যদি সুস্থ থাকতে চান

Displaying 41-60 of 790 results.
টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া ৫ উপায়

টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া ৫ উপায়

হ-বাংলা নিউজ :  গলার ভিতরে অনেক সময় খুব ব্যথা করে। ঢোক গিলতে গেলেও খুব কষ্ট হয়। এই ব্যথা সাধারণত টনসিল ইনফেকশনের কারণে হয়ে থাকে। টনসিলের সমস্যা সাধারণত যে কোনও বয়সেই হতে পারে। 

জিভের পিছনে গলার দেয়ালের দু'পাশে গোলাকার পিণ্ডের মতো যে জিনিসটি দেখা যায়, সেটাই হলো টনসিল। এটি দেখতে মাংসপিণ্ডের মতো মনে হলেও এটি মূলত এক ধরণের টিস্যু বা কোষ। এই টনসিল মুখ, গলা, নাক কিংবা সাইনাস হয়ে রোগজীবাণু অন্ত্রে বা পেটে ঢুকতে বাধা দিয়ে থাকে। 

......

সারা বছর সুস্থ থাকতে সঙ্গে রাখুন কালোজিরা

সারা বছর সুস্থ থাকতে সঙ্গে রাখুন কালোজিরা

হ-বাংলা নিউজ : কালোজিরা শুধু রান্নার উপকরণ হিসেবেই সীমাবদ্ধ নয়। এর রয়েছে আরও হাজারটা গুণ। এই কালোজিরের মধ্যে রয়েছে নাইজেলোন, থাইমোকিনোন, লিনোলিক অ্যাসিড, ওলিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেশিয়াম ,ফসফেট, সেলেনিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-বি ২, নায়াসিন, ভিটামিন-সি, ফসফরাস, কার্বোহাইড্রেট।

এছাড়াও জীবাণু নাশক নানা গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে কালোজিরার মধ্যে। আমাদের আজকএর এই প্রতিবেদনে বাংলাদেশ প্রতিদিনের পাঠকদের জনয় রইলো সারা......

যে ৫ সাদা খাদ্যদ্রব্য শরীরের জন্য ক্ষতিকারক

যে ৫ সাদা খাদ্যদ্রব্য শরীরের জন্য ক্ষতিকারক

হ-বাংলা নিউজ : দৈনন্দিন জীবনের খাবারদাবারের মধ্যে বেশ কিছু জিনিস এমন রয়েছে যা বাদ দিয়ে কোনও ভাবেই খাবারের স্বাদ ঠিক রাখা যায় না। পেটও ভরে না। অথচ চিকিৎসা শাস্ত্র জানাচ্ছে, এই সব জিনিস পরিমাণে বেশি খেলেই বিপত্তি। মানব দেহে দেখা দিতে পারে নানা সমস্যা। সংক্ষেপে দেখে নেওয়া যাক কোন সেই পাঁচটি সাদা খাদ্যদ্রব্য ও তাদের অপকারিতা- 

১। লবণ-

বাজারে যে নুন কিনতে পাওয়া যায়, তা অস্বাস্থ্যকর না হলেও, শরীরে ‘টক্সিক’ রাসায়ন তৈরি করতে পারে। যার ফলে রক্তচাপ বৃদ্ধি......

সকালে রসুন খাওয়ার উপকারিতা

সকালে রসুন খাওয়ার উপকারিতা

হ-বাংলা নিউজ : মসলাজাতীয় খাদ্য উপাদান রসুনের প্রাকৃতিক গুণের কথা কমবেশি আমাদের সবারই জানা। রসুন যে মানব স্বাস্থ্যের জন্য বেশ উপকারি তা অনেক আগে থেকেই প্রচলিত। তবে অনেকেই এটি খেতে পারেন না বা খেতে অস্বস্তি অনুভব করেন। বলা হয়ে থাকে, সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে রসুন বিশেষ করে কাঁচা রসুন গ্রহণ বেশ উপকারি।  তবে অনেকেই খালি পেটে খেতে পারেন না। তাহলে যেভাবে খাবেন :

খালি পেটে রসুন খেতে হবে সকালের নাস্তার করার আগেই। অনেকে চিবিয়ে খেতে পারেন না কারণ রসুলের......

ভায়াগ্রা থেকে সাবধান

ভায়াগ্রা থেকে সাবধান

হ-বাংলা নিউজ : যৌন উদ্দীপনা বাড়াতে অনেকেই ভায়াগ্রা সেবন করেন বা সেবনের কথা ভাবেন। কিন্তু জেনে রাখা উচিত, ডাক্তারের পরামর্শ ছাড়া এই ওষুধ ব্যবহার ডেকে আনতে পারে আপনার মৃত্যু। এমনকি সারা জীবনের জন্য হারাতে পারেন যৌন সক্ষমতা।

ভায়াগ্রা বা এই ধরণের ওষুধ ইউকে বা আমেরিকায় ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া বিক্রি হয় না। কিন্তু আমাদের দেশে এই চিত্র ভিন্ন। একটা জিনিস মাথায় রাখতে হবে এই ধরণের ওষুধ 'Erectile Dysfunction' যাদের আছে তাদের জন্য বানানো হয়েছে। এটা কিন্তু একেবারেই......

ক্যান্সার প্রতিরোধে যা খাবেন

ক্যান্সার প্রতিরোধে যা খাবেন

হ-বাংলা নিউজ : আমরা জানি ক্যান্সার আমাদের জীবনের জন্য কতটা হুমকি নিয়ে আসে। এ থেকে পরিত্রাণ পেতে হলে আগেই শরীরে প্রতিরোধ গড়ে তোলা জরুরি। ক্যান্সার একদিনেই শরীরে বাসা বাঁধে না, আমরা চাইলেই প্রতিদিনের খাবারের মাধ্যমেই ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমিয়ে আনতে পারি।

গাজর, হলুদ ও কমলা রঙের সবজি

এসবে রয়েছে ক্যান্সার প্রতিরোধী বিটাক্যারোটিন, যা ক্যান্সার কোষের ওপর আক্রমণ করে।

টমেটো, তরমুজ

টমেটো ও তরমুজে রয়েছে লাইকোপেন, যার পরিমাণ রক্তে কম হলে অগ্ন্যাশয়......

গ্যাসের সমস্যার প্রাকৃতিক সমাধান

গ্যাসের সমস্যার প্রাকৃতিক সমাধান

হ-বাংলা নিউজ :  গ্যাসের সমস্যায় আমরা কম বেশি সকলেই ভুগি। বেশিক্ষণ কিছু না খেয়ে থাকলেই গ্যাস হয়ে যায় আমাদের পেটে। ফলে এ থেকে দূর হতে আমরা সচরাচর ওষুধ সেবন করে থাকি। এর ফলে সাময়িকভাবে সমস্যা থেকে মুক্ত হওয়া গেলেও দীর্ঘস্থায়ী সমাধান  হয় না। প্রাকৃতিক অনেক উপায় আছে যেগুলো অবলম্বন করে গ্যাসের সমস্যার স্থায়ী সমাধান সম্ভব। নিচে তেমনই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করা হলো :

আদা : 

গ্যাস-অম্লের জন্য আদা খুবই উপকারি। ২০০৮ সালে ইউরোপিয়ান......

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখার উপায়

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখার উপায়

হ-বাংলা নিউজ :  থাইরয়েডের সমস্যা এখন স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আমাদের শরীরের জন্য থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের উপর বিভিন্ন রকমের বিরূপ প্রভাব পড়তে শুরু করে। শুরু হয় থাইরয়েডের সমস্যা। 

মেয়েদের মধ্যে এই সমস্যা একটু বেশিই লক্ষ করা যায়। তবে কিছু নিয়ম মেনে চলতে পারলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। বেশ কিছু খাবার-দাবার আপনাকে থাইরয়েডের......

ক্যান্সার কমবে রাতের খাবার সন্ধ্যার দিকে খেলে

ক্যান্সার কমবে রাতের খাবার সন্ধ্যার দিকে খেলে

হ-বাংলা নিউজ : সম্প্রতি এক গবেষণায় জানা যায়, রাত ৯টা অথবা ঘুমানোর ২ ঘন্টা আগে যারা রাতের খাবার খায় তাদের স্তন ও মূত্রথলির ক্যান্সার হওয়ার আশংকা অন্যদের তুলনায় ২০ শতাংশ কমে যায়। খবর সিএনএন।

স্পেনের 'বার্সেলোনা ইনিস্টিটিউট ফর ন্যাশনাল হেলথ' এর অধ্যাপক ও এ গবেষণার প্রধান লেখক ডঃ মানোলিস কগেভিনাস বলেন, আমরা যতদূর সম্ভব চেষ্টা করেছি সঠিক একটা তথ্য আনতে।

তিনি আরও বলেন, আমরা আমাদের শরীরের ভেতরের অঙ্গের কাজ করার ওপর বেঁচে আছি। আমাদের অঙ্গগুলোর কিছু......

প্রতিদিন ৩০ মিনিট হাঁটার উপকারিতা

প্রতিদিন ৩০ মিনিট হাঁটার উপকারিতা

হ-বাংলা নিউজ :  দিন দিন আমরা অনেক বেশি প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছি। তাই অনেক বেশি ব্যস্ততার কারণে ব্যায়াম করা হয় না বললেই চলে। তবে সুস্বাস্থ্যের জন্য কায়িক পরিশ্রম বা ব্যায়াম অত্যন্ত জরুরি। ব্যায়ামের সময় না পেলেও প্রতিদিন ৩০ মিনিট হাঁটা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

প্রতিদিন হাঁটা শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, শরীরের খারাপ কোলেস্টেরল দূর করে এবং ভালো কোলেস্টেরল বাড়ায়, হৃৎস্পন্দন ভালো রাখে। ফলে হৃৎপিণ্ড সুস্থ থাকে ও......

সন্তান ধারণে সমস্যার নেপথ্যে যেসব কারণ

সন্তান ধারণে সমস্যার নেপথ্যে যেসব কারণ

হ-বাংলা নিউজ : সব দম্পতিই বাবা-মা হতে চান। কিন্তু অনেক সময়ই সন্তান ধারণে সমস্যা দেখা দেয়। গবেষণা বলছে, গত কয়েক বছরে ভারতে প্রায় ১৫ থেকে ২০ মিলিয়ন দম্পতি সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়েছেন। একরকম নয়, নানাধরনের বিষয়ই বাধা হয়ে দাঁড়ায় এক্ষেত্রে।

সন্তান ধারণে যে নারীরাই সমস্যায় পড়েন, তেমনটা নয়। ৩১ বছর বয়সের উর্ধ্বে প্রায় ৪০ শতাংশ পুরুষও বন্ধ্যাত্বের শিকার। কিন্তু কেন দিনের পর দিন এই সংখ্যাটা বেড়ে চলেছে? বিশেষ পাঁচটি কারণ তুলে ধরছেন বিশেষজ্ঞরা।

......

অ্যান্টিবায়োটিক খাচ্ছেন, এড়িয়ে চলুন এসব খাবার

অ্যান্টিবায়োটিক খাচ্ছেন, এড়িয়ে চলুন এসব খাবার

হ-বাংলা নিউজ : আমাদের শরীর অসুস্থ হলে সুস্থতার তাগিদে চিকিৎসকের পরামর্শ মেনে অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ খেতে হয়। এই অ্যান্টিবায়োটিক'র নির্দিষ্ট কোর্স থাকে। অ্যান্টিবায়োটিক'র কোর্স চলাকালীন সময়ে কিছু সতর্কতা মেনে চলতে হয়। বিশেষ করে, নির্দিষ্ট কিছু খাবার ও পানীয় এড়িয়ে চলতে হয়।  না হলে, শরীরে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়।

এমন সময় খাবারের তালিকা থেকে বাদ দিন--

১) ক্যাফেন রয়েছে এমন পানীয়ও খাওয়া চলবে না। যেমন-কফি।

২) অম্ল জাতীয় খাবার......

স্টেরয়েড ব্যবহারে সাবধান

স্টেরয়েড ব্যবহারে সাবধান

হ-বাংলা নিউজ :  চর্মরোগ থেকে শুরু করে নানা ধরনের রোগে স্টেরয়েড ব্যবহার করা হয়। এটি ব্যবহারে রোগী অনেক দ্রুত আরাম পায় বলে চিকিৎসকের পরামর্শ ছাড়া দ্বিতীয় বার  একই রোগে আক্রান্ত হলে রোগী আবার ব্যবহার করে থাকেন। কিন্তু দীর্ঘ দিন স্টেরয়েড ব্যবহার করলে দেখা যায়, ওষুধে আর কাজ হচ্ছে না। একই সঙ্গে দেহে দেখা দেয় নানা ধরনের সমস্যা।

এছাড়া গ্রামাঞ্চলে জ্বর থেকে শুরু করে শরীর ব্যথার জন্য শসার বিচির মতো দেখতে এক ধরনের সাদা বড়ি খুব বিক্রি......

বিরক্তিকর হেঁচকির সমাধান

বিরক্তিকর হেঁচকির সমাধান

হ-বাংলা নিউজ :  হেঁচকি কেন হয় তা এখনো খুব স্পষ্ট নয় বিজ্ঞানীদের কাছে। তবে ধারণা করা হয়, আমাদের বুক আর পেটের মাঝখানে মাংসপেশি দিয়ে তৈরি একটি পার্টিশন আছে যা একটি নির্দিষ্ট ছন্দে সংকোচিত ও প্রসারিত হয়, একে ডায়াফ্রাম বলে। যখন কোনো কারণে এই স্বাভাবিক ছন্দ হরিয়ে ডায়াফ্রাম হঠাৎ বেশি সংকোচিত-প্রসারিত হয়, তখনই হেঁচকি উঠে। দ্রুত খেতে চেষ্টা করলে, অনেক গরম ও মসলাদার খাবার খেলে, গরম খাবারের সঙ্গে খুব ঠাণ্ডা পানি বা পানীয় পান করতে শুরু করলে,......

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও প্রতিকার

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও প্রতিকার

হ-বাংলা নিউজ : ত্বকের একটি অদ্ভুত রোগ হল শ্বেতী। তবে এটি মোটেই ভয়াবহ রোগ নয়। এটির সম্পর্কে অজ্ঞতার কারণে শ্বেতীতে আক্রান্ত রোগীকে দেখলে আঁতকে ওঠেন অনেকে। শ্বেতীতে আক্রান্ত রোগীরা বেশির ভাগই মানসিক অবসাদে ভোগেন। প্রথমেই আমাদের জানতে হবে যে শ্বেতী কী?

ত্বকের মধ্যের মেলানোসাইট কোষে থাকে মেলানিন, যা ত্বকের স্বাভাবিক রঙের ভারসাম্য রক্ষা করে। মেলানিনের ক্রিয়াকলাপে বাধা সৃষ্টি হলে বা ভারসাম্য নষ্ট হলেই দেখা দেয় শ্বেতী। শ্বেতী বংশগতভাবেও হয়। প্রতি......

যে ৫ সাদা খাদ্যদ্রব্য শরীরের জন্য ক্ষতিকারক

যে ৫ সাদা খাদ্যদ্রব্য শরীরের জন্য ক্ষতিকারক

হ-বাংলা নিউজ :  দৈনন্দিন জীবনের খাবারদাবারের মধ্যে বেশ কিছু জিনিস এমন রয়েছে যা বাদ দিয়ে কোনও ভাবেই খাবারের স্বাদ ঠিক রাখা যায় না। পেটও ভরে না। অথচ চিকিৎসা শাস্ত্র জানাচ্ছে, এই সব জিনিস পরিমাণে বেশি খেলেই বিপত্তি। মানব দেহে দেখা দিতে পারে নানা সমস্যা। সংক্ষেপে দেখে নেওয়া যাক কোন সেই পাঁচটি সাদা খাদ্যদ্রব্য ও তাদের অপকারিতা- 

১। লবণ-

বাজারে যে নুন কিনতে পাওয়া যায়, তা অস্বাস্থ্যকর না হলেও, শরীরে ‘টক্সিক’ রাসায়ন তৈরি করতে......

যে ৪ অবস্থায় শরীরের পক্ষে ক্ষতিকারক আদা

যে ৪ অবস্থায় শরীরের পক্ষে ক্ষতিকারক আদা

হ-বাংলা নিউজ :  রান্নায় আদার ব্যবহার স্বাদে অন্য মাত্রা দেয়। একথা যেমন ঠিক, তেমনি আবার আদার রয়েছে বেশ কিছু ঔষধি গুণাগুণও। ঠান্ডা লেগে গলা খুসখুস, কাশি, আর্থারাইটিস, বমি ভাবের ক্ষেত্রে এক টুকরো আদা মুখে রাখলে বেশ ভাল ফল পাওয়া যায়।

কিন্তু কথায় বলে, সব কিছুরই একটা খারাপ দিক রয়েছে। তেমনই আদা বেশি পরিমাণে খেলে তা স্বাস্থ্যের ক্ষতি করে। শরীরের বিশেষ বিশেষ অবস্থার সময়ে আদা না খাওয়াই উচিত বলে উল্লেখিত হয়েছে বিভিন্ন গবেষণায়। সংক্ষেপে......

ঘৃতকুমারীর গুণাগুণ

ঘৃতকুমারীর গুণাগুণ

হ-বাংলা নিউজ : ঘৃতকুমারী অথবা অ্যালোভেরার ব্যবহার চলে আসছে প্রাচীনকাল থেকে। বিভিন্ন রোগ বালাই এবং সৌন্দর্য রক্ষার উপকরণ হিসাবে এটি বেশ কার্যকরী।

স্বাস্থ্য রক্ষায় অ্যালোভেরা রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি খাদ্য হজমেও এটি বেশ সহায়ক। এছাড়া আর্থ্রাইটিস রোগের ব্যাথা কমাতে এটি সাহায্য করে। দেহের বাড়তি ওজন কমাতে অ্যালোভেরার রস বেশ উপকারী।

শরীরের ক্ষত, কালশিটে দাগ বিশেষ করে পোড়া স্থানে অ্যালভেরা প্রাকৃতিক......

লটকনের পুষ্টিগুণ

লটকনের পুষ্টিগুণ

হ-বাংলা নিউজ : টক-মিষ্টি স্বাদের লটকন ফলকে সরাসরি খাওয়া হয় বা জ্যাম তৈরি করেও খাওয়া যায়। এই ফলটির আবার বেশ কয়েকটি নাম রয়েছে। যেমন- হাড়ফাটা, ডুবি, বুবি, কানাইজু, লটকা, লটকাউ, কিছুয়ান ইত্যাদি। লটকন গাছ দক্ষিণ এশিয়ায় বুনো গাছ হিসেবে জন্মালেও বাংলাদেশ, মালয়েশিয়া ও থাইল্যান্ডে বাণিজ্যিক চাষ হয়। আসুন জেনে নেই ফলটির নানা পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে।

১. লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ আছে। সিজনের সময় প্রতিদিন দুই-তিনটি লটকন খাওয়া মানেই আমাদের......

সুস্থ থাকতে চাইলে তেজপাতাকে অবহেলা নয়

সুস্থ থাকতে চাইলে তেজপাতাকে অবহেলা নয়

হ-বাংলা নিউজ :  রান্নার ইতিহাসে তেজপাতা একটি পরিচিত নাম। রান্নার মশলা হিসেবে তেজপাতা সাধারণত ব্যবহিত হয়। কিন্তু জানেন কি এই তেজপাতায় ঔষুধি গুনাগুণ আছে। প্রাচীন সময় থেকে তেজপাতা মশলার পাশাপাশি ঘরোয়া ঔষুধ হিসেবে ব্যবহিত হয়ে আসছে। আসুন, জেনে নেওয়া যাক, তেজপাতার আরও অনেক গুণ সম্পর্কে-

১) হজমশক্রি বাড়ায়, ফলে শরীরের মেটাবলিজমের হারও বৃদ্ধি পায়। ফলে ওজন অনেকটাই কমে। এছাড়াও, পেটফাঁপা, বদহজম, বুকে জ্বালা কমাতে তেজপাতা এক্সপার্ট।......

সর্বাধিক পঠিত