পাঁচফোড়ন

Displaying 1-20 of 996 results.
সেলুনে আছে বইয়ের বাতি

সেলুনে আছে বইয়ের বাতি

হ-বাংলা নিউজ : বাজারে এক সারিতে কয়েকটি সেলুন। তেমন কোনো জৌলুশ নেই। টিনের ঘরের ওই সেলুনে আছে দুটি চেয়ার, একটি বড় ঝোলানো আয়না আর সামনে যন্ত্রপাতি রাখার কাঠের তাক। এর মধ্যে কিছুটা ভিন্ন চিত্র মিলন সেলুনে। ওই সেলুনের এক কোণে রাখা আছে একটি আলমারি। তাতে সাজানো থরে থরে বই। সেলুনটির মালিক মিলন শীল।

আলমারিতে শোভা পাচ্ছে প্রায় ৩০০ বই। রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় থেকে নানা লেখক জায়গা পেয়েছেন সেখানে। কিছু বই মিলন নিজ উদ্যোগে কিনেছেন। কিছু বই বন্ধুবান্ধবের কাছ থেকে সংগ্রহ......

 ২৩৯ বছর ধরে মারবেল মেলা!

২৩৯ বছর ধরে মারবেল মেলা!

হ-বাংলা নিউজ : এক-দুই যুগ নয়, একটি মেলা চলে আসছে দুই শতাব্দীর বেশি সময় ধরে! অবিশ্বাস্য মনে হলেও এমনটাই বলছে আয়োজক পক্ষ। ঐতিহ্যবাহী এই মেলার নাম মার্বেল মেলা। এটি বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রামানন্দের আঁক গ্রামে পৌষসংক্রান্তিতে অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১৫ জানুয়ারি) ছিল এই মেলার ২৩৯তম আয়োজন।

আয়োজক পক্ষ বলছে, ১৭৮০ সাল থেকে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীরা তাঁদের ‘মা সোনাই চাঁদ আউলিয়ার’ স্মরণে এই মেলার আয়োজন করছে। বরিশালের আগৈলঝাড়া, গৌরনদী, উজিরপুর, বানারীপাড়া,......

প্রধানমন্ত্রীর সান্নিধ্যে “জয় বাংলা, জিতবে আবার নৌকা” গানের কারিগররা

প্রধানমন্ত্রীর সান্নিধ্যে “জয় বাংলা, জিতবে আবার নৌকা” গানের কারিগররা

হ-বাংলা নিউজ : এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ‘জয় বাংলা জিতবে আবার নৌকা, শেখ হাসিনার সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন’ এই গানের মাধ্যমে আওয়ামী লীগের বিভিন্ন সাফল্য তুলে ধরা হয়েছিল।

গত ৪ জানুয়ারি শুক্রবার গণভবনে পিঠা উৎসবে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করেন দেশের বহুল আলোচিত এই ‘জয়বাংলা’ গানের সদস্যরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গণভবনে বসেছিল তারার মেলা। প্রধানমন্ত্রীকে কাছে পেয়ে সকল সদস্যরা ছিল বেশ উচ্ছ্বসিত।

এবারের নির্বাচনের পূর্বে লোক মুখে মুখে ছিল ‘জয় বাংলা-জিতবে......

 মাকড়সা ঠেকাতে পুলিশ!

মাকড়সা ঠেকাতে পুলিশ!

হ-বাংলা নিউজ : এক পথচারী যাচ্ছিলেন রাস্তা দিয়ে। রাস্তার ধারের বাড়ি থেকে তিনি শুনতে পেলেন এক শিশুর চিৎকার। সেই সঙ্গে শোনা গেল, ‘এটা মরছে না কেন?’ তাতেই ঘটে গেল লঙ্কাকাণ্ড। ওই পথচারী গিয়ে খবর দিলেন পুলিশে। চলে এল পুলিশ। এসে দেখল, ওই বাড়ির মালিক একটি মাকড়সাকে মারার চেষ্টা করছিলেন!

বিবিসির খবরে বলা হয়েছে, ইংরেজি নতুন বছরের প্রথম দিনে অস্ট্রেলিয়ার পার্থের একটি উপশহরে এ ঘটনা ঘটে। এমন ঘটনার কথা স্বীকার করেছে স্থানীয় পুলিশ বিভাগ। এক টুইট বার্তায় পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় একটি মাকড়সা ছাড়া আর......

যে দেশে কুমির বড় শ্রদ্ধার!

যে দেশে কুমির বড় শ্রদ্ধার!

হ-বাংলা নিউজ : সে অনেক অনেক দিন আগের কথা। সাগরে ডুবে যাচ্ছিল এক ছোট্ট ছেলে। এক কুমির তাকে পিঠে তুলে বাঁচায়। সেই থেকে ছেলেটিকে পিঠে নিয়েই পৃথিবীময় সাগর থেকে সাগরে ঘুরছে কুমিরটি। বছরের পর বছর। অতঃপর বৃদ্ধ কুমিরের যাওয়ার সময় হয়। পূর্ব তিমুরের এই অঞ্চলে এসে মারা যায় কুমিরটি। ছেলেটি নামল ডাঙায়। ততক্ষণে সে–ও পরিণত মানুষ, শুরু হলো এই অঞ্চলে মানুষের বসবাস।...এই মিথ কিংবা এমন গল্পের কারণেই পূর্ব তিমুরে কুমির বড় শ্রদ্ধার প্রাণী। তিমুরি ভাষায় আবো (কুমির) মানে পূর্বপুরুষ।

 হামদানের হাঙরপ্রীতি

হামদানের হাঙরপ্রীতি

হ-বাংলা নিউজ : বুদ্ধদেব বসু ‘সমুদ্রস্নান’ কবিতায় বলেছিলেন, ‘একবার নিজেকে দাও না সমুদ্রের কাছে/ তারপর দ্যাখো সে তোমাকে নিয়ে কী করে।’ কানাডাপ্রবাসী বাংলাদেশি তরুণ হামদান চৌধুরী নিজেকে সমুদ্রের কাছে দিয়েছেন। হাঙর গবেষক ও আন্ডারওয়াটার ভিডিওগ্রাফার হিসেবে কাজ করছেন বিহাইন্ড দ্য মাস্ক নামের একটি প্রতিষ্ঠানের হয়ে। তিনি শোনালেন গভীর সমুদ্র আর হাঙরের সঙ্গে মিতালির গল্প।

গত নভেম্বরের এক সকালে ইনস্টাগ্রামে স্ক্রল করতে করতে নিচে নামছিলাম। হঠাৎ একটি ভিডিও দেখে থামতে হলো; কিংবা......

জাফরুল্লাহ চৌধুরীও মাছচোর!

জাফরুল্লাহ চৌধুরীও মাছচোর!

ভূঁইয়া শফিকুল ইসলাম (সাবেক সচিব ) , হ-বাংলা নিউজ : জাফরুল্লাহ চৌধুরীর কথা শুনে শুনে তাঁর প্রতি শ্রদ্ধাশীল হয়ে পড়েছিলাম। দেশের প্রত্যন্ত এলাকায় গিয়েও পাকা ইটের ছায়াময় একটি নন্দিত ভবন চোখে পড়ে—যা গণস্বাস্থ্য কেন্দ্র নামে পরিচিত। বেসরকারি উদ্যোগে গরিবের এমন সহজ স্বাস্থ্যসেবা এ দেশে আর কে করছেন? গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, নার্সিং কলেজ এ দেশের হাজার হাজার সন্তানকে মানবসম্পদে পরিণত করছে। এত কম পয়সার মানসম্মত এত শিক্ষাসেবা কে দিচ্ছেন এ দেশে?

লিমন নামের......

 জমি থেকে তোলা হলো ৮ কেজি ওজনের একটি মিষ্টি আলু!

জমি থেকে তোলা হলো ৮ কেজি ওজনের একটি মিষ্টি আলু!

হ বাংলা নিউজ : মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার এক কৃষি জমি থেকে প্রায় আট কেজি ওজনের একটি মিষ্টি আলু তোলা হয়েছে। বৃহস্পতিবার বিশাল এই আলুর খবর জানাজানি হলে অনেকে তা দেখতে আসেন। গত বুধবার বিকেলে উপজেলার নাটেশ্বর এলাকার নিজের কৃষি জমি থেকে আলুটি তোলেন কৃষক বেলায়েত হোসেন।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, নাটেশ্বর গ্রামের কৃষক বেলায়েত হোসেন কয়েক বছর আগে বাড়ির সামনে নিচু জমি বালু মাটি দিয়ে ভরাট করে সেখানে তিনি বিভিন্ন প্রজাতির সবজি চাষ করে আসছিলেন। ছয় মাস আগে সেই......

৩৫০০ বছরের পুরোনো ভাস্কর্য

৩৫০০ বছরের পুরোনো ভাস্কর্য

হ-বাংলা নিউজ : অনুসন্ধানকারীর মেটাল ডিটেক্টরটা আচমকাই সংকেত দিল। সুইজারল্যান্ডের রাজধানী বার্নের লেক বিয়েলের মাটির নিচের যে মূল্যবান ধাতু রয়েছে, তা-ই খুঁজছিলেন অনুসন্ধানকারী। যন্ত্র যখন আওয়াজ দিল, অনুমান করা যায় এখানে নিশ্চয় কিছু আছে। সম্ভাবনা সত্যি হলো, খুঁজে পাওয়া গেল হাতের মতো দেখতে একটি ধাতব বস্তু। দেখতে হাতের মতো হলেও আকৃতিতে একটু ছোট; কবজির অংশটা সোনার পাতে মোড়ানো। সেটা চলে গেল বার্নের প্রত্নতাত্ত্বিক বিভাগে।......

 মায়া সভ্যতার শিল্পকর্ম

মায়া সভ্যতার শিল্পকর্ম

হ-বাংলা নিউজ : প্রায় দেড় হাজার বছর আগে মায়া সভ্যতার সময় আঁকা একটি শিল্পকর্ম খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। এতে সে সময়কার রাজপরিবারের রাজনৈতিক কৌশল ফুটে উঠেছে।

গুয়াতেমালার উত্তরাঞ্চলীয় লা করোনা নামে একটি প্রত্নতাত্ত্বিক এলাকা থেকে শিল্পকর্মটি উদ্ধার করা হয়েছে। এলাকাটি মেক্সিকো ও বেলিজের সঙ্গে গুয়াতেমালার সীমান্তবর্তী।

এই প্রত্নতাত্ত্বিক খনন প্রকল্পের সহ–পরিচালক টমাস ব্যারিয়েন্টোস সাংবাদিকদের বলেন,......

 মাটি খুঁড়তে গিয়ে হীরা পেলেন বর্গাচাষি

মাটি খুঁড়তে গিয়ে হীরা পেলেন বর্গাচাষি

কপাল ভালো হলে মাটি খুঁড়ে হীরা মেলে! ভারতের মধ্যপ্রদেশের পান্না জেলার প্রকাশ কুমার শর্মার কপাল এমনই। তিনি পেশায় বর্গাচাষি। অন্যের জমি বর্গা নিয়ে চাষ করেন। গত শুক্রবার জমির মাটি খুঁড়তে গিয়ে পেয়ে গেছেন এক টুকরা হীরা। ১২ দশমিক ৫৮ ক্যারেটের ওই হীরার দাম ৫০ লাখ রুপি।

নিউজ ১৮-এর খবরে বলা হয়, মধ্যপ্রদেশের ওই এলাকাটিতে অবশ্য হীরার খনি আছে বলে পরিচিতি পেয়েছে।

স্থানীয় এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, হীরাটি পরীক্ষা করে দেখা হয়েছে। সেটি ১২ দশমিক ৫৮ ক্যারেটের। মাটির নিচে থাকলেও যথেষ্ট ভালো অবস্থায় রয়েছে সেটি। সান্তোষ কুমার নামের ওই কর্মকর্তা......

ঘাসও খায় হাঙর

ঘাসও খায় হাঙর

হ-বাংলা নিউজ :  সাধারণভাবে মনে করা হয় হাঙর মাংশাসী প্রাণী। তবে সম্প্রতি বিজ্ঞানীরা সর্বভুক হাঙর প্রজাতির সন্ধান পেয়েছেন যাদের খাদ্যতালিকার ৬০ ভাগ হল ঘাস। অর্থ্যাৎ সমুদ্রের তলদেশে জন্মানো ঘাসই এ প্রজাতির হাঙরের প্রধান খাবার।

ক্যালিফোর্নিয়া ও ফ্লোরিডার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে প্রসিডিংস অফ দ্য রয়াল সোশাইটি বি নামক জার্নালে। 

গবেষকরা পাঁচটি......

প্রশান্ত মহাসাগরে আবর্জনার স্তুপ, উদ্ধার ৯ টন প্ল্যাস্টিক

প্রশান্ত মহাসাগরে আবর্জনার স্তুপ, উদ্ধার ৯ টন প্ল্যাস্টিক

হ-বাংলা নিউজ :  প্রশান্ত মহাসাগরে আবর্জনার স্তুপ, যা বিশ্বে সবচেয়ে দীর্ঘ৷ আর সেই আবর্জনা পরিষ্কারের প্রক্রিয়ার কাজ শুরু হল৷ ‘ভাসমান ঝাড়ু’ দিয়ে গভীরে থাকা আবর্জনা উঠে আসছে খুব সহজে৷ কয়েকমাস পর্যন্ত ক্যালিফোর্নিয়া-হাওয়াই পর্যন্ত চলবে আবর্জনা সাফাইয়ের কাজ৷ প্রশান্ত সাগরের বিরাট এই আবর্জনার এলাকা ‘গ্রেট পেসিফিক গারবেজ প্যাচ’ নামে পরিচিত৷

অভিনব উপায়ে চলছে আবর্জনা পরিষ্কারের কাজ৷ সমুদ্রে জাল পেতে আছে ভাসমান ঝাড়ু৷......

কেন শতাধিক নারী হয়েছেন তার শয্যাসঙ্গী

কেন শতাধিক নারী হয়েছেন তার শয্যাসঙ্গী

হ-বাংলা নিউজ :  চেহারায় মিল থাকায় কামিয়ে নিচ্ছেন প্রচুর অর্থ। শয্যাসঙ্গী করছেন অসংখ্য নারীকে। বলছি হাওয়ার্ড এক্স (৩৮) এর কথা। তিনি দেখতে একেবারেই কিম জং উনের মতো। আর তাকে দেখে মজে যান অনেক নারী, যুবতী। যার শেষ পরিণতি ঘটে বিছানায়। এমনই সঙ্গ নিয়েছেন কমপক্ষে ১০০ নারী।

এছাড়া তিনি বিভিন্ন অনুষ্ঠানে পারফরমেন্স করেন। যার প্রতিটি থেকে পান ১০ হাজার পাউন্ড করে।

হাওয়ার্ড এক্স এর উদ্বৃতি দিয়ে বৃটেনের অনলাইন দ্য সানের একটি প্রতিবেদনে......

অদ্ভুত অভ্যাসের প্রাণীর সন্ধান

অদ্ভুত অভ্যাসের প্রাণীর সন্ধান

হ-বাংলা নিউজ : বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে এমন এক প্রাণীর কথা যে কিনা মুখ দিয়ে প্রসাব করে। চীনে এমন অভ্যাসের প্রাণী খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

এ ব্যাপারে ন্যাশনাল জিওগ্রাফিকের এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীতে আজ পর্যন্ত এমন অদ্ভুত অভ্যাসের প্রাণী একটিরই সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের গবেষকরা কয়েক বছর আগে চীনের এই বিশেষ প্রজাতির কচ্ছপের মধ্যে মুখ দিয়ে প্রস্রাব করার ঘটনা লক্ষ্য করেন।

জানা গেছে, নরম খোলের......

হাতের যে কৌশলে মেতেছে ইন্টারনেট

হাতের যে কৌশলে মেতেছে ইন্টারনেট

হ-বাংলা নিউজ :  টুইটারে শেয়ার হওয়া একটি ভিডিওতে হাত দিয়ে অপটিক্যাল ইলিউশান (দৃষ্টি ভ্রম) তৈরি করতে দেখা যাচ্ছে। যা দেখার পর হতবাক কমবেশি সকলে। ২১ আগস্ট চিদেরা কেমাকোলামের শেয়ার করা এই ভিডিওটা ইতিমধ্যে ৩.৩ মিলিয়নের বেশি মানুষ দেখে ফেলেছে এবং কয়েক হাজার মানুষ এই ভিডিও দেখে রেসপন্স করেছে।

কয়েক সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিওতে চিদেরাকে হাতের আঙ্গুল দিয়ে কেরামতি দেখাতে দেখা যাচ্ছে। এই ভাবেই অপটিক্যাল ইলিউশন তৈরি করে মানুষকে চমকে......

বিমান থেকে হাজার হাজার মাছ ফেলা হল লেকে

বিমান থেকে হাজার হাজার মাছ ফেলা হল লেকে

হ-বাংলা নিউজ : বিমান থেকে হাজার হাজার মাছ ফেলা হয়েছে লেকে। অদ্ভুত এই ঘটনা ঘটেছে আমেরিকার পশ্চিমের ইউতাহ অঙ্গরাজ্যের একটি লেকে। সেখানে এভাবেই মাছ ফেলা হয়।

আয়োজকদের মতে, এই উপায়ে জলাশয়ে মাছের সরবরাহ বেশ নিরাপদ। ৯৫ শতাংশ মাছই জীবিত থাকে।

ইউতাহর বোল্ডার মাউন্টেন অঞ্চলের এই লেকে ট্রাউট মাছ ফেলা হয়েছে। ছোট আকারে মাছগুলোর আকাশ থেকে পানিতে পড়তে তেমন সমস্যা হয় না। কন্টেইনার বা অন্য কোনো উপায়ে আনাটাই বেশি ঝামেলার। এতে অনেক মাছ মরেও যায়। আসলেই ৯৫ শতাংশ......

সাহায্যের টাকায় বিএমডব্লিউ কিনে বিপাকে দম্পতি

সাহায্যের টাকায় বিএমডব্লিউ কিনে বিপাকে দম্পতি

হ-বাংলা নিউজ : নষ্ট হয়ে গেল সুন্দর একটা বন্ধুত্বের সম্পর্ক। আর অন্য প্রায় সব সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার গল্পের মতোই এর পিছনেও সেই অর্থই অনর্থের মূল।

জনি ববিট আর ক্যাটলিন ম্যাক্লিওরকে মনে আছে। সেই যুবতী, নিউজার্সিতে নিজের বাড়ি ফেরার পথে ফিলাডেলফিয়ার প্রায় জনমানবহীন রাস্তায় যার গাড়ির তেল ফুরিয়ে গিয়েছিল। রাতের অন্ধকারে অসহায় ক্যাটলিনের কাছে সেই সময় দেবদূত হয়ে এসেছিলেন ভবঘুরে জনি হবিট। 

নিজের শেষ সম্বল ২০ ডলার দিয়ে নারীকে এক বোতল পেট্রোল কিনে দেন......

গাধাই বলে দিচ্ছে মানুষের ভাগ্য, চিন্তায় জ্যোতিষীরা

গাধাই বলে দিচ্ছে মানুষের ভাগ্য, চিন্তায় জ্যোতিষীরা

হ-বাংলা নিউজ : খাঁচায় বন্দি টিয়া পাখিকে পথে-ঘাটে জ্যোতিষীর ভূমিকা পালন করতে দেখা যায়। বিশ্বকাপ চলাকালে যেমন জ্যোতিষী উট কিংবা বিড়ালের আবির্ভাব হয়। তবে গাধার কথা শুনেছেন বলে মনে হয় না। কাউকে বোকা বলতে গেলে যার উপমা সবার আগে মাথায় আসে, সেই গাধাই এবার জ্যোতিষীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। বলে দিচ্ছে আপনার অবৈধ প্রেমের সংখ্যা কত, আপনি পরীক্ষায় পাশ করবেন কি না, অথবা আপনার বোনের কবে বিয়ে হবে ইত্যাদি।

পান্নালাল নামের এই জ্যোতিষী আরও বলে দিতে পারে, কে তিনদিন স্নান......

যে ক্যাফেতে আপনার সঙ্গী হবে বিষাক্ত সরীসৃপরা

যে ক্যাফেতে আপনার সঙ্গী হবে বিষাক্ত সরীসৃপরা

হ-বাংলা নিউজ :  সুন্দর সাজানো গোছানো ক্যাফে। মনোরম তার পরিবেশ। ঢুকে প্রথমে মন্দ লাগবে না। চা, কফি, কোল্ড কফি যাই অর্ডার করুণ নির্ধারিত সময়ে আপনার টেবিলে সেটি পরিবেশন করা হবে। তবে সেই সঙ্গে থাকবে একটি সরীসৃপও। হতে পারে সেটি পাইথন, হতে পারে কাঁকড়া, বিচ্ছু অথবা গিরগিটি।

অবিশ্বাস্য বা চমকে উঠলেও এই কথাই সত্য। তবে এই ক্যাফেতে এরা কিন্তু একেবারেই পোষ্য। কোনও রকম উত্যক্ত না করলে আপনাকে বিষের একটি ছোবলও দেবে না পাইথন। নির্বিবাদে......

সর্বাধিক পঠিত