খেলাধূলা

Displaying 1-20 of 432 results.
কোহলি-রাহানের ব্যাটিংয়ে প্রথম দিনেই তিনশ রান ভারতের

কোহলি-রাহানের ব্যাটিংয়ে প্রথম দিনেই তিনশ রান ভারতের

হ-বাংলা নিউজ : অধিনায়ক বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের জোড়া হাফ-সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে নটিংহাম টেস্টের প্রথম দিনই তিনশ রানের কোটা স্পর্শ করলো সফরকারী ভারত। প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩০৭ রান করেছেন তারা। কোহলি ৯৭ ও রাহানে ৮১ রান করেন।

সিরিজের তৃতীয় টেস্টে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে নেমে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন ভারতের প্রথম তিন ব্যাটসম্যান শিখর ধাওয়ান, লোকেশ রাহুল ও চেতশ্বর পূজারা। ধাওয়ান ৩৫, রাহুল ২৩ ও পূজারা ১৪ রান......

মেসির আরেকটি রেকর্ড, বার্সার দুর্দান্ত সূচনা

মেসির আরেকটি রেকর্ড, বার্সার দুর্দান্ত সূচনা

হ-বাংলা নিউজ :   বর্তমান ফুটবল জগতের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। দিন দিন তিনি নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য এক উচ্চতায়। আর বার্সেলোনার লা লিগা ইতিহাসে ৬ হাজারতম গোলটিও এলো এই আর্জেন্টাইন অধিনায়কের পা থেকেই। তার জোড়া গোলেই দেপোর্তিভো আলাভেজকে ৩-০ ব্যবধানে গুঁড়িয়ে দিল ‍বার্সা।

নতুন মৌসুমের প্রথম ম্যাচে শনিবার রাতে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে আলাভেজকে আতিথিয়েতা জানায় আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা।......

গোল ছাড়াই বিরতিতে বাংলাদেশ-ভারত

গোল ছাড়াই বিরতিতে বাংলাদেশ-ভারত

হ-বাংলা নিউজ :  সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ে লড়াই করছে বাংলাদেশ। শনিবার থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ফাইনালে ভারতের মুখোমুখি হয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

খেলার অর্ধেক সময়ে কোনো দল গোল করতে পারেনি। গোল ছাড়াই বিরতিতে যায় বাংলাদেশ-ভারত। 

পেছনে ফিরলে দেখা যায়, এই ভারতকে ঢাকায় প্রথম সাফের আসের একবার নয়, দুই বার হারিয়েছিল বাংলাদেশের অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল। চ্যাম্পিয়ন......

মুখ খুললেন ডি' ভিলিয়ার্স, ফাঁস করলেন সেই রহস্য

মুখ খুললেন ডি' ভিলিয়ার্স, ফাঁস করলেন সেই রহস্য

হ-বাংলা নিউজ :  হুট করে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার এবি ডি' ‌ভিলিয়ার্স। দেশের হয়ে ১১৪টি টেস্ট, ২২৮টি ওয়ানডে এবং ৭৮টি টি-২০ খেলে সরে দাঁড়িয়েছিলেন এবি ডি। অবসরের প্রায় দেড়মাস পরে সরে দাঁড়ানোর আসল কারণ জানিয়েছেন তিনি। 

তিনি ২২ গজে গেলেই ভক্তরা তার ব্যাটে ঝড় দেখতে চাইছেন। অনেক দুরন্ত ইনিংস উপহার দিয়েছেন। এবি ডি'র কথায়, ‘‌চাপটা আর নিতে পারছিলাম না। প্রতিদিন খেলার এত চাপ। দিনের পর দিন ভাল খেলার......

ব্যাট-বল কোনোটাই ভালো পারে না, টেস্টে খেলে কী করে

ব্যাট-বল কোনোটাই ভালো পারে না, টেস্টে খেলে কী করে

হ-বাংলা নিউজ :  এজবাস্টন টেস্টে প্রতিদ্বন্দ্বিতা গড়েও ইংল্যান্ডের বিপক্ষে হেরেছিল ভারত। তবে লর্ডস টেস্টে যাচ্ছেতাই অবস্থা। প্রতিরোধ তো দূরের কথা ভরাডুবি হয়েছে কোহলিদের। এতে ৫ ম্যাচ টেস্ট সিরিজে ২-০ তে পিছিয়ে পড়েছেন সফরকারীরা।

দ্বিতীয় টেস্টে ভারতীয় দলের ধারাবাহিকতার লেশমাত্র দেখাতে পারিনি কোহলিরা। পড়ে যান খাদের কিনারায়। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং সব বিভাগে রীতমত নাকানি-চুবানি খেয়েছে ভারতীয় দল। দলের এমন দিনে নিজেকে......

রেড ডেভিলসদের কোচ হিসেবে আসছেন জিদান

রেড ডেভিলসদের কোচ হিসেবে আসছেন জিদান

হ-বাংলা নিউজ :  সবকিছু ঠিকঠাক থাকলে অন্য কোথাও নয়, জিনেদিন জিদানকে হেড কোচ হিসেবে দেখা যেতে পারে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। রিয়াল মাদ্রিদের অন্যতম সফল কোচ তিনি। টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের খেতাব জিতেই বার্নাব্যু ছেড়েছিলেন তিনি।

জিদানের ভবিষ্যৎ নিয়ে তারপরেই জোর জল্পনা চলছিল। ভাবা হয়েছিল কাতারের কোনও ক্লাবে কোচের দায়িত্ব নিয়ে চলে যেতেন পারেন তিনি। আবার জুভেন্টাসে রোনালদোর সঙ্গে রি-ইউনিয়নের জল্পনাও ভেসে উঠেছিল। এর......

থাইল্যান্ডের সাথে ড্র করল বাংলাদেশ

থাইল্যান্ডের সাথে ড্র করল বাংলাদেশ

হ-বাংলা নিউজ : শক্তি বিচারে বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে থাইল্যান্ড। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪, আর থাইল্যান্ড আছে ১২২ নম্বরে। 

এশিয়ান গেমস ফুটবলে সেই দলটির সঙ্গে ম্যাচের ৭৯ মিনিট পর্যন্ত এক গোলে এগিয়ে ছিল লাল-সবুজের দল। শেষ পর্যন্ত জিততে না পারলেও ১-১ গোলে ড্র করেছে তারা।

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের এই ড্র জয়ের চেয়েও বড়। দীর্ঘদিন ধরে ব্যর্থতার বৃত্তে ছিল বাংলাদেশ পুরুষ ফুটবল দল। নতুন কোচের অধীনে এই সাফল্য কিছুটা......

দেশের জার্সিতে নিজেকে আড়াল করছেন মেসি, কিন্তু কেন

দেশের জার্সিতে নিজেকে আড়াল করছেন মেসি, কিন্তু কেন

হ-বাংলা নিউজ : সোশ্যাল মিডিয়ায় তুমুল হট্টগোল চলছে৷ মিনিটে মিনিটে পোস্ট আর কমেন্টে ঝড়তো আছেই। কারণ ফুটবলের রাজপুত্র লিওনেল মেসি নাকি অবসর নিচ্ছেন, সেটাও মৌনভাবে সবার আড়ালে৷ ভুল ভাঙবে পুরো খবরটা জানলে৷

আর্জন্টাইন মিডিয়ায় প্রকাশিত খবর অনুয়ায়ী, মেসি আপতত দেশের হয়ে ২০১৮ সালে কোনও ম্যাচে মাঠে নামবেন না৷ আর্জেন্টিনার অন্তবর্তীকালীন কোচের সঙ্গে এই সিদ্ধান্ত নিয়েও নাকি আলোচনা করেছেন মেসি। 

সেপ্টেম্বরেই জাতীয় দলের সঙ্গে যোগ......

কাঙ্ক্ষিত সাফল্য নেই এইচপিতে

কাঙ্ক্ষিত সাফল্য নেই এইচপিতে

হ-বাংলা নিউজ :  প্রতিভাবান তরুণ ক্রিকেটারদের স্কিলে উন্নতি আনা, তাদেরকে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রস্তুত করার কারখানা বলা যেতে পারে বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিট। গেল চার বছর ধরে নিয়মিত চার মাসব্যাপী এইচপি ক্যাম্প আয়োজন করে আসছে বিসিবি। কোটি টাকার প্রোগ্রাম এইচপিতে চার বছরে ৬৪ জন ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়েছে। যদিও প্রত্যাশিত সাফল্যের দেখা মিলছে না। অনেকেই বারবার সুযোগ পাচ্ছেন। কিন্তু দৃশ্যমান উন্নতি নেই।

......

ভারতীয় ক্রিকেট বোর্ডে বড়সড় রদবদল

ভারতীয় ক্রিকেট বোর্ডে বড়সড় রদবদল

হ-বাংলা নিউজ :  এজবাস্টন টেস্টে হারলেও প্রতিদ্বন্দ্বিতা গড়েছিল ভারত। তবে লর্ডস টেস্টে যাচ্ছেতাই অবস্থা কোহলিদের। প্রতিরোধ তো দূরের কথা ভরাডুবি হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে হেরে ৫ ম্যাচ টেস্ট সিরিজে ২-০ তে পিছিয়ে পড়েছে সফরকারীরা। 

এমন হারে নড়েচড়ে বসেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তা ব্যক্তিরা। তাদের ক্রিকেট অ্যাডভাইসারি কমিটিকে আরও ঢেলে সাজানো হচ্ছে। শুনা যাচ্ছে যাদের হাতে দায়িত্ব অর্পণ করা হবে তাদের বেতন দেওয়া হবে।......

নিউজিল্যান্ডের নতুন কোচ গ্যারি স্টিড

নিউজিল্যান্ডের নতুন কোচ গ্যারি স্টিড

হ-বাংলা নিউজ :  নিউজিল্যান্ডের নতুন কোচ হিসেবে গ্যারি স্টিডের নাম ঘোষণা করা হয়েছে। দলটির সাবেক এই ব্যাটসম্যান মাইক হেসনের স্থলাভিষিক্ত হচ্ছেন। জুনে হেসন পদত্যাগের পর দুই বছরের জন্য স্টিডকে এই দায়িত্ব দেয়া হলো। যার অর্থ হলো ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ স্টিডের অধীনেই খেলবে কিউইরা।

স্টিড এর আগে নিউজিল্যান্ড নারী দলের কোচ ছিলেন। তার অধীনে ২০০৯ সালে নারী বিশ্বকাপ এবং ওয়ার্লড টি-টোয়েন্টিতে ফাইনাল খেলে দলটি। ৪৬ বছর বয়সী স্টিড......

৩১ জন নিয়ে এশিয়া কাপের প্রাথমিক দল ঘোষণা

৩১ জন নিয়ে এশিয়া কাপের প্রাথমিক দল ঘোষণা

হ-বাংলা নিউজ :  আগামি এশিয়া কাপের জন্য ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। মঙ্গলবার এক বিবৃতিতে এই তথ্য জানা যায়। 

২৭ আগস্ট থেকে এই ৩১ জনকে নিয়ে শুরু হবে আনুষ্ঠানিক প্রস্তুতি। সেখান থেকেই বাছাই করা হবে এশিয়া কাপের জন্য ১৪ কিংবা ১৫ সদস্যের মূল স্কোয়াড।

জানা গেছে এশিয়া কাপের জন্য ঘোষিত ৩১ সদস্যের প্রাথমিক দলে আছেন

মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ......

বিনামূল্যে খেলা দেখার সুযোগ বাংলাদেশের লা লিগা ভক্তদের

বিনামূল্যে খেলা দেখার সুযোগ বাংলাদেশের লা লিগা ভক্তদের

হ-বাংলা নিউজ :  স্পেনের পেশাদার ফুটবল লিগ 'লা লিগা'। ইউরোপের অন্যতম সেরা লিগ। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়ার মতো ক্লাব এই লিগকে বিশ্বব্যাপী করেছে সমাদৃত। বিশ্বের সবচেয়ে বড় বড় তারকারা এই লিগ খেলে থাকেন।

আগামী শুক্রবার শুরু হচ্ছে ঘরোয়া ফুটবলের এই বড় আসর। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই ফুটবল প্রতিযোগিতাটি দর্শকরা ফেসবুকের মাধ্যমে দেখতে পারবেন। 

রয়টার্স জানিয়েছে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা,......

ব্যাখ্যা খুঁজছে ভারত

ব্যাখ্যা খুঁজছে ভারত

হ-বাংলা নিউজ : দুই ইনিংস মিলিয়ে ১০৭ এবং ১৩০-বিদেশের মাঠে খেলা হলেও ভারতের এমন ব্যাটিং বিপর্যয়টা একেবারেই অপ্রত্যাশিত ছিল। প্রথম টেস্টে যেখানে লড়াইয়ের আভাস দিয়েছিল ভারত, সেখানে লর্ডসে অসহায় আত্মসমর্পণই করতে হলো খ্যাতনামা ব্যাটিং লাইনআপকে।

স্বাভাবিকভাবেই তাই, ব্যাটিংয়ের বেহাল দশা নিয়ে সমালোচনায় বিদ্ধ হতে হচ্ছে বিরাট কোহলির দলকে। হরভজন সিং মনে করছেন, সমস্যাটা মানসিক। তিনি বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে বোলারের সঙ্গে মনস্তাত্ত্বিক যুদ্ধটাও জিততে......

বার্সার হয়ে মেসির ইতিহাস

বার্সার হয়ে মেসির ইতিহাস

হ-বাংলা নিউজ : স্পানিশ জায়ান্ট বার্সালোনার ইতিহাসে গোলের সব রেকর্ডই আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির দখলে। তবে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড এতদিন ছিল তার দীর্ঘদিনের ক্লাব সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তার। তবে রবিবার রাতে সেভিয়াকে হারিয়ে ১৩তমবারের মতো স্প্যানিশ সুপারকাপ জিতেছে বার্সেলোনা। এই ম্যাচে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে মেসির। একই সঙ্গে যার কাছ অধিনায়কত্ব পেয়েছেন সেই ইনিয়েস্তাকে ছাড়িয়ে গেছেন তিনি।

এর আগে, মেসি এবং ইনিয়েস্তা বার্সার হয়ে......

দেশে ফিরলেন টাইগাররা

দেশে ফিরলেন টাইগাররা

হ-বাংলা নিউজ :  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের শুরুটা হার দিয়ে হলেও শেষটা হয়েছে দুর্দান্ত। টেস্ট সিরিজে হারের পর ঘুরে দাঁড়ায় তারা। লাল-সবুজের জার্সি পরে প্রথমে ওয়ানডে এরপর টি-টোয়েন্টি সিরিজ জয় করে মাশরাফি-সাকিব বাহিনী। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতে বিজয়ী বেশে দেশে ফিরেছেন টাইগাররা। 

বৃহস্পতিবার এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সকাল  ৮টা ৫৫ মিনিটে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। 

নিউইয়র্ক থেকে এমিরেটস......

মুমিনুলের সেঞ্চুরি, বড় জয় পেল বাংলাদেশ ‘এ’ দল

মুমিনুলের সেঞ্চুরি, বড় জয় পেল বাংলাদেশ ‘এ’ দল

হ-বাংলা নিউজ : আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের দ্য হিলস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে স্বাগতিকদের ‘এ’ দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ৮৪ রানের দারুণ জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল। জয়ের জন্য ৩৮৬ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪৬ ওভার ১ বলে ৩০১ রানে সবক’টি উইকেট হারায় আয়ারল্যান্ড। মাত্র ২২ রানে শেষের ৫ উইকেট হারায় আইরিশরা।

এরআগে, বুধবার আন-অফিসিয়াল ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ড উলভসের মুখোমুখি হয় বাংলাদেশ ‘এ’ দল। টস জিতে ব্যাটিং......

এশিয়া কাপে সময়সূচির জটিলতায় বাংলাদেশ

এশিয়া কাপে সময়সূচির জটিলতায় বাংলাদেশ

হ-বাংলা নিউজ :  ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপ। এই টুর্নামেন্টে সময়সূচির জটিলতায় পড়তে পারে বাংলাদেশ। অবশ্য গ্রুপ পর্বে টানা দুই দিন খেলতে হচ্ছে না টাইগারদের। কিন্তু পরপর দুই দিন খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এশিয়া কাপে বাংলাদেশ ‘বি’ গ্রুপে পড়েছে। গ্রুপে তাদের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। মাশরাফিদের প্রথম ম্যাচ হবে ১৫ সেপ্টেম্বর দুবাইয়ে। আর পরের ম্যাচ ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের......

মধ্যরাতে হোটেল লবিতে যা বলেছিলেন সাকিব

মধ্যরাতে হোটেল লবিতে যা বলেছিলেন সাকিব

হ-বাংলা নিউজ : নিরাপদ সড়ক আন্দোলনের সমর্থনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্টেডিয়াম সরগরম হলেও বিজয়ের মুকুটসহ হোটেলে ফেরার সময় মধ্যরাতে জড়ো হওয়া ক্রিকেটপ্রেমী বাংলাদেশিদের মধ্যে সে প্রসঙ্গের অবতারণা একবারের জন্যেও ঘটেনি। সকলেই ‘থ্যাঙ্ক ইউ সাকিব, থ্যাঙ্ক ইউ তামিম, মুশফিক, ইত্যাদি নাম উচ্চারণ করে টাইগারদের আন্তরিক অভিনন্দন জানান। 

এসময় দু'গালে বাংলাদেশের পতাকা খচিত একদল তরুনীকে ‘জয় বাংলা’ বলতে শোনা যায়। এছাড়া হোটেল লবি থেকে নিরাপত্তা বেষ্টিতভাবে......

টি-টোয়েন্টি সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী মুস্তাফিজ

টি-টোয়েন্টি সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী মুস্তাফিজ

হ-বাংলা নিউজ :  বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি-২০ সিরিজের সেরা বোলার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ৩ ম্যাচে সর্বোচ্চ ৮ উইকেট নিয়েছেন তিনি। ৯ দশমিক ১ ওভার বল করে ৯৯ রান দিয়ে ৮ উইকেট শিকার করেন ফিজ। সেরা বোলিং ফিগার ৩১ রানে ৩ উইকেট।

প্রথম টি-২০তে ১৮ রানে ২, দ্বিতীয় ম্যাচে ৫০ রানে ৩ ও তৃতীয়টিতে ৩১ রানে ৩ উইকেট নেন মুস্তাফিজ। ৬ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমো পল। ৫ উইকেট নিয়ে পরের স্থানেই......

সর্বাধিক পঠিত