পাঁচফোড়ন

Displaying 81-100 of 1019 results.
রানি এলিজাবেথের গার্ডের পথরোধ নারীর,

রানি এলিজাবেথের গার্ডের পথরোধ নারীর,

হ-বাংলা নিউজ :  বিশ্বের চৌকস গার্ডের মধ্যে অন্যতম ব্রিটেনের রানির রাজকীয় গার্ড বাহিনী। যুগ যুগ ধরে সুনামের সঙ্গে বাহিনীটি রানি ও রাজপরিবারের সেবায় নিয়োজিত। আর তাদের কাজে কোনো বাধা আসলে পরিণতি মারাত্মক। তেমনই এক পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন এক নারী।

জানা যায়, যুক্তরাজ্যের উইন্ডসর রাজপ্রাসাদের সামনে সুসজ্জিত রাজকীয় গার্ড বাহিনী নিয়ম অনুযায়ী তাদের প্যারেড করছিল। প্রতিদিনই এ ঘটনা দেখতে আসেন বহুসংখ্যক পর্যটক। তেমনই একটি......

ভারতের যে রাজ্যে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি

ভারতের যে রাজ্যে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি

হ-বাংলা নিউজ : শিরোনামটা দেখে অবাক হচ্ছেন নিশ্চয়ই, দুধের চেয়ে গোমূত্রের চাহিদা আবার বেশি হয় কীভাবে? তবে সত্যিকার অর্থেই ভারতে এমন আজব এক রাজ্য রয়েছে যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা অনেক বেশি। রাজ্যটির নাম রাজস্থান। এখানকার অধিবাসীদের কাছে গোমূত্র ধর্মীয় ও কৃষিকাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

রাজ্যটিতে গোমূত্রও এখন লাভের মুখ দেখাচ্ছে পশুপালকদের। গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও বেশি দামে তা বিক্রি হচ্ছে। হাইব্রিড গরুর মূত্র কৃষকরা......

মাকড়সার উৎপাত থেকে বাঁচতে করণীয়

মাকড়সার উৎপাত থেকে বাঁচতে করণীয়

হ-বাংলা নিউজ : ঘরের আনাচে কানাছে ঝুলছে মাকড়সার জাল! মাকড়সার উৎপাতে আপনি বিরক্ত। আপনাকে বলছি এমন উপায় আছে, যার জন্য মাকড়সা আপনার ঘরের ধারে কাছেও ঘেঁষবে না।

জেনে নিন মাকড়সার উৎপাত থেকে বাঁচতে কি করবেন;

প্রথমে ১ কাপ সাদা ভিনেগার আর ১ কাপ পানি ভাল করে মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ পানি ঘরের আনাচে কানাচে স্প্রে করুন। বিশেষ করে সেই সব কোনায় স্প্রে করুন যেখানে মাকড়সা বেশি দেখা যায়।

ভিনেগারের মধ্যে রয়েছে অ্যাসিটিক এসিড যার গন্ধ পেলেই মাকড়সা আর আপনার ঘরের......

পৃথিবীর বিচিত্র সব বিয়ের বর-কনে

পৃথিবীর বিচিত্র সব বিয়ের বর-কনে

হ-বাংলা নিউজ : আজব পৃথিবীর মানুষগুলোও আজব প্রকৃতির। এই মানুষই নিত্য নতুন বিচিত্র সব ঘটনার জন্ম দেয় পৃথিবীতে। তার মধ্যে কিছু ঘটনা হাস্যকর আবার কিছু অবাক করার মতো। সাধারণত সবাই জানে, মানুষ শুধু মানুষকেই বিয়ে করে কিন্তু অনেকেই আছে যারা অন্যান্য প্রাণি ও জিনিসের সাথে বিয়ে করে সারা বিশ্বের মানুষকে তাজ্জব করেছেন। তারা প্রমাণ করেছেন বিয়ে মানেই শুধু নারী-পুরষের দৈহিক সম্পর্ক নয়। এটা মনেরও ব্যাপার বটে। তেমনি কিছু বিচিত্র বিয়ের কথা জেনে নিন তাহলে-

১.......

কফিনে স্বর্ণ

কফিনে স্বর্ণ

হ-বাংলা নিউজ : চীনের পশ্চিমাঞ্চলের একটি কফিন থেকে বেশকিছু মূল্যবান বস্তুর সন্ধান পাওয়া গেছে। এগুলো হান রাজ বংশের অন্তর্ভুক্ত বলে দাবি প্রত্নতাত্ত্বিকদের। লক্ষণীয় হলো, বস্তুগুলোর মধ্যে প্রচার স্বর্ণ ও মেয়েদের অলংকার রয়েছে যেগুলো ২ হাজার বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে।

চীনা সংবাদমাধ্যম শিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, নানছাং শহরের পূর্ব চীনের চিয়াংসি প্রদেশের রাজধানীর কাছাকাছি হায়হুংহু নামের এক সমাধিতে ওই কফিনটির সন্ধান পান প্রত্নতাত্ত্বিকদের......

৫০ বছর আগে মৃত সেনা সদস্যের দেহাবশেষ

৫০ বছর আগে মৃত সেনা সদস্যের দেহাবশেষ

হ-বাংলা নিউজ :  ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ২০ হাজার ফুট উপরে বরফের স্তরের ফাঁকে দেখা গেছে মানব দেহ। ভূ-পৃষ্ঠ থেকে প্রায় কুড়ি হাজার ফুট উপরে? কোথা থেকে এল? খুঁজতে খুঁজতে পাওয়া গেল বরফের তলায় চাপা পড়ে থাকা একটি বিমানের ধ্বংসাবশেষও। যা দেখে কার্যত হতবাক ভারত-চীন সীমান্তে হিমাচল প্রদেশের ঢাকা হিমবাহে পা রাখা পর্বতারোহী অভিযাত্রী দল।

‘নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের’ পর্বতারোহী দলের তরফে তৎক্ষণাৎ যোগাযোগ করা হয় নিকটবর্তী সেনা......

২২ বছর ধরে অ্যামাজনের একক 'রাজা' তিনি

২২ বছর ধরে অ্যামাজনের একক 'রাজা' তিনি

হ-বাংলা নিউজ : মানব সভ্যতায় বন্যদশা গত হয়েছে কয়েক সহস্রাধিক বছর আগে। তবে এখনো পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা বন-জঙ্গলেই স্থায়ী আবাস গড়েছেন। এমন নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর সংখ্যাও কম নয়। তবে এবার লাতিন অঞ্চলের অ্যামাজন জঙ্গলে এমন একজন মানুষের সন্ধান পাওয়া গেছে যিনি ২২ বছর ধরেই একা একা বসবাস করে আসছেন। বলতে পারেন, অ্যামাজনের ওই অঞ্চলের তিনি একক রাজা।

তারা তুলনা চলে অনেকটা মায়া সভ্যতা নিয়ে নির্মিত মার্কিন পরিচালক মেল গিবসনের অ্যাপোক্যালিপটো সিনেমার......

অবাক কাণ্ড, গুগলে 'ইডিয়ট' সার্চ করলে দেখায় ট্রাম্প

অবাক কাণ্ড, গুগলে 'ইডিয়ট' সার্চ করলে দেখায় ট্রাম্প

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন গুগলে ইংরেজি 'idiot' শব্দটি সার্চ করলে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম। শুনতে অবাক লাগলেও গুগলে কিন্তু তাই দেখা যাচ্ছে। আর তার চেয়েও বড় কথা, ওই ছবির পোস্টমর্টেম করে দেখা গিয়েছে ওই নামে ছবিটি আলপোড করেছে মার্কিন মুলুকেরই এক ওয়েবসাইট।

না। এর মধ্যে কোনও কারুকার্য নেই। গুগলে সার্চ দিলেই এমনটি ঘটছে। এছাড়া ইমেজ সেকশনে গিয়ে সার্চ বক্সে ‘idiot’ লিখলে সত্যিই চলে আসছে ট্রাম্পের ছবি। তবে কেন যে......

সারা শরীরে উল্কি আঁকতে গোপনাঙ্গ কেটে বাদ দিলেন এই ব্যক্তি

সারা শরীরে উল্কি আঁকতে গোপনাঙ্গ কেটে বাদ দিলেন এই ব্যক্তি

হ-বাংলা নিউজ :  পৃথিবীতে কত রকমের না মানুষ থাকেন। অবাক করা নানান কাণ্ড ঘটিয়ে ফেলেন তারা। সেরকমই একজন রাশিয়ার কালিনিনগ্রাদের অ্যাডাম কার্লিকেল। সারা শরীরে উল্কি করতে চান, আর সেকারণে নিজের গোপনাঙ্গ অস্ত্রোপচার করে বাদ দিয়ে দিলেন তিনি। 

কিন্তু কেন এমন করলেন তিনি?‌ জানা গেছে, ৩২ বছর বয়সি অ্যাডাম জানতে পেরেছিলেন তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। এদিকে, ইতিমধ্যে শরীরের ৯০ শতাংশ অংশে উল্কি এঁকে ফেলেছিলেন তিনি। কিন্তু এরপরই......

১১৩ বছর পর সন্ধান মিলল স্বর্ণ নিয়ে নিখোঁজ যুদ্ধ জাহাজের

১১৩ বছর পর সন্ধান মিলল স্বর্ণ নিয়ে নিখোঁজ যুদ্ধ জাহাজের

হ-বাংলা নিউজ :  দিমিত্রি ডনস্কই। একটি রুশ যুদ্ধ জাহাজ। ১৯০৫ সালে স্বর্ণসহ বহুমূল্যবান সম্পদ নিয়ে জাহাজটি ডুবে গিয়েছিল বলে কথিত আছে। অবশেষে ১১৩ বছর পর সেই জাহাজের সন্ধান মিলেছে। দক্ষিণ কোরিয়ার একটি দ্বীপের উপকূলে জাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে উদ্ধারকারীরা।

দক্ষিণ কোরীয় ফার্ম দ্য শিনিল গ্রুপ দাবি করেছে, তারা জাহাজটি খুঁজে বের করেছে। ১৮৮৫ সালে যাত্রা শুরু করে এই যুদ্ধ জাহাজ। প্রশান্ত মহাসাগরে রওয়ানা হবার আগে......

যেখানে গোসল করলেই দাঁড়িয়ে যায় মাথার চুল

যেখানে গোসল করলেই দাঁড়িয়ে যায় মাথার চুল

হ-বাংলা নিউজ : পানির তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস। তাতে ডুব দিলেই মাথার চুল দাঁড়িয়ে যাবে। আর গোটা মাথায় বিছিয়ে থাকবে সাদা তুলার মতো বরফ। এমন 'পুলে' গোসল করার ইচ্ছা থাকলে চলে আসুন কানাডার ইওকনে।

ইওকনে একশোর বেশি এমন উষ্ণপ্রস্রবণ রয়েছে যেখানে বিভিন্ন তাপমাত্রার পানিতে গোসল করতে পারেন। 'তাকহিনি' তেমনই একটি প্রাকৃতিক উষ্ণ প্রস্রবণ।

জানা যায়, এই উষ্ণ প্রস্রবণে একসময় কানাডার 'ফার্স্ট নেশন'-এর অধিবাসীরা স্নান করতেন। পরবর্তীকালে এই......

টস' করে অপরাধীকে গ্রেফতারের সিদ্ধান্ত নিল পুলিশ

টস' করে অপরাধীকে গ্রেফতারের সিদ্ধান্ত নিল পুলিশ

হ-বাংলা নিউজ : ইউরোপের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র জর্জিয়া। আর সেই জর্জিয়ার ঘটল এই হাস্যকর ঘটনা৷ সেই ঘটনার জেরে দুই নারী পুলিশ কর্মকর্তাকে বরখাস্তও করা হয়েছে৷ 

ঘটনা হল, এক নারীকে আটকানো হয়েছিল গাড়ি দ্রুত চালানোর অপরাধে৷ সেই দুই নারী পুলিশ কর্মকর্তা সিদ্ধান্ত নিতে পারছিলেন না ২৪ বছরের এক নারীকে আদৌ গ্রেফতার করা হবে নাকি হবেনা৷ তাই সিদ্ধান্ত নিতে তারা 'টস' করেছিলেন।

জানা গেছে, সেই ২৪ বছর বয়সী নারীকে দাঁড় করানো হয়েছিল গত এপ্রিল মাসে৷......

বিশ্বের সবচেয়ে বড় পরিবার, সদস্য ৩৪৬

বিশ্বের সবচেয়ে বড় পরিবার, সদস্য ৩৪৬

হ-বাংলা নিউজ :  বৃদ্ধ পাভেল সিমিনইয়ুক। বসবাস করেন দক্ষিণ ইউক্রেনের দ্রোবোস্লাভে। তার পরিবারের সদস্য ৩৪৬! এতো বড় পরিবার পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করেন ৮৭ বছর বয়সী ওই বৃদ্ধ। 

তিনি দাবি করেছেন, তার পরিবার পৃথিবীর সবচেয়ে বড় পরিবার। কারণ ৩৪৬ জন সদস্য নিয়ে তার বসবাস। তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে পৃথিবীর সর্ববৃহৎ পরিবারের জন্য আবেদনও করেছেন।

ইউক্রেনের এ বাসিন্দার সন্তান ১৩ জন, নাতি-নাতনি ১২৭ জন, নাতি-নাতনির সন্তান ২০৩ জন এবং......

কুকুর হত্যা-বিক্রি নিষিদ্ধ দক্ষিণ কোরিয়ায়

কুকুর হত্যা-বিক্রি নিষিদ্ধ দক্ষিণ কোরিয়ায়

হ-বাংলা নিউজ : দক্ষিণ কোরিয়ার কুকুরের মাংস খাওয়া ও বিক্রির জন্য কুকর হত্যা অবৈধ ঘোষণা করা হয়েছে। প্রথমবারের মতো এমন কোনো সিদ্ধান্ত দিয়েছে দেশটির একটি আদালত।   

যারা কুকরের মাংস খাওয়ার বিরোধিতা করেছেন, তাদের জন্য এ রায় আপাতপক্ষে বিজয় এনে দিয়েছে। কিন্তু বাস্তবে আদালতের রায়টি এখনও বাস্তবায়িত হয়নি।

ওয়াশিংটন ডিসির অ্যানিম্যাল ওয়েলফেয়ার ইনস্টিটিউট বলছে, দক্ষিণ কোরিয়ায় প্রত্যেক বছর প্রায় ২০ লাখ কুকুর হত্যা করা হয়। এছাড়া ১ লাখ মেট্রিক টন কুকুরের......

প্রেমিকাকে ভিডিও কলে রেখে কিশোরের লাইভ আত্মহত্যা

প্রেমিকাকে ভিডিও কলে রেখে কিশোরের লাইভ আত্মহত্যা

হ-বাংলা নিউজ : অষ্টম শ্রেণিতে পড়ুয়া প্রেমিকাকে হোয়াটস অ্যাপে ভিডিও কল করে আত্মহত্যা করল দ্বাদশ শ্রেণির ছাত্র।

ভারতের পশ্চিমবঙ্গের সোনারপুর এলাকা এ আত্মহত্যার ঘটনা ঘটে।

অন্য দিনের মতো বুধবার রাতেও প্রেমিকের সঙ্গে ফোনে কথা বলছিল। হঠাৎই কথা কাটাকাটি। ফোন রেখে দেয় প্রেমিক। বার বার ফোন করতে থাকে ওই ছাত্রী। কিছু সময় পরেই কিশোরীর ফোনটা বেজে ওঠে। এ বার ভিডিও কল। ফোনটা রিসিভ করেই দেখে গলায় দড়ির ফাঁস দিয়ে, সিলিং ফ্যানের সঙ্গে দড়ির অন্য প্রান্ত বেঁধে......

বিশ্বের যে স্থানে ছবি তোলা নিষিদ্ধ

বিশ্বের যে স্থানে ছবি তোলা নিষিদ্ধ

হ-বাংলা নিউজ : কোথাও বেড়াতে গেলে প্রথমেই যেটা মনে আসে, তা হলো ছবি তুলে রাখা। কিন্তু জানেন কি, এমনও অনেক জায়গা রয়েছে, যেখানে বেড়াতে যাওয়া যায়, কিন্তু ছবি তোলা একেবারেই মানা। তুললে শাস্তি থেকে জরিমানাও হতে পারে। দেখে নেওয়া যাক এমনই কিছু জায়গা।

চীনের জিয়াংসু ন্যাশনাল সিকিউরিটি মিউজিয়াম

চীনের নাগরিক ছাড়া এখানে এমনিতেই প্রবেশ করা যায় না। যদিও বা কোনওভাবে অনুমতি জোগাড় করে প্রবেশ করতে পারলেন, কিন্তু ছবি তোলা একেবারেই নিষেধ এখানে। ১৯২৭ সাল থেকে যাবতীয়......

যমজ সন্তান' জন্মদানের সম্ভাবনা কাদের বেশি

যমজ সন্তান' জন্মদানের সম্ভাবনা কাদের বেশি

হ-বাংলা নিউজ : অনেক সময় একই চেহারার দুইজন মানুষকে দেখে আমরা থমকে যাই। কিছুক্ষণ পর অবশ্য বুঝে যাই যে, তারা যমজ। যমজ মানুষদেরকে নিয়ে কিন্তু আমাদের সবারই কিছুটা কৌতূহল কাজ করে, আর সেটাই মনে হয় স্বাভাবিক। 

যমজ সন্তানের মায়েদের ওপর গবেষণা চালিয়ে ‘জার্নাল অব রিপ্রোডাক্টিভ মেডিসিন’-এ প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়, যে সব মহিলাদের উচ্চতা বেশি তাদের যমজ সন্তান জন্মদানের সম্ভাবনাও বেশি। 

প্রশ্ন আসতে পারে, মায়ের উচ্চতার সঙ্গে যমজ সন্তান জন্মদানের......

বিশ্বের প্রথম 'রঙিন ও থ্রিডি এক্স-রে' করলেন গবেষকরা

বিশ্বের প্রথম 'রঙিন ও থ্রিডি এক্স-রে' করলেন গবেষকরা

হ-বাংলা নিউজ : মানবদেহের ওপর পৃথিবীর প্রথম রঙিন ও থ্রিডি এক্স-রে করলেন নিউজিল্যান্ডের গবেষকরা। এই কাজে তারা এমন এক প্রযুক্তি ব্যবহার করেছেন, যা রোগ শনাক্তকরণে উন্নতি আনবে। এই প্রযুক্তি সরবরাহ করে ইউরোপের সার্ন গবেষণা কেন্দ্র।

ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর রিসার্চ বা সংক্ষেপে সার্ন বিজ্ঞান ও প্রযুক্তিতে তাদের অবদানের জন্য বিখ্যাত। তারা এই রঙিন এক্স-রে তৈরি করেছেন সাধারণ সাদাকালো এক্স-রে প্রযুক্তির ওপর ভিত্তি করেই। সার্নের সবচেয়ে বিখ্যাত যন্ত্র,......

আম খেলেই পুত্রসন্তান, জোরালো দাবি নেতার

আম খেলেই পুত্রসন্তান, জোরালো দাবি নেতার

হ-বাংলা নিউজ :  পুত্র সন্তান চাই। তাহলে আমার বাগানের আম খান, নারীরা পুত্র সন্তান লাভ করবেন। এমন মন্তব্য করে গত জুন মাসে শোরগোল ফেলে দিয়েছিলেন মুম্বাই মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী নেতা সাম্ভাজী ভিদে। এখন সেই মন্তব্য ঘিরে বিপাকে পড়ে গিয়েছেন এই নেতা। বিষয়টি আদালত পর্যন্ত টেনে নিয়ে গেছে নাসিক পুরসভা।

ঘটনার সূত্রপাত গত মাসে। নাসিকের এক সভায় সাম্ভাজি বলেন, ‘‘আম শক্তিশালী ও পুষ্টিকর। যদি কোন নারী আমার বাগান থেকে আম খান, তাহলে......

আমাজনে ভয়ঙ্কর পরজীবীর সন্ধান

আমাজনে ভয়ঙ্কর পরজীবীর সন্ধান

হ-বাংলা নিউজ :  বিষাক্ত প্রাণীদের অভয়ারণ্য হিসেবে পরিচিত আমাজন জঙ্গল। এবার সেই জঙ্গলে আবিষ্কৃত হয়েছে নতুন এক প্রজাতির পরজীবী বোলতা। এই প্রজাতির পরজীবীর নারী সদস্যরা তাদের লম্বা হুল দ্বারা অন্য প্রাণীদের প্যারালাইজ করে দেহে ডিম ছেড়ে আসে। এই ডিম থেকে বাচ্চা জন্মানোর সময় মর্মান্তিক মৃত্যু ঘটে ওই প্রাণীর।

বিপদজনক এই বোলতার নাম ‘ক্যালিস্টোগা ক্রাসিকাউডাটা’ (Calistoga crassicaudata)। এই বোলতাগুলো দৈর্ঘ্যে ৯.৮ মিলিমিটার এবং এর বাঁকানো......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত