যদি সুস্থ থাকতে চান

Displaying 101-120 of 788 results.
ডায়াবেটিক রোগীদের পা রক্ষা করা হচ্ছে

ডায়াবেটিক রোগীদের পা রক্ষা করা হচ্ছে

হ-বাংলা নিউজ :  দেশের লাখ লাখ ডায়াবেটিক রোগীর ঠিকানা এখন বারডেম হাসপাতাল। এই রোগ নিয়ন্ত্রণ না করলে পা, কিডনি, চোখ, হৃদপিণ্ড মারাত্মকভাবে আক্রান্ত হতে পারে। তবে আক্রান্তদের মধ্যে শতকরা ৩০ ভাগই সার্জারি বিভাগে আসেন পায়ের নানা ধরনের সমস্যা নিয়ে। এসব রোগীর একটা বড় অংশের পা কেটে ফেলতে হয়। তবে আশার কথা হচ্ছে, বর্তমানে উন্নত চিকিত্সার মাধ্যমে বারডেমে পায়ে রিং পরিয়ে বাইপাস সার্জারি করে ডায়াবেটিক রোগীদের পা রক্ষা করা হচ্ছে। অর্থাৎ পঙ্গুত্বরোধী ভাসকুলার......

সুস্থ থাকবেন কিভাবে

সুস্থ থাকবেন কিভাবে

হ-বাংলা নিউজ :  স্বাস্থ্য ও কুশল বিষয়ে যখন আমার সঙ্গে আলোচনা হয় তখন আমি একটা বিষয় জোর দিয়ে বলে থাকি যে, কেবল জ্ঞান থাকলে সুস্বাস্থ্য হবেনা, মূল হচ্ছে কাজে পরিণত করা। ভালো থাকার জন্য নিজে কতটুকু উদ্যোগী হবেন, আর সেজন্য একটি কর্মসূচী মেনে চলবেন দিনরাত। সে রকম একটি দিন-রাতের কর্ম-পরিকল্পনা পেশ করি আপনাদের কাছে, আপনাদের জন্য।

৬.৩০-৭.০০ সকাল

প্রতি সকালে দুই কাপ লেবুজল পান করুন। এই সহজ সরল অভ্যাস শরীরকে রাখবে সতেজ। কোষ্ট পরিষ্কার থাকবে। লেবুর রসের পুষ্টি......

ক্যান্সার প্রতিরোধ করে বেলের শরবত!

ক্যান্সার প্রতিরোধ করে বেলের শরবত!

বেল অনেকেই পছন্দ করেন না। কিন্তু প্রচণ্ড গরমের দাবদাহে একটু বেলের শরবতে যেন প্রান জুড়িয়ে যায়। গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে বেলের শরবতের উপকারিতা নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। কিন্তু শুধু পেট ঠাণ্ডা নয়, বেলের আছে আরও নানা রকম গুণ। বেলে আছে এমন কিছু উপাদান যা খুব কম ফলেই পাওয়া যায়। যেমন এতে আছে প্রোটিন, শর্করা, থায়ামিন, ক্যারোটিন, নিয়াসিন ও আরও অনেক পুষ্টিগুন।

তাহলে জেনে নেওয়া যাক আমাদের শরীরে বেলের উপকারিতা-

১) হজমে সাহায্য করে- 

গরমকালে প্রায়ই হজমের সমস্যা দেখা যায়। খাবার ঠিক মত হজম হয় না। তার ফলে বদহজম, গ্যাস, অম্বল, পেট ব্যাথা এসব সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা......

যে কারণে খাবেন কিশমিশ

যে কারণে খাবেন কিশমিশ

বিভিন্ন রকমের ডেজার্ট তৈরির সময়ই আমরা কিশমিশ বেশি ব্যবহার করে থাকি। এমনিতে কমই খাওয়া হয়। শুধু কিশমিশ খেলে দাঁতের ক্ষতি হয় এমন ধারণাও রয়েছে আমাদের মধ্যে। কিন্তু এটি ভুল ধারণা। কিশমিশ স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। প্রতিদিন কিশমিশ খাওয়ার অভ্যাস নানা ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

১. কিশমিশের পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া রক্ত থেকে অতিরিক্ত সোডিয়াম দূর করে উচ্চ রক্তচাপের সমস্যা প্রতিরোধ করে।

২. এতে রয়েছে বোরন যা মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। বোরন মনোযোগ বৃদ্ধিতে বিশেষভাবে কার্যকরী। মাত্র ১০০......

আপনাকে সুস্থ রাখবে ব্রকলি

আপনাকে সুস্থ রাখবে ব্রকলি

বর্তমানে আমাদের প্রতিদিনের জীবনের অন্যতম সমস্যা হল মেদ। বিশ্বজুড়ে মেদবহুল মানুষের সংখ্যা বাড়ছে। মেদের কারণে আবার শরীরে তৈরি হচ্ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হরমোনের সমস্যা। তাই এই ধরনের সমস্যা এড়িয়ে যেতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যকর খাবারের কথাও উঠে আসে। 

গবেষণা বলছে, প্রতিদিনের খাদ্যতালিকায় ব্রকলি (সবুজ ফুলকপি) রাখলে তা আপনার বাড়তি মেদ ঝরিয়ে ফেলে আপনাকে সুস্থ রাখবে। আসুন জেনে নেওয়া যাক ব্রকলির সেই ৫ গুণের কথা রয়েছে যা আপনাকে ঝরঝরে রাখবে।

ব্রকলির ৫ গুণ-

১। লেবুর দ্বিগুণ ও আলুর সাতগুণ ভিটামিন ‘সি’ থাকে ব্রকলিতে। এছাড়া, এতে  চর্বি ও ক্যালরি......

ই-সিগারেট আসলেই ক্ষতিকর

ই-সিগারেট আসলেই ক্ষতিকর

হ-বাংলা নিউজ, সিগারেটের মতো দেখতে না হলেও সিগারেটের বিকল্প হিসেবেই ই-সিগারেটের আবির্ভাব। ফ্যাশনেবল হওয়ায় ব্যাটারিচালিত এই যন্ত্রটিতে প্রায়ই টান দিতে দেখা যায় বর্তমান তরুণদের। 

লিথিয়াম ব্যাটারির মাধ্যমে কার্টিজে থাকা নিকোটিন, স্বাদ ও গন্ধমিশ্রিত ই-লিকুইড ও প্রপিলিন গ্লাইকল নামক রাসায়নিক পুড়িয়ে মস্তিষ্কে ধূমপানের মতো অনুভূতির সৃষ্টি করে ই-সিগারেট।

গত কয়েক বছর ধরেই তরুণদের মধ্যে ই-সিগারেটের জনপ্রিয়তা তুঙ্গে। অনেকে সিগারেটের বিকল্প হিসেবে কিংবা সিগারেট ছাড়তে হাতে তুলে নিয়েছে এই ডিজিটাল ভ্যাপিং ব্যবস্থা।

......

বেশি সময় এসি কক্ষে থাকা ঠিক নয়

বেশি সময় এসি কক্ষে থাকা ঠিক নয়

হ-বাংলা নিউজ,   গরমের যন্ত্রণা থেকে বাঁচতে অনেতেই দীর্ঘক্ষণ এসিযুক্ত কক্ষে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। কেউ কেউ আবার শখ বা ফ্যাশন প্রদর্শনেও সারাক্ষণ এসি কক্ষে অবস্থান করাটাকে বেছে নেন। কিন্তু সাবধান! 

কারণ বেশি সময় ধরে এসি রুমে থাকাটা মোটেই স্বাস্থ্যকর নয়।  এ থেকে নানাবিধ দুরারোগ্য অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে চিকিৎসকদের মত। বিশেষ করে মাইগ্রেনের সমস্যায় আক্রান্ত হওয়ার অাশঙ্কা রয়েছে। হতে পারে শিরদাঁড়ার......

যে কোনও ব্যথা দূর করে হলুদ

যে কোনও ব্যথা দূর করে হলুদ

হ-বাংলা নিউজ,   আদিকাল থেকেই ব্যথার উপশমে হিসেবে ব্যবহার হয়ে আসছে হলুদ। কখনও তা হলুদ-চুন গরম করে ব্যথার জায়গায় লাগানো, তো কখনও ব্যথা উপশমে হলুদ-দুধ পান করা। তবে সেই টোটকার সত্যতাই এবার উঠে এল মার্কিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়। গবেষণা অনুযায়ী, যে কোনও পেন কিলারের থেকে ভালো কাজ করে হলুদ।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, কিংবা দাঁতের ব্যথায় ভুগছেন। তাদের জন্য দারুণ কাজ করে হলুদ। শুধু......

ক্যান্সারের সঙ্গে লড়তে সক্ষম কালো টমেটো

ক্যান্সারের সঙ্গে লড়তে সক্ষম কালো টমেটো

হ-বাংলা নিউজ,  শীতের একটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ সবজি টমেটো। লাল রঙের এই দৃষ্টিনন্দন সবজি সারা বছরই আমাদের দেশে পাওয়া যায়। এটি যেমন কাঁচা খাওয়া যায়, ঠিক একইভাবে রান্না করে বা রান্না সুস্বাদু করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। কিন্তু এর বাইরেও রয়েছে ব্ল্যাক টমেটো বা কালো টমেটো।

কিছুটা নীলচে বেগুনি রঙেরও বলা যেতে পারে। তবে এর বাইরেটা যেমন কালো দেখতে, ভিতরে কিন্তু তা নয়। একটু লালচে। সাধারণ টমেটোর থেকে এটি স্বাদে-গন্ধে অনেক বেশি উগ্র বলেই জানা যায়। কিন্তু......

প্রতিদিন হাঁটার ৬ উপকারিতা

প্রতিদিন হাঁটার ৬ উপকারিতা

হ-বাংলা নিউজ,   প্রতিদিন কিছু সময় হাঁটা শরীরের জন্য খুবই উপকারী একটি ব্যয়াম। তবে ব্যস্ততার কারণে হাঁটার সময় পায় না সবাই। কিন্তু কিছু মানুষ নিয়মিত হাঁটেন। তবে প্রতিদিন কেবল ১৫ মিনিট হাঁটলে শরীরের বিভিন্ন সমস্যা দূর করা যাবে।

১. হাড় ও পেশির শক্তি বাড়ায় : নিয়মিতা হাঁটা হাড় ও পেশির শক্তি বাড়ায়। প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট হাঁটা হাড়কে ভালো রাখে। বিশেষ করে পায়ের স্বাস্থ্য ভালো করে।

২. মন ভালো হয় : হাঁটা এনড্রফিনের মাত্রা বাড়াতে......

ক্যান্সার রুখবে দাগি কলা

ক্যান্সার রুখবে দাগি কলা

হ-বাংলা নিউজ,   কলা খাওয়া তো ভাল, কিন্তু কেমন কলা কিনবেন বলুন তো? আপনার উত্তর নিশ্চয় দাগহীন, টাটকা কলা। তা হলে আজ থেকেই আপনার দৃষ্টিভঙ্গি পাল্টে নিন। এবার থেকে বাজারে গিয়ে বেছে বেছে দাগযুক্ত কলা কিনুন।

কারণ বিশেষজ্ঞদের মতে, দাগি কলাই নাকি বেশি উপকারী। এগুলো ক্যান্সার রোধ করতে বিশেষভাবে সাহায্য করে। কলা যত দাগি হবে তার নাকি ততই পুষ্টিগুণ। কিছু কিছু কলার খোসায় আঁচিলের মতো কালো কালো গোটা ও দাগ সৃষ্টি হয়। ‘দাগি’ বলতে এই কলা বুঝানো......

লিভার ও কিডনি সমস্যার আগাম ইঙ্গিত দেয় নখের রং

লিভার ও কিডনি সমস্যার আগাম ইঙ্গিত দেয় নখের রং

হ-বাংলা নিউজ,   আমাদের শরীর আমাদের কঠিন রোগের ইঙ্গিত দিয়ে দেয়। আর এই ইঙ্গিত অসুস্থ হওয়ার অনেক আগে থেকেই শুরু হয়ে যায়।

নিজের শরীরের দিকে নজর রাখলে, খুব সহজেই সঠিক সময় চিকিৎসা শুরু করা যায়।

চিকিৎসকেরা বলে থাকেন, আমাদের হাত-পায়ের নখ মাঝে মধ্যেই কঠিন রোগের ইঙ্গিত দিতে থাকে। তবে অনেক সময়ই সেই উপসর্গগুলোকে আমরা এড়িয়ে চলি।

চিকিৎসকেরা বলছেন, হঠাৎ যদি দেখেন আপনার হাতের, পায়ের নখের রং হলুদ হয়ে পড়ছে, তাহলে বুঝতে......

পেট ব্যথার ৫ প্রাকৃতিক সমাধান

পেট ব্যথার ৫ প্রাকৃতিক সমাধান

হ-বাংলা নিউজ,  পেটে ব্যথা খুবই যন্ত্রণাদায়ক। এ ব্যথা নানান রকম হতে পারে। সমাধানের জন্য ঘরোয়া কিছু প্রাকৃতিক উপায় রয়েছে। এগুলো হলো,

১) হজম সমস্যা এবং অরুচিজনিত পেটে ব্যথায় আদা স্লাইস করে কেটে নিয়ে লেবুর রসে লবণ মিশিয়ে তাতে ওই আদা ডুবিয়ে রাখতে হবে খানিকক্ষণ। এরপর আদা রোদে শুকিয়ে প্রতিবেলা খাবার পর খেতে হবে। এতে করে পেট ব্যথা দূর হবে চিরকালের মতো।

২) অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথায় ২০ টি কিশমিশ এক গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। সকালে উঠে কিশমিশগুলো......

যখন-তখন সেলফি, চিকিৎসার পরামর্শ বিশেষজ্ঞদের

যখন-তখন সেলফি, চিকিৎসার পরামর্শ বিশেষজ্ঞদের

হ-বাংলা নিউজ :   আজকাল সেলফি রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। যা এমন পর্যায়ে পৌঁছাচ্ছে যে, বিপজ্জনক সেলফি তোলা থেকেও বিরত হচ্ছে না মানুষ। তাতে প্রাণও যাচ্ছে, তবু হুঁশ ফেরে না। সম্প্রতি সেলফি তুলতে গিয়ে ৬২ তলা ভবন থেকে পড়ে এক চীনা নাগরিকের মৃত্যু হয়। এবার এই সেলফি তোলার প্রবণতাকে অসুস্থতা হিসেবেই চিহ্নিত করলেন বিজ্ঞানীরা। তা নিরাময়ের জন্য সঠিক চিকিৎসা দরকার। 

সম্প্রতি দেশে সমীক্ষা চালিয়ে এ কথাই......

অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবারে যেভাবে বাড়ে ক্যান্সারের ঝুঁকি

অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবারে যেভাবে বাড়ে ক্যান্সারের ঝুঁকি

হ-বাংলা নিউজ : অতিরিক্ত মাত্রায় প্রক্রিয়াজাত করা খাবার গ্রহণে ক্যান্সারের ঝুঁকি বাড়ে বলে জানিয়েছেন ফরাসী গবেষকরা। কেক, চিকেন নাগেট ও বড় পরিসরে উৎপাদিত রুটিকে 'অতিরিক্ত প্রকিয়াজাতকৃত' খাবারের মধ্যে রেখেছেন গবেষকরা।

১ লাখ ৫ হাজার লোকের উপর চালানো এক পরীক্ষায় দেখা গেছে- যত বেশি এই ধরনের খাবার গ্রহণ করা হয়, ক্যান্সারের ঝুঁকি ততই বেড়ে যায়।

এই গবেষণা নিয়ে অনেকে বিতর্কিত মত পোষণ করলেও বিশেষজ্ঞরা বলছেন, সুস্বাস্থ্যকর খাবার গ্রহণই সর্বোৎকৃষ্ট।

......

অতিরিক্ত মেদ কুপোকাত হবে জিরার জাদুতে

অতিরিক্ত মেদ কুপোকাত হবে জিরার জাদুতে

হ-বাংলা নিউজ : শুধু যে রান্নায় সুগন্ধের জন্য জিরা ব্যবহার হয়, তা কিন্তু নয়। স্বাস্থ্যের কথা ভেবেও আমরা রান্নায় জিরা দিই। স্পাইসি এই মশলা যে আপনার শরীর থেকে বাড়তি মেদ ঝরাতেও বেশ পটু। হাতের কাছে ক্যালেন্ডার থাকলে, শুধু তারিখ দেখে নিন৷ আর জিরার হাত ধরে শুরু করে দিন ১৫ দিনে মেদ কমানোর প্রক্রিয়া৷

জিরা শুধু যে চর্বি বের করে দেয়, তা কিন্তু নয়। একই সঙ্গে অস্বাস্থ্যকর কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেয়। ফলে, যারা ওজন কমানোর জন্য জিমে গিয়ে ঘাম ঝরাচ্ছেন, একবার......

রসুন খাওয়ার উপকারিতা

রসুন খাওয়ার উপকারিতা

হ-বাংলা নিউজ :   রসুনের প্রাকৃতিক গুণের কথা কমবেশি আমাদের সবারই জানা। রসুন যে মানব স্বাস্থ্যের জন্য বেশ উপকারি তা অনেক আগে থেকেই প্রচলিত। তবে অনেকেই এটি খেতে পারেন না বা খেতে অস্বস্তি অনুভব করেন। বলা হয়ে থাকে, সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে রসুন বিশেষ করে কাঁচা রসুন গ্রহণ বেশ উপকারি।

রসুনের উপকারিতা :

রসুন একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকের কাজ করে। গবেষকদের মত, খালি পেটে রসুন গ্রহণ হাইপারটেনশন......

খাদ্যাভ্যাস থেকে ক্যান্সারের ঝুঁকি

খাদ্যাভ্যাস থেকে ক্যান্সারের ঝুঁকি

ক্যান্সার হলো অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের ফলাফল। পৃথিবীতে দুইশ প্রকারের বেশি ক্যান্সার রয়েছে। এখন পর্যন্ত ক্যান্সারের কার্যকর কোনো ওষুধ আবিষ্কার করতে পারেনি বিজ্ঞানীরা। এ কারণে এ রোগে মৃত্যুর হার অনেক বেশি। ক্যান্সার চিকিত্সার জন্য নিত্যনতুন গবেষণা অব্যাহত রেখেছে চিকিত্সা বিজ্ঞানীরা। ক্যান্সারের জন্য দায়ী অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের পেছনের কারণ অনুসন্ধান করতে গিয়ে ক্যামব্রিজের একদল গবেষকরা জানিয়েছেন, নিত্যদিনের খাবারের তালিকায় থাকা নানা ধরনের মুখরোচক খাদ্যও হতে পারে প্রাণঘাতী ‘ক্যান্সারের ঝুঁকির’ কারণ।  অনেকেরই পছন্দের খাবারের তালিকায় জায়গা করে করে......

যেসব কারণে কফ হলুদ হয়

যেসব কারণে কফ হলুদ হয়

হ-বাংলা নিউজ : অনেক বক্ষব্যাধির কারণেই বুকে কফ পেকে যেতে পারে। কফ পেকে যাওয়া বলতে বোঝায় কফের রং হলুদ হয়ে যাওয়া। যে সব রোগের কারণে কফ হলুদ হয়ে যায় তার মধ্যে ফুসফুসে ফোঁড়া, ব্রংকিং-একটেসিস, ক্রনিক ব্রঙ্কাইটিসসহ অনেক ধরনের বক্ষব্যাধি যেখানে জীবাণু সংক্রমণ ঘটে সেগুলোকে বোঝায়। ব্রংকিংএকটেসিস হলে বেশির ভাগ রোগীরই পাকা হলুদ কফ কাশির সঙ্গে নির্গত হয়। এটা ফুসফুসের একটি দীর্ঘস্থায়ী রোগ। এ রোগের ফলে ফুসফুসের কিছু শ্বাসনালিতে বড় ধরনের প্রদাহ দেখা দেয়। আক্রান্ত......

ডায়াবেটিস নিয়ন্ত্রণে করণীয়

ডায়াবেটিস নিয়ন্ত্রণে করণীয়

হ-বাংলা নিউজ :  বর্তমান বিশ্বে যে রোগগুলো জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে তার মধ্যে ডায়াবেটিস অন্যতম। এটি কোন জীবাণু ঘটিত বা ছোঁয়াচে রোগ নয়। শরীরে প্রয়োজনীয় হরমোন ইনসুলিনের অভাবে অথবা ইনসুলিনের কার্যকারিতা হ্রাস পাওয়ার কারণে এই রোগ দেখা দেয়। অতিরিক্ত মোটা ব্যক্তি যারা অধিক খাদ্য গ্রহণ করেন এবং যারা কায়িক পরিশ্রম করেন না বা কম করেন তাদের এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কোন কোন ক্ষেত্রে পূর্ব পুরুষের এই রোগ থাকলে......

সর্বাধিক পঠিত