খেলাধূলা

Displaying 61-80 of 427 results.
বার্সার মৌসুম উদ্বোধক ম্যাচ মরক্কোতে

বার্সার মৌসুম উদ্বোধক ম্যাচ মরক্কোতে

হ-বাংলা নিউজ :  মৌসুমে নিজেদের প্রথম ম্যাচ মরক্কোয় খেলতে পারে বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের নতুন নিয়মানুযায়ী দুই লেগের বদলে এক লেগ খেলা হবে। নিরপেক্ষ ভেন্যু হিসেবে মরক্কোকে বেছে নেওয়ার সম্ভাবনা বেশি

লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। কোপা দেল রের চ্যাম্পিয়নও তারা। মৌসুম শুরুর স্প্যানিশ সুপার কাপে তাই বার্সেলোনার প্রতিপক্ষ কোপা দেল রে রানার্স আপ সেভিয়া। প্রথা ভেঙে এবার সুপার কাপ হবে এক লেগের। শুধু তা-ই নয়,......

ফ্রান্স দলের ১৫ জনই 'আফ্রিকান'

ফ্রান্স দলের ১৫ জনই 'আফ্রিকান'

হ-বাংলা নিউজ :  রাশিয়া বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল ফ্রান্স। আসরে ধারাবাহিকভাবে ভালো খেলে যাচ্ছে দলটি। সেই ধারাবাহিকতায় এরইমধ্যে জায়গা করে নিয়েছে শেষ চারে। তবে চলতি বিশ্বকাপে ২৩ সদস্যের ফরাসি দলে ১৫ জনই আফ্রিকান অথবা আফ্রিকান বংশোদ্ভূত। আলজিরিয়া, ক্যামেরুন, কঙ্গো, সেনেগাল, নাইজিরিয়া থেকে আসা ফুটবলারদের হাতেই এখন ফরাসি পতাকা। 

স্টিভ মানদান্দা

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনসাসাতে তার জন্ম। ছোটবেলাতেই চলে......

টাইব্রেকারে রাশিয়াকে হারিয়ে শেষ চারে ক্রোয়েশিয়া

টাইব্রেকারে রাশিয়াকে হারিয়ে শেষ চারে ক্রোয়েশিয়া

হ-বাংলা নিউজ :  স্বাগতিক রাশিয়াকে হারিয়ে চলতি ফিফা বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। শনিবার রাতে নির্ধারিত সময়ে খেলা ১-১ ব্যবধানে সমতায় শেষ হয়। এরপর অতিরিক্ত সময়ে দু’দল আরও একটি করে গোল করে। তাতে সেই সমতা থেকেই যায়। 

যে কারণে খেলার ভাগ্য নির্ধারিত হয় টাইব্রেকারে। সেই টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জিতে শেষ চারে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের পর দ্বিতীয়বারের মতো ক্রোয়েশিয়া সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন......

১-০ গোলে এগিয়ে ইংল্যান্ড

১-০ গোলে এগিয়ে ইংল্যান্ড

হ-বাংলা নিউজ :  বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও সুইডেন। আজ শনিবার রাত ৮টায় ম্যাচ রাশিয়ার সামারা স্টেডিয়ামে শুরু হয়। প্রথামার্ধের খেলা শেষে ইংলিশরা ১-০ গোলে এগিয়ে আছে। 

খেলার ৩০ মিনিটে হ্যারি মাগুইরি হেড দিয়ে সুইডিশ গোলে বল পাঠালে ১ গোলের লিড পায় থ্রি লায়ন্সরা।

এই ম্যাচের জয়ী দল শেষ কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া ও রাশিয়ার মধ্যকার জয়ী দলের বিপক্ষে সেমিফাইনাল খেলবে।

ইংল্যান্ড একাদশ

......

ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে হারল সাকিবরা

ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে হারল সাকিবরা

হ-বাংলা নিউজ :  এন্টিগুয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে হেরেছে সফরকারী বাংলাদেশ। 

দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশ সংগ্রহ মাত্র ১৮৭ রান। প্রথম ইনিংসে ৪৩ ও দ্বিতীয় ইনিংসে ১৪৪। 

এর আগে বাংলাদেশের প্রথম ইনিংসের পর ব্যাট করতে নেমে ৪০৬ রান করেছিল স্বাগতিকরা। 

...

ব্রাজিলের বিদায়, শেষ চারে বেলজিয়াম

ব্রাজিলের বিদায়, শেষ চারে বেলজিয়াম

হ-বাংলা নিউজ :  ব্রাজিলকে কাঁদিয়ে শেষ চারে ওঠে গেছে বেলজিয়াম। শুক্রবার রাতে কোয়ার্টার ফাইনাল ম্যাচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে বেলজিয়ানরা। শুক্রবার দিনের প্রথম ম্যাচে ফ্রান্স উরুগুয়েকে হারিয়েছে। তাই এখন ফাইনালে যাওয়ার লড়াইয়ে লড়বে ফ্রান্স ও বেলজিয়াম। 

মাত্র ১৩ মিনিটে ফার্নান্দো লুইজ রোজার আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল। কর্নার থেকে আসা বল তার মাথায় লেগে চলে যায় নিজেদের পোস্টে।......

পরিসংখ্যানে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ানের লড়াই

পরিসংখ্যানে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ানের লড়াই

হ-বাংলা নিউজ :  রাশিয়া বিশ্বকাপ থেকে ইতোমধ্যেই বিদায় নিয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানির মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। তবে এখনো টিকে আছে ইংল্যান্ড, ব্রাজিল, ফ্রান্স ও উরুগুয়ের মতো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ৪টি দল। 

ফ্রান্স ও উরুগুয়ের ম্যাচটি হচ্ছে রাশিয়া বিশ্বকাপের একমাত্র কোয়ার্টার-ফাইনাল যেখানে মুখোমুখি হচ্ছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। 

নিজনি নভগোরোদ স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় সেমি-ফাইনালে ওঠার......

কোয়ার্টার ফাইনালে যাদের ওপর নজর

কোয়ার্টার ফাইনালে যাদের ওপর নজর

হ-বাংলা নিউজ :  রাশিয়া বিশ্বকাপের উত্তেজনা পৌঁছে গেছে সর্বত্র। প্রতিটি ম্যাচেই চলছে তীব্র লড়াই। এরইমধ্যে যোগ্যতার প্রমাণ দিয়ে শেষ আট নিশ্চিত করেছে দলগুলো। আজ থেকে শুরু শুরু হচ্ছে শেষ আটের লড়াই। আর এই লড়াইয়ে যাদের ওপর নজর থাকবে-

ব্রাজিলের জার্সি নম্বর ১০ ও ১১ 

শেষ আটের লড়াইয়ে অবশ্যই ফেভারিট ব্রাজিল। ইতিমধ্যেই গ্রুপ পর্ব ও দ্বিতীয় রাউন্ডে মিলিয়ে ৭টি গোল করে ফেলেছে এই দল। শেষ তিনটি ম্যাচেই দু'টি করে গোল করেছে......

ইংল্যান্ডের 'টাইব্রেকার' সাফল্যে নেপথ্যে যে নারী

ইংল্যান্ডের 'টাইব্রেকার' সাফল্যে নেপথ্যে যে নারী

হ-বাংলা নিউজ : বিশ্বকাপের ময়দানে ইংল্যান্ডের টাইব্রেকার ভাগ্য কোনওদিনই খুব একটা ভাল নয়। কিন্তু প্রি-কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে পেনাল্টি শ্যুট আউটে হারিয়েই শেষ আটে পৌঁছে গেছে ইংল্যান্ড। 

এর আগে ‌১৯৯৬ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে শেষবারের মতো স্পেনের বিপক্ষে টাইব্রেকারে জয় পেয়েছিল ইংল্যান্ড। বিশ্বকাপের আসরে এবারই প্রথম। দলের ফুটবলাররা এমন সফলতার কৃতিত্ব দিচ্ছেন দলের মনোবিদ পিপা গ্রাঞ্জকে।

ইংল্যান্ডে জন্ম হলেও বর্তমানে অস্ট্রেলিয়ায় থাকেন......

রাশিয়ার জবাব আমাদের জানা আছে : ক্রোয়েশিয়ার গোলরক্ষক

রাশিয়ার জবাব আমাদের জানা আছে : ক্রোয়েশিয়ার গোলরক্ষক

হ-বাংলা নিউজ :  বিশ্বকাপের শুরুতে ক্রোয়েশিয়া দিকে ফুটবলভক্তদের মনোযোগ না থাকলেও দলটি ঘটিয়ে যাচ্ছে নানা অঘটন। বিশ্বকাপে দারুণ খেলছে ক্রোয়েশিয়া। নিজেদের সব কটি খেলা জেতার পর গ্রুপ ডি থেকে ক্রোয়েশিয়া শেষ ষোলোতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ওঠে। শেষ ষোলোর বাধা টপকায় তারা ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে।

আগামী শনিবার মুখোমুখি হবে আয়োজক দেশ রাশিয়া ও ক্রোয়েশিয়া।

রাশিয়া শেষ ম্যাচে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে হারিয়েছে তারা।......

ব্যাটিং ভরাডুবির পর বল হাতেও নিষ্প্রভ বাংলাদেশ

ব্যাটিং ভরাডুবির পর বল হাতেও নিষ্প্রভ বাংলাদেশ

হ-বাংলা নিউজ :  ব্যাটিংয়ে ভরাডুবির পর বল হাতেও সাফল্য পাচ্ছে না বাংলাদেশ। অ্যান্টিগা টেস্টে এরই মধ্যে ১৫৮ রানের লিড পেয়েছে ক্যারিবিয়ানরা। প্রথম দিনের খেলা শেষে তাদের স্কোর ২ উইকেট হারিয়ে ২০১।

প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে অলআউট হয়ে গেছে বাংলাদেশ। বল হাতে তাই ভালো শুরুর প্রত্যাশা ছিল টাইগারদের। কিন্তু পারেনি, উল্টো ক্যারিবিয়ান দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও ডেভন স্মিথ দারুণ শুরু করেছেন।  ১১৩ রানে ‍উদ্বোধনী জুটি ভাঙেন......

এই বিপর্যয়ের ব্যাখ্যা কী?

এই বিপর্যয়ের ব্যাখ্যা কী?

হ-বাংলা নিউজ : অ্যান্টিগা টেস্টে ভয়াবহ শুরু হয়েছে বাংলাদেশের। প্রথম ইনিংসে সাকিবরা অলআউট ৪৩ রানে। কী ব্যাখ্যা থাকতে পারে এই ভয়াবহ ব্যাটিংয়ের?

একটু আর্দ্র উইকেট, ঘাস আছে, ফাস্ট বোলারদের সহায়তা করবে। কেন টস জিতে বোলিং নিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের ব্যাখ্যা শোনার কথা সাকিব আল হাসানের। না শুনলেই বা কী। উইকেট কেমন হবে, সেটি তো বাংলাদেশ আগেই ধারণা পেয়েছে। আগে ধারণা যদি পেয়ে থাকে, সে অনুযায়ী নিশ্চয়ই পরিকল্পনাও হয়েছে।

এই উইকেটে ক্যারিবীয়......

নেইমার নায়ক হলেও ব্রাজিলের জয়ের নেপথ্য নায়ক 'ডিফেন্স'

নেইমার নায়ক হলেও ব্রাজিলের জয়ের নেপথ্য নায়ক 'ডিফেন্স'

হ-বাংলা নিউজ :  প্রাথমিক ধাক্কা সামলে জ্বলে উঠেছে ব্রাজিল। স্বমহিমায় দেখা যাচ্ছে দলের প্রধান ভরসা নেইমার জুনিয়রকে। তবে‌ নেইমার নয়, বিশেষজ্ঞরা কৃতিত্ব দিচ্ছেন ব্রাজিলের ডিফেন্সকেই। 

তাদের দাবি, ডিফেন্স জমাট বলেই খোলা মনে আক্রমণে উঠতে পারছেন নেইমার, কুটিনহোরা। পরিসংখ্যান বলছে, যে দল যেবার চ্যাম্পিয়ন হয়েছে, সেই দল সেই বার ডিফেন্সে চরম দুর্ভেদ্য হয়ে উঠেছে। 

২০১৪ সালে জার্মানি ৭ ম্যাচে ৪ গোল খেয়েছিল। ২০১০ সালে স্পেন......

টিকিট কেলেঙ্কারিতে ক্যারিবিয়ান ফুটবল প্রধান নিষিদ্ধ

টিকিট কেলেঙ্কারিতে ক্যারিবিয়ান ফুটবল প্রধান নিষিদ্ধ

হ-বাংলা নিউজ :  ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে টিকিট কেলেঙ্কারির অভিযোগ প্রমানিত হওয়ায় ক্যারিবিয়ান ফুটবল প্রধান ভেনল্ড কুম্বসকে সব ধরনের জাতীয় ও আন্তর্জাতিক ফুটবলের কার্যক্রম থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

সেইন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রেনাডাইনস ফুটবল ফেডারেশনের প্রধান কুম্বসকে ঘুষ গ্রহণ ও দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। নিষেধাজ্ঞার পাশাপাশি তাকে ৪০ হাজার মার্কিন ডলার জরিমানাও......

কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ

কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ

হ-বাংলা নিউজ :  রাশিয়া বিশ্বকাপের উন্মাদনা ছড়িয়ে পড়েছে সর্বত্র। ইতোমধ্যে প্রথম ও নক-আউট পর্ব শেষে বিদায় নিয়েছে ফেভারিট অনেক দল ও তারকা খেলোয়াররা। এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় অঘটন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়া। এছাড়া নক-আউট পর্ব থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা, স্পেন, পর্তুগারের মতো শিরোপাপ্রত্যাশী দলগুলো। তবে দুর্দান্ত খেলেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে যোগ্য দলগুলোই। 

কোয়ার্টার ফাইনালের......

টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড

টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড

হ-বাংলা নিউজ :   সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড মাত্র দুই মিনিট নিজেদের পোস্ট আগলে রাখতে না পারলেও শেষ পর্যন্ত টাইব্রেকে ৪-৩ গোলে কলম্বিয়াকে হারিয়ে ২০০৬ বিশ্বকাপের পর আবার কোয়ার্টার ফাইনালে উঠলো।

হ্যারি কেইন ৫৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু খেলাটি ইনজুরি সময়ে গড়ালে কলম্বিয়ার ইয়েরে মিনা ৯৩ মিনিটে গোল করে নাটকীয়ভাবে সমতা ফেরান। এরপর খেলাটি অতিরিক্ত সময়ে গড়ালেও......

ফেবারিট সুইজারল্যান্ডের বিদায়

ফেবারিট সুইজারল্যান্ডের বিদায়

হ-বাংলা নিউজ : বিশ্বকাপের নক-আউট পর্ব থেকে বিদায় নিল ফেবারিট সুইজারল্যান্ড।  ম্যাচের ৬৬তম মিনিটে ডি-বক্সের সামনে থেকে গোলপোস্ট লক্ষ্য করে শট নেন এমিল ফোর্সবার্গ। 

বলটি সুইজারল্যান্ডের ডিফেন্ডার ম্যানুয়েল আকানজি পায়ে লেগে হালকা দিক পরিবর্তন হয়ে পৌঁছে যায় জালে। 

প্রথমার্ধে দুই দলই আক্রমণাত্মক ফুটবল খেলে। বারবার আক্রমণে গেছে। লড়াই হয়েছে সমানে সমান। কিন্তু কোনো দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সুইজারল্যান্ডের......

শেষ আটের টিকিট পেতে লড়ছে সুইস-সুইডিশ

শেষ আটের টিকিট পেতে লড়ছে সুইস-সুইডিশ

হ-বাংলা নিউজ : রাশিয়া বিশ্বকাপের শেষ ১৬-এ শেষ দিনে সেন্ট পিটার্সবার্গে সুইজারল্যান্ডের মুখোমুখি হয়েছে সুইডেন। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয়েছে দু'দল।

আগের যে কোন বারের তুলনায় এবারের সুইস দলটিকে নিয়ে সংশ্লিষ্টরা দারুণ আশাবাদী। কিন্তু ইতোমধ্যেই 'সোনালী প্রজন্মের' তকমা পাওয়া দলটিকে সুইডেন যে মোটেই ছেড়ে কথা বলবে না তা সহজেই অনুমেয়।

আক্রমণভাগে সুইস দলটির যোগ্যতা নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু দারুণ সংঘবদ্ধ দল হিসেবে নিজেদের......

যে কারণে মেক্সিকোর বিপক্ষে জয় পেল ব্রাজিল

যে কারণে মেক্সিকোর বিপক্ষে জয় পেল ব্রাজিল

হ-বাংলা নিউজ :  রাশিয়া বিশ্বকাপের উন্মাদনায় ভাসছে ফুটবলপ্রেমীরা। প্রতিটি ম্যাচেই চলছে তীব্র প্রতিযোগিতা। এরইমধ্যে বিশ্বকাপে শুরু হয়েছে নকআউট পর্ব। যেখানে শেষ রক্ষা হল না মেক্সিকোর। সাম্বা ঝড়ে উড়ে গেল তারা। আর্জেন্টিনা-পর্তুগাল-স্পেন বিদায় নেওয়ার পর ব্রাজিলকে নিয়েও তৈরি হয়েছিল আশঙ্কা। কিন্তু, সেই আশঙ্কা উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল নেইমারের দল। 

এক ঝলকে দেখে নেওয়া যাক দ্বিতীয় রাউন্ডে ব্রাজিলের জয়ের পাঁচ......

রোমাঞ্চকর জয়ে জাপানকে বিদায় করে শেষ আটে বেলজিয়াম

রোমাঞ্চকর জয়ে জাপানকে বিদায় করে শেষ আটে বেলজিয়াম

হ-বাংলা নিউজ :   দুই গোলে পিছিয়ে পড়েও জাপানকে ৩-২ ব্যবধানে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে বেলজিয়াম। শেষ আটে তাদের প্রতিপক্ষ পাঁচবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। দলটি দিনের অপর ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলে জিতে শেষ আটে ওঠে।

সোমবার রাতে দারুণ উত্তেজনাকর ম্যাচ খেলেও জাপানকে নিজেদের ইতিহাসের মধ্যেই সীমাবদ্ধ থাকতে হলো। এর আগে ২০০২ সালে দলটি দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ আয়োজক হিসেবে খেলার সময়......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত