ খাবেন?

ডায়রিয়ায় কী ওষুধ খাবেন?

হঠাৎ ডায়রিয়া বা পাতলা পায়খানা হলে অনেকে এটি থামাতে নানা ধরনের ওষুধ খেতে ব্যস্ত হয়ে পড়েন। আসলে বেশির ভাগ ডায়রিয়ায় কোনো ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। কেবল যে পানি ও লবণ শরীর থেকে বেরিয়ে যায়, সেটা খাওয়ার স্যালাইন দিয়ে পূরণ করলেই চলবে। বেশির ভাগ ডায়রিয়া নিজে থেকেই সেরে যায়।

তবে বাজারে ডায়রিয়া বন্ধ করার কিছু ওষুধ প্রচলিত আছে। দোকানে গেলে দোকানি এগুলো ধরিয়ে দেন। অনেকে শুনে শুনে খান। যেমন লপেরামাইড, কোডিন-জাতীয় ওষুধ। অনেকে আবার সিপ্রোফ্লক্সাসিন বা অ্যাজিথ্রোমাইসিন ধরনের অ্যান্টিবায়োটিক খেয়ে ফেলেন। ফ্লাজিল বা মেট্রোনিডাজলও খুব প্রচলিত। কিন্তু মনে রাখবেন, প্রয়োজন ছাড়া......

পিজা খেয়ে কমবে ওজন!

পিজা খেয়ে কমবে ওজন!

ওজন বেড়ে যাচ্ছে। তাই মন খারাপ করেই বাদ দিতে হয়েছে প্রিয় খাবার পিজা। শুধু তাই নয়, আইসক্রিম, পাস্তা, নুডলস সব বাদ গেছে খাবার তালিকা থেকে। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। পিজা খেয়েই নাকি ওজন কমানো সম্ভব, এমনটাই জানিয়েছেন তারা।

পর্তুগালে করা একটি গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে পিজা, আইসক্রিম, পাস্তা ইত্যাদি পছন্দের খাবারগুলো খেয়েও ওজন কমানো সম্ভব। কিন্তু প্রতিদিন নয়, সপ্তাহে একদিন নিজের ডায়েটের সঙ্গে প্রতারণা করা সুযোগ আছে বলে জানান গবেষকরা।

গবেষণার খাতিরে দুই ভাগে বিভক্ত করা হয়েছে মানুষকে। একটি দলে ওজন কমানোর ডায়েটে ‘চিট মিল’ হিসেবে পিজা, পাস্তা আইসক্রিম এর মতো......

দ্রুত ওজন কমায় বাঁধাকপি

দ্রুত ওজন কমায় বাঁধাকপি

ওজন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন না এই পৃথিবীতে এমন লোক খুবই কম আছে। সাধারণত অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম না করা, হরমোনের ভারসাম্যহীনতা, মানসিক চাপ ইত্যাদি কারণে ওজন বাড়ে। আর এই ওজন কমাতে ডায়েট ও ব্যায়াম খুব গুরুত্বপূর্ণ। তবে দ্রুত ওজন কমাতে চাইলে খাদ্য তালিকায় প্রথমেই রাখুন বাঁধাকপি। শীতকালীন সবজিগুলোর মধ্যে বাঁধাকপি এমন একটি সবজি, যা খেলে দ্রুত ওজন কমে। আবার এটি শুধু সহজলভ্যই নয়, দামেও সস্তা। পুষ্টিবিদরা বলেন, অনেক পুষ্টিগুণের সমাহার হলো বাঁধাকপি। সবজিটি নানা ধরনের ভিটামিনে সমৃদ্ধ। আছে প্রচুর পরিমাণ আঁশ। ক্যালশিয়াম, আয়রন, সালফার, ফসফরাসসহ আছে প্রয়োজনীয়......

যা খেলে ওজন কমবে

যা খেলে ওজন কমবে

অনেক খাবেন কিন্তু ওজন বাড়বে না, এমন খাবার আবার আছে নাকি? সব সময় ক্যালরি মেপে খেতে কার ভালো লাগে। তাই এবার ডায়েট তালিকায় যুক্ত করে নিতে পারেন তেমনই কিছু খাবার।

মাছ ওজন কমাতে সাহায্য করে

মাছ

ওজন কমানোর জন্য পুষ্টিবিদেরা বেশির ভাগ সময় মাছ খেতে পরামর্শ দেন। তৈলাক্ত মাছের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে, যা ওজন কমাতে সাহায্য করে। ৪৪ জন মানুষকে নিয়ে ছয় সপ্তাহের এক গবেষণা করা হয়। সেখানে অন্যদের তুলনায় বেশি মাছ খাওয়া মানুষেরা আধা কেজি ওজন কমিয়েছে অন্য কিছু করা ছাড়াই। তা ছাড়া মাছ আমিষের ভালো উৎস, যা হাড়ের ক্ষয় কমাতে সাহায্য করে। এমনটা বললেন পুষ্টিবিদ শামসুন্নাহার......

ডেঙ্গুজ্বর প্রতিরোধে করণীয়

ডেঙ্গুজ্বর প্রতিরোধে করণীয়

এডিস মশার কামড়ে ডেঙ্গু ভাইরাস প্রবেশ করে মানুষের শরীরে। আবার যে এডিস মশা ডেঙ্গু ভাইরাসের জীবাণু বহন করছে না এমন সাধারণ এডিস মশা ডেঙ্গু আক্রান্ত কোনো ব্যক্তিকে কামড়ালে এডিস মশাটিও ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ে। সাধারণত শহর অঞ্চলের মানুষদের ডেঙ্গু জ্বরে বেশি আক্রান্ত হতে দেখা যায়। ডেঙ্গু জ্বরে যারা আগে আক্রান্ত হয়েছে, তাদের মারাত্মকভাবে আক্রান্ত হওয়ার সুযোগ থাকে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আশঙ্কা আরো বেশি থাকে।

ডেঙ্গু জ্বরে সাধারণত: তীব্র জ্বর হয় এবং শরীরে প্রচণ্ড ব্যথা থাকে। এছাড়া মাথা ব্যথা ও চোখের পেছনে ব্যথা থাকে। রোগী বেশ দুর্বল হয়ে পড়ে এবং ক্ষুধামন্দায়......

গোড়ালি ফেটেছে?

গোড়ালি ফেটেছে?

এ সময়টাতে ধুলায় ধূসরিত পায়ের গোড়ালি ফেটে গেলে মেজাজও কিন্তু বিগড়ে যায়। ফাটা গোড়ালি দেখলে জুতা জোড়াও যেন ভেংচি কাটে। পুরো বছর ধরেই পা ফাটার ঘটনাটি ঘটে থাকে। তবে শীতকালে এটি বেড়ে যায় বেশ। কারণ, বাতাসে আর্দ্রতা কম এবং সেই সঙ্গে রাস্তায় প্রচুর ধুলাবালিও থাকে।

সবার মোজা পরার অভ্যাস নেই। ফলে পায়ে ধুলাবালি লেগেও পা ফেটে যায়। এখন থেকে শুরু করে শীত শেষ না হওয়া অব্দি সপ্তাহে অন্তত এক দিন পায়ের যত্ন নেওয়া দরকার। যত্ন নেওয়ার কিছু পদ্ধতি জানালেন আয়ুর্বেদিক রিসার্চ অ্যান্ড হেলথ সেন্টারের প্রধান পরিচালন কর্মকর্তা ও আয়ুর্বেদিক চিকিৎসক ও পরামর্শক শালিন ভারতী এবং হারমনি স্পার......

শরীরের ওজন দ্রুত কমাতে যা খাবেন

শরীরের ওজন দ্রুত কমাতে যা খাবেন

শরীরের ওজন দ্রুত কমানোর জন্যই নয়, সঙ্গে যদি গ্যাসট্রিটিস, ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন ও পেটের রোগের জন্য মোক্ষম মিক্সচারের সন্ধান দিচ্ছেন বিজ্ঞানীরা। মাত্র দুটি জিনিস- টক দই আর হলুদ।

এই দুটির মিশ্রণ টানা তিন সপ্তাহ খেলে ঝরে যাবে বাড়তি মেদ। সঙ্গে থাকা নানারকম উপশমও দূর হয়ে যাবে।

প্রতিদিন সকালে এই ম্যাজিক মিক্সচারটি খেলে মিলবে দারুণ ফল। তাছাড়া হলুদ একপ্রকার কেমিক্যাল প্লান্ট। এতে রয়েছে ফিলোস্টেরল, যা শরীরের কোলেস্টেরলকে হঠাতে সাহায্য করে। মেটাবলিজমকে কমাতেও হলুদের গুণ অপরিহার্য।

সম্প্রতি ইরানের মেডিক্যাল সায়েন্সেস ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এই মিক্সচারটি......

শীতে শিশুর শ্বাসকষ্ট

শীতে শিশুর শ্বাসকষ্ট

শীতের এই সময়ে শিশুরা যে সর্দি-কাশি ও শ্বাসকষ্টে ভুগছে, তা কিন্তু বেশির ভাগই নিউমোনিয়া নয়। ভাইরাসজনিত এই রোগের নাম ব্রংকিউলাইটিস। ব্রংকিউলাইটিসকে অনেকে নিউমোনিয়া ভেবে ভুল করেন।

ফুসফুস হলো উল্টানো গাছের মতো। গাছের কাণ্ড থেকে শাখা-প্রশাখা বিস্তারিত হয়ে পাতায় শেষ হয়। পাতার বোঁটায় প্রদাহ হলে (ভাইরাসের কারণে) এটাকে বলে ব্রংকিউলাইটিস। আর পাতায় প্রদাহ হলে নিউমোনিয়া। সুতরাং দুটি এক অসুখ নয়।

ব্রংকিউলাইটিস দুই বছরের কম বয়সের শিশুদের বেশি হয়ে থাকে। এতে নাক দিয়ে পানি পড়ার পর কাশি ও শ্বাসকষ্ট শুরু হয়। জ্বরের মাত্রা কম থাকে, বুকে বাঁশির মতো আওয়াজ হয়। রক্ত পরীক্ষায় কোণ......

খাবারে অ্যালার্জি

খাবারে অ্যালার্জি

কারও দুধ খেলে পেট খারাপ হয়ে যায়। কারও বেগুনে মুখ চুলকায়। ডিম খেয়ে পেট ব্যথা শুরু হয় কারও কারও। এগুলো ফুড অ্যালার্জি বা খাবারে অ্যালার্জি। অ্যালার্জি থাকলে কেবল বেগুন, চিংড়ি বা গরুর মাংস বাদ—এই ধারণাও ভুল। কেননা একেজনের একেক ধরনের খাবারে অ্যালার্জি থাকে।

* দুধ: বিশেষ করে শিশুদের দুধে অ্যালার্জি বেশি হয়। একে বলে ল্যাকটোজ ইনটলারেন্স। দুধে যে ল্যাকটোজ নামের উপাদান থাকে তা হজম করার উৎসেচকে সমস্যা থাকে বলেই এমন হয়।

* শস্য: যব, ভুট্টা, ওট, ময়দা ইত্যাদি খাবারে গ্লুটেন থাকে, আর অনেকেরই গ্লুটেনে অ্যালার্জি থাকে। এ ছাড়া সিলিয়াক ডিজিজে আক্রান্ত রোগীরা গ্লুটেন খেতে পারেন......

সর্বাধিক পঠিত