পাঁচফোড়ন

Displaying 1-20 of 1021 results.
ময়মনসিংহের চরার বিলে ধরা পড়েছে ১ কেজি ওজনের টাকি মাছ

ময়মনসিংহের চরার বিলে ধরা পড়েছে ১ কেজি ওজনের টাকি মাছ

হ-বাংলা নিউজ : ময়মনসিংহ মহানগরীর দীঘারকান্দা–সংলগ্ন চরার বিলেপ্রায় ১৫ ইঞ্চি লম্বা এবং প্রায় এক কেজি ওজনের একটি টাকি মাছ ধরা পড়েছে। গত শনিবার এই টাকি মাছটি ধরা পড়ে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নিরাপত্তাকর্মী দীঘারকান্দা গ্রামের বাসিন্দা আহসান আলী চরার বিল থেকে মাছটি ধরেন।

খবর পাওয়ার পরপরই বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এএইচএম কোহিনুর মাছটি নিয়ে আসেন এবং ইনস্টিটিউটের গবেষণা পুকুরে ছেড়ে দেন। গবেষণার জন্য তিনি মাছটি সংগ্রহ করেন। 

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের......

অবৈধ অভিবাসীদের পক্ষে ৪ মার্কিন কংগ্রেসওম্যান

অবৈধ অভিবাসীদের পক্ষে ৪ মার্কিন কংগ্রেসওম্যান

-বাংলা নিউজ :মার্কিন কংগ্রেসে ৩ মুসলিমসহ ৪ কংগ্রেসওম্যান (ডেমক্র্যাট) এক যুক্ত বিবৃতিতে করোনাভাইরাসের কারণে ফেডারেল প্রশাসনের প্রদত্ত প্রণোদনাসহ বেকার ভাতা অবৈধ অভিবাসীদের মধ্যেও বিতরণের আহবান জানানো হয়েছে।

৯ এপ্রিল প্রদত্ত এই যুক্ত বিবৃতিতে কংগ্রেসওম্যান আয়ানা প্রেসলি (ম্যাসেচুসেটস),  রাশিদা তাইয়্যিব (মিশিগান), ইলহান ওমর (মিনেসোটা) এবং আলেক্সান্দ্রিয়া অকাসিয়ো-করটেজ (নিউ ইয়র্ক) ......

একনায়কের প্রতিবাদে মানুষ কেন ব্যর্থ

একনায়কের প্রতিবাদে মানুষ কেন ব্যর্থ

হ-বাংলা নিউজ : কানাডীয় ঔপন্যাসিক মার্গারেট অ্যাটউড তাঁর বিখ্যাত উপন্যাস ‘দ্য হ্যান্ডসমেইড টেল’–এ দেখিয়েছিলেন, ‘রিপাবলিক অব গিলেড’ নামের একটি কল্পিত রাষ্ট্রে কীভাবে একনায়কতান্ত্রিক ব্যবস্থা সুকৌশলে টিকিয়ে রাখা হয়েছিল। একনায়কতন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হতে না পেরে সেখানকার বেশির ভাগ জনগণই মুখ বুজে অত্যাচার সহ্য করতেন। কিন্তু এই উপন্যাসের পরবর্তী পর্বে ‘দ্য টেস্টামেন্টস’–এ তিনি দেখিয়েছেন, সাহস ও ভাগ্য থাকলে এমন পরিস্থিতিতেও মানুষের পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব।

কিন্তু আসলেই কি মানুষ প্রতিবাদ করতে পারে? অতীতে এমন অসংখ্য উদাহরণ রয়েছে, যেখানে মানুষ প্রতিবাদ......

বাগানে পাওয়া গেল ১৮ ফুট লম্বা ও ৮০ কেজির এক অজগর

বাগানে পাওয়া গেল ১৮ ফুট লম্বা ও ৮০ কেজির এক অজগর

হ-বাংলা নিউজ : বাগেরহাটের শরণখোলা উপজেলার একটি বাড়ি থেকে বিশালাকৃতির একটি অজগর উদ্ধার করেছে বন বিভাগ। অজগরটি লম্বায় ১৮ ফুট, ওজন প্রায় ৮০ কেজি। উপজেলার সাউথখালী ইউনিয়নের মধ্য সোনাতলা গ্রামের কবীর মুন্সীর বাড়ির বাগান থেকে গতকাল বৃহস্পতিবার রাতে অজগরটি উদ্ধার করা হয়। পরে এটিকে সুন্দরবনের ধাবড়ি এলাকায় ছেড়ে দেওয়া হয়।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, গ্রামের কবীর মুন্সীর বাড়ির বাগানে ফোঁস ফোঁস শব্দ পেয়ে লোকজন টর্চের আলোতে বিশাল একটি অজগর দেখতে পান। পরে তাঁরা বন বিভাগে খবর দিলে......

৪০০০ বছরের পুরোনো রেসিপির পাঠোদ্ধার

৪০০০ বছরের পুরোনো রেসিপির পাঠোদ্ধার

হ-বাংলা নিউজ : হয়তো আপনি রন্ধনশিল্পী নন। রান্না-বান্নায় তত আগ্রহীও নন, কাজটাকে রীতিমতো ঝামেলা মনে করেন। তবে মাঝেমধ্যে অতিথি আপ্যায়নে বা কোনো খাবারের স্বাদ নিজের মতো করে নেওয়ার আকাঙ্ক্ষায় হয়তো আপনার রাঁধতে মন চায়। আর সে ক্ষেত্রে আপনার সম্বল হচ্ছে রান্নার একেবারেই ছকবাঁধা সাধারণ কিছু জ্ঞান। অর্থাৎ, আপনি জানেন, চুলা জ্বেলে তাতে হাঁড়ি বসিয়ে রান্না শুরু করতে হয়। এমন রান্না জ্ঞান নিয়েও ভিন্ন ঘরানার কিছু রাঁধতে এখন আর আপনি অথই সাগরে পড়েন না। সেই দিন অনেক আগেই শেষ হয়েছে। কারণ আপনার হাতের নাগালে আছে অনলাইন রেসিপি।

এই আধুনিকতায় বড় একটি সীমাবদ্ধতা তো......

হাজার বছর আগে যেমন পাত্রে দুধ খেত শিশুরা

হাজার বছর আগে যেমন পাত্রে দুধ খেত শিশুরা

হ-বাংলা নিউজ : অদ্ভুত দর্শন সিরামিকের নানা আকারের পাত্র। বিভিন্ন প্রাণীর আকৃতিতে তৈরি। তবে একেবারে হুবহু নয়। হাজার বছর আগের এমনই কিছু পাত্র সম্প্রতি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে, এই অদ্ভুত কিন্তু সুদৃশ্য পাত্রগুলো হাজার বছর আগের মানুষ তাদের শিশুদের পশুর দুধ খাওয়াতে ব্যবহার করত।

হাজার বছর আগের পাত্র। তা কত আগের? প্রত্নতত্ত্ববিদরা বলছেন, কয়েক হাজার। তা এসব পাত্র যে শিশুদের দুধ খাওয়াতেই ব্যবহৃত হতো, তার কী প্রমাণ আছে। ২৫ সেপ্টেম্বর প্রত্নতত্ত্ববিদেরা একেবারে নিশ্চিত করে বলেছেন যে, অস্ট্রিয়ার ভসেনডর্ফে প্রাপ্ত এই পাত্রগুলো......

১৫ মাস ধরে পানির নিচে আইফোন, চার্জের পরই চালু

১৫ মাস ধরে পানির নিচে আইফোন, চার্জের পরই চালু

হ-বাংলা নিউজ : ১৫ মাস ধরে পানির তলায় পড়ে ছিল আইফোনটি। সেই ফোন উদ্ধারের পরই দেখা গেল দিব্যি চলছে আগের মতোই। ইউটিউবার মিচেল বেনেটের সৌজন্যে হারিয়ে যাওয়া আইফোন ফেরত পেয়েছেন ফোনের মালিক।

মিশেল বেনেট হ্রদ ও নদীর তলায় গুপ্তধনের সন্ধান করে বেড়ান। গুপ্তধনের খোঁজ করতে গিয়েই পানির নিচে একটি আইফোন খুঁজে পান তিনি। কিন্তু অবাক করার ব্যাপার হলো, সেই আইফোন ১৫ মাস ধরে পানির নিচের থাকার পরও আছে সচল। আইফোন উদ্ধারের পুরো কাহিনি বেনেট তাঁর ইউটিউব চ্যানেল ‘নাগেটনগিন’-এ তুলে ধরেছেন।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার এডিস্টো......

নবাববাড়ির খাস খাবার

নবাববাড়ির খাস খাবার

হ-বাংলা নিউজ : ভারতের লক্ষ্ণৌর শেষ নবাব ছিলেন ওয়াজিদ আলি শাহ, নবাবি চলে যাওয়ার পর ১৯৫৬ সাল থেকে যিনি কলকাতায় বসবাস শুরু করেন। নতুন শহরে নবাব পরিবারের রেশ থেকে যায় ওয়াজিদ আলি শাহের অন্দরে ও বাইরে। আউধের (লক্ষ্ণৌ) নবাববাড়ির খাবারের খ্যাতি তো আর এক দিনের না। নানা রকম খাবারের জন্ম হয়েছে এই বাড়ির হেঁশেলে। বিরিয়ানি, কাবাব, ফিরনি বা হালুয়া—নবাববাড়ি থেকে যেসব খাবারের উৎপত্তি, তা এখন আমাদের ঘরে ঘরে তৈরি হয়। যেটা খেয়ে ‘উহু আহা’ করি আমরা। তবে সেসব স্বাদ পুরোপুরি পেলে না–জানি কতটা আপ্লুত হতেন খাবারপ্রেমীরা।

তবে আউধের নবাবি খাবারের আসল স্বাদ এখনো টিকে আছে......

 ছোটাছুটিতে ব্যস্ত সুমন্ত, শ্রাবণী, দোলন আর ঝিলিক

ছোটাছুটিতে ব্যস্ত সুমন্ত, শ্রাবণী, দোলন আর ঝিলিক

হ-বাংলা নিউজ : আনন্দের যেন সীমা নেই ওদের। কারণ কোলজুড়ে এসেছে বেশ কটি ফুটফুটে সন্তান। ওদের নামও বৈচিত্র্যময়—সুমন্ত, শ্রাবণী, দোলন আর ঝিলিক। সদ্য জন্ম নেওয়া ওরা। তাই বলে সুমন্ত, শ্রাবণী, দোলন আর ঝিলিকেরা চুপটি করে বসে নেই। মায়ের আদরে-আহ্লাদে খুশিতে আটখানা। মায়েরা যেখানে যাচ্ছে, সেখানেই ছুটে চলছে ওরা। আবার সন্তানেরা যেখানে যাচ্ছে, মায়েরাও ওদের আগলে রাখছে।

মায়ের সঙ্গে নবজাতকদের ছোটাছুটির অপূর্ব দৃশ্য দেখা যাচ্ছে মিরপুরে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায়। চিড়িয়াখানার প্রাণিকুলে তাই আনন্দের ছড়াছড়ি। কারণ একটি বা দুটি নয়, গেল ছয়......

 আরও একাধিক ‘পৃথিবীর’ সন্ধান পেল নাসা

আরও একাধিক ‘পৃথিবীর’ সন্ধান পেল নাসা

হ-বাংলা নিউজ : শতাব্দীর পর শতাব্দী ধরে বিজ্ঞানীরা কিছু প্রশ্নের উত্তর খুঁজে চলেছেন। তবু ওই সব প্রশ্নের সমাধানে তাঁরা একবিন্দু্‌ও এগোতে পারেননি। এমন একটি প্রশ্ন, পৃথিবীই কি একমাত্র প্রাণের উৎস?

তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা এবার এমন তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন, যা তাঁদের ওই প্রশ্নের সমাধানে সহায়তা করতে পারে। এই মহাজগতে পৃথিবী ছাড়া আর কোনো গ্রহে প্রাণের স্পন্দন আছে কি না, সেই রহস্যের ওপর আলো ফেলতে পারে ওই তিন গ্রহ।

নাসার খুঁজে পাওয়া এই তিনটি নতুন গ্রহের মধ্যে একটি নতুন ধরনের বিশ্ব......

পানির নিচে সামরিক জাদুঘর!

পানির নিচে সামরিক জাদুঘর!

হ-বাংলা নিউজ : যুদ্ধংদেহী ভঙ্গিতে দাঁড়িয়ে আছে ট্যাংক। পেছনে সৈন্য বহনকারী গাড়ি। পাশে আবার হেলিকপ্টার। দেখে মনে হচ্ছে, যুদ্ধ বাঁধবে যেকোনো মুহূর্তে। যুদ্ধক্ষেত্রের এমন চিত্র দেখা যাচ্ছে জর্ডানে, তাও আবার পানির নিচে! আসলে এটি যুদ্ধক্ষেত্রের আদলে সাজানো একটি ডুবো জাদুঘর।

পানির নিচে এমন সামরিক জাদুঘর চালু করেছে পশ্চিম এশিয়ার দেশ জর্ডান। বুধবার এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এই ডুবো সামরিক জাদুঘর উদ্বোধন করা হয়। আকাবা উপকূলে অবস্থিত এই জাদুঘরের জন্য বেশ কয়েকটি ট্যাংক, সৈন্যবাহী গাড়ি ও একটি হেলিকপ্টার পানির নিচে ডোবানো......

ভোলায় পৌনে তিন কেজির ‘রাজা ইলিশ’, দাম ১০ হাজার ৩০০ টাকা

ভোলায় পৌনে তিন কেজির ‘রাজা ইলিশ’, দাম ১০ হাজার ৩০০ টাকা

হ-বাংলা নিউজ : ভোলার তজুমদ্দিনে মেঘনা নদীতে জেলের জালে ধরা পরেছে ২ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি ইলিশ। যা প্রথম পর্যায়ে ১০ হাজার ৩০০ টাকায় এক মাছ ব্যবসায়ীর কাছে বিক্রি হয়েছে। স্থানীয়দের কাছে এ ধরনের ইলিশ ‘রাজা ইলিশ’ নামে পরিচিত।

শুক্রবার উপজেলার চাচড়া ইউনিয়নের দালালকান্দি গ্রামের মো. কবির মাঝির জালে ওই ইলিশ ধরা পড়ে। তিনি উপজেলার চাঁদপুর ইউনিয়নের চর মোজাম্মেল সংলগ্ন মেঘনা নদী থেকে ওই মাছ শিকার করেন। চর মোজাম্মেল তজুমদ্দিন ও মনপুরা উপজেলা মধ্যবর্তী একটি চর।

স্থানীয়রা জানান, জেলে কবির মাঝির জালে বড় আকারের......

মোহাম্মদ বিন সালমানের কাছে বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম!

মোহাম্মদ বিন সালমানের কাছে বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম!

হ-বাংলা নিউজ : কিংবদন্তি শিল্পী লেওনার্দো দা ভিঞ্চির আঁকা ছবি ‘সালভাদর মুনডি’। বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম বলে মনে করা হয় এটিকে। নিলামে ৪৫০ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল ‘সালভাদর মুনডি’। কিন্তু কে কিনেছিল ছবিটি, তা জানা যায়নি। এখন জানা গেছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রমোদতরিতে নাকি স্থান পেয়েছে দা ভিঞ্চির আঁকা ছবি!

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনভিত্তিক এক আর্ট ডিলার সৌদি যুবরাজের ছবি কেনার খবর দিয়েছেন। ওই আর্ট ডিলারের নাম কেনি শাখটার। আর্টনিউজ নামের একটি ওয়েবসাইটে......

আলোকচিত্রীকে ‘পোজ’ দিল একটি ইগল

আলোকচিত্রীকে ‘পোজ’ দিল একটি ইগল

হ-বাংলা নিউজ : পোষা কুকুর বেড়ালের দিকে ক্যামেরা ধরলে অনেক সময় সেগুলো বিশেষ বিশেষ ভঙ্গি দেয়। নানা ভঙ্গির সেসব ছবির মধ্যে কোনো কোনোটি আপনার কাঙ্ক্ষিত ভঙ্গিতেই পেয়ে যান। আদুরে সেসব ছবি পশুপ্রেমীদের কাছে দারুণ জনপ্রিয়। তবে একবার ভাবুন তো, বুনো প্রাণী আপনার ক্যামেরার দিকে তাকিয়ে আপনার কাঙ্ক্ষিত অথবা আপনার প্রত্যাশার বাইরে দারুণ কোনো ভঙ্গি নিয়ে অবস্থান নিল! ভাবা যায়! তবে তেমনই এক ঘটনা ঘটেছে কানাডার এক শৌখিন আলোকচিত্রীর ক্ষেত্রে।

একটি ব্যাল্ড ইগল......

 হাকালুকি হাওরে পলোতে আটক ২৭ কেজির বোয়াল

হাকালুকি হাওরে পলোতে আটক ২৭ কেজির বোয়াল

হ-বাংলা নিউজ : তুমুল বৃষ্টি হচ্ছিল। সঙ্গে মেঘের গর্জন। এর পরপরই লোকজন পলো, জালসহ বিভিন্ন ধরনের উপকরণসহ মাছ ধরতে হাওরের ভাসান পানিতে নেমে পড়েন। এর মধ্যে এক ব্যক্তির পলোতে আটকা পড়ে ২৭ কেজি ওজনের একটি বোয়াল। স্থানীয় লোকজন এটাকে ‘উজাই’ ধরা বলে। আজ শুক্রবার ভোরে মৌলভীবাজারের জুড়ী উপজেলার হাকালুকি হাওর এলাকার দৃশ্য এটি।

এলাকাবাসী জানায়, কয়েক দিন ধরে তীব্র দাবদাহ চলছিল। এর মধ্যে আজ সাহরির কিছু পর হঠাৎ করে মুষলধারে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। তাতে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে আসে। এ দিকে বৃষ্টি থামার পর বিভিন্ন বয়সী......

 এত বড় মুক্তা!

এত বড় মুক্তা!

হ-বাংলা নিউজ : অলংকার তৈরির উপকরণ হিসেবে ব্যবহৃত হওয়ায় মুক্তার গড়পড়তা আকৃতি সম্পর্কে কমবেশি সবার ধারণা আছে। সাধারণত হাতের আংটি, কানের দুল কিংবা লকেটে শোভা পায় ছোট বা মাঝারি আকারের মুক্তা। কিন্তু কেউ যদি বলেন যে, তাঁর কাছে আছে প্রায় ২৭ কেজি ওজনের বিশাল মুক্তা? সে ক্ষেত্রে চোখ কপালে ওঠারই কথা!

বিবিসির খবরে বলা হয়েছে, কানাডার এক নাগরিক এমন আকারের একটি মুক্তার সন্ধান দিয়েছেন, যা রীতিমতো বিস্ময়কর। আব্রাহাম রেয়েজ নামের ওই ব্যক্তির কাছে যে মুক্তা আছে, সেটির ওজন ২৭ কেজি ৬৫ গ্রাম। ধারণা......

 রাজপুত্রের জন্য ২৮ কেজির চকলেটের টেডিবিয়ার!

রাজপুত্রের জন্য ২৮ কেজির চকলেটের টেডিবিয়ার!

হ-বাংলা নিউজ : রাজপুত্রের জন্ম বলে কথা! তাঁর জন্ম উপলক্ষে উদযাপনটাও তেমন হওয়া চাই। রাজপুত্রের জন্মকে একটু ভিন্নভাবে উদযাপন করতে জনপ্রিয় চকলেট ব্র্যান্ড ক্যাডবেরি চকলেট দিয়ে তৈরি করেছে ২৮ কেজি ওজনের এক ঢাউস টেডিবিয়ার।

গত সোমবার ব্রিটিশ রাজপরিবারের প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগানে মার্কেলের কোল আলো করে জন্ম নিয়েছে ফুটফুটে আর্চি হ্যারিসন মাউন্টব্যাটেন-উইন্ডসর। বিশ্বের নানা প্রান্তে কনিষ্ঠ রাজপুত্রকে নিয়ে শুরু হয়েছে নানা আয়োজন। পিছিয়ে নেই নামীদামি ব্র্যান্ডগুলোও। বিচিত্র......

বিরাট বিশ্রাম

বিরাট বিশ্রাম

হ-বাংলা নিউজ : হংকংয়ের ভিক্টোরিয়া পোতাশ্রয়ে সারা দিন জাহাজ আর ফেরির ভিড় লেগেই থাকে। অবসর বা বিশ্রামের কোনো জায়গাই যেন নেই এই ব্যস্ত জায়গায়। এই শব্দগুলোকে নতুন করে মনে করিয়ে দেওয়ার জন্যই কিনা কে জানে, পোতাশ্রয়ে দেখা মিলেছে এক আজব চরিত্রের! পানিতে হাত-পা ছড়িয়ে বেশ আয়েশ করে শুয়ে একমনে আকাশ দেখছে সে। ঠিক যেন সপ্তাহ শেষে ছুটি কাটাতে আসা কোনো আরামপ্রিয় ভদ্রলোক। নাহ, বাস্তবের কোনো 

চরিত্র নয় সে। চরিত্রটির নাম ‘কম্প্যানিয়ন’। সোজা বাংলায় বলা যায়......

কপালে কাপ রেখে কনকের গিনেস রেকর্ড

কপালে কাপ রেখে কনকের গিনেস রেকর্ড

হ-বাংলা নিউজ : কপালের ঠিক মধ্যখানে ৬০০ কাগজের কাপ রেখে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন ফেনী পলিটেকনিকের ছাত্র কনক কর্মকার। গত বছরের ২২ নভেম্বর রেকর্ডটি গড়লেও স্বীকৃতি সনদ হাতে পেয়েছেন সম্প্রতি। যদিও ইতিমধ্যে আরেকজন কনকের রেকর্ডটি ভেঙে ফেলেছেন। তবে কনক থেমে থাকার ছেলে নন, ফুটবলসহ নানা বিষয়ে কসরতে তাঁর স্বপ্নের ডানা তিনি মেলেই......

 শিশুরা এল পানি ও শরবত নিয়ে !

শিশুরা এল পানি ও শরবত নিয়ে !

হ-বাংলা নিউজ : হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের দীর্ঘ লাইন এ দেশের স্বাভাবিক চিত্র। শনিবারে তেমনই একটি নিরস চিত্র ছিল সৈয়দপুরের ১০০ শয্যার হাসাপাতালে। রোগীদের দীর্ঘ লাইন, কেউ কেউ ক্লান্ত, কেউ আবার বিরক্ত।

তবে হঠাৎ পাল্টে গেল এই চিত্র। একঝাঁক শিশু–কিশোর আনন্দ হয়ে প্রবেশ করল সেখানে। তাদের কারও হাতে লেবু, কেউবা নিয়ে এসেছে চিনি। অনেকে আবার বাড়ি থেকে নিয়ে এসেছে......

সর্বাধিক পঠিত