ফুড

Displaying 201-220 of 293 results.
সেহরি ও ইফতারে যা খাবেন

সেহরি ও ইফতারে যা খাবেন

-বাংলা নিউজ :  কাঠফাটা গ্রীষ্মকালের ভরা মৌসুমে গরমে যেন মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। ফলে রমজানেও এই গরম অব্যাহত থাকবে। তাই রমজানে সেহরি ও ইফতারে বাছাই করে পুষ্টিকর খাবার গ্রহণ জরুরি।  রমজানে সেহরি ও ইফতারে কী খেলে সুস্থ থেকে সবগুলো রোজা রাখা যাবে তা নিয়েই নিচে আলোচনা করা হলো :

সেহরিতে যা খেতে পারেন :  সেহরিতে পুষ্টিকর খাবার খেতে হবে। কারণ সারাদিন শরীর গতিশীল রাখার জন্য যথেষ্ট শক্তির  প্রয়োজন।

ফলমূল ও সবজি : ফল ও সবজি আঁশযুক্ত......

ফল খাওয়ার আগে নিয়মগুলো জেনে নিন

ফল খাওয়ার আগে নিয়মগুলো জেনে নিন

-বাংলা নিউজ :  ফল খাওয়ার উপকারিতা বলে শেষ করা যাবে না। কিন্তু ফল খাওয়া নিয়ে বহু মানুষের মাঝেই বিভ্রান্তি কাজ করে। দৈনিক কতখানি ফল খাবেন, কয়বার খাবেন এসব বিষয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। এ লেখায় তুলে ধরা হলো ফল খাওয়ার বিষয়ে কয়েকটি তথ্য।
দিনে দুই থেকে চার বার ফল খান
সাধারণ নিয়মে আপনাকে দৈনিক দুই থেকে চারটি সার্ভিংয়ে ফল খেতে হবে। একটি সার্ভিং কতখানি হবে? এক্ষেত্রে এক কাপ বা সমপরিমাণ এক টুকরো ফল হতে পারে আদর্শ। এক্ষেত্রে আপনি যদি একবারে বেশি......

দৃষ্টিশক্তি ভালো রাখবে যেসব খাবার

দৃষ্টিশক্তি ভালো রাখবে যেসব খাবার

-বাংলা নিউজ :  বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের দৃষ্টিশক্তিও কমতে থাকে। শুধু বয়স বাড়লেই যে এমনটি হয় তার কোন মানে নেই। বরং যে কোন বয়সেই দৃষ্টিশক্তি কমতে পারে। কেউ কেউ আছেন যাদের অনেক বয়স হওয়ার পরও চশমার ধার ধারেন না। আবার সেই ছোট্ট শিশুটিকে চশমা পড়তে হচ্ছে। এর পেছনে খাদ্যাভ্যাসের দারুণ এক প্রভাব রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। গবেষকরা বলেন, সহজলভ্য এবং সস্তা কিছু খাবার আছে যেগুলো নিয়মিত গ্রহণ করলে তা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে এবং......

যে কারণে নাশতা করবেন ঘুম ভাঙার ১ ঘণ্টার মাঝেই!

যে কারণে নাশতা করবেন ঘুম ভাঙার ১ ঘণ্টার মাঝেই!

-বাংলা নিউজ :  পৃথিবীতে এমন মানুষের সংখ্যাটা খুব একটা কম নয় যারা কিনা সকালের নাশতাকে দুপুরের খাবারের সাথে সেরে ফেলেন। অনেকে তড়িঘড়ি করে অফিসে পৌঁছানোর পর, আবার অনেকে তারও অনেকটা পরে সেরে থাকেন সকালের নাশতা। কেউ কেউ তো সেটাকে একেবারে বাদই দিয়ে দেন নিজেদের কর্মতালিকা থেকে। কিন্তু আপনি কি জানেন , ঘুম থেকে ওঠার এক ঘন্টার ভেতরে নাশতা সেরে ফেলার অভ্যাসটি কী দারুণ সব উপকারিতা নিয়ে আসবে আপনার শরীরের জন্যে? সত্যিই তাই, ঘুম থেকে ওঠার এক ঘন্টার......

১৩টি খাবার : যেমনটা ভাবা হয় মোটেও তা নয়

১৩টি খাবার : যেমনটা ভাবা হয় মোটেও তা নয়

-বাংলা নিউজ :  অনেক মজাদার ও স্বাস্থ্যকর খাবার আমরা বাড়িতে কিনে আনি। বহুদিন ধরে অনেক খাবার স্বাস্থ্যকর খাবার বলে বিবেচিত হয়ে আসছে। কিন্তু বিশেষজ্ঞরা জানান, এমন অনেক খাবার আছে যার সম্পর্কে ভুল জেনে আসছি আমরা। এদের ভুল নাম বা ব্যাখ্যা বা পরিচয় দেওয়া হয়েছে। এখানে চিনে নিন এমনই ১৩টি খাবার। এগুলো সাধারণত আমেরিকার বেশ জনপ্রিয় খাবার।

১. গ্রেটেড পারমিসান চিজ : কাঠের টুকরা থেকে তৈরি হয় সেলোলোজ। খাবারকে ঘন করার কাজে ব্যবহৃত এক নিরাপদ উপাদান।......

দেহের ভেতরটা যখন ক্ষত-বিক্ষত করে বারবিকিউ

দেহের ভেতরটা যখন ক্ষত-বিক্ষত করে বারবিকিউ

-বাংলা নিউজ :  বারবিকিউ কার না পছন্দের। মাংসের বারবিকিউ সামনে থাকলে লোভ সামলানো দায়। কিন্তু নতুন এক গবেষণায় এর মারাত্মক স্বাস্থ্যহানীকর তথ্য তুলে ধরেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা জানান, গ্রিলগুলো ধাতব ব্রাশ নিয়ে পরিষ্কার করার সময় লোহার চূর্ণ ছড়িয়ে যায়। এগুলো খাবারের সঙ্গে দেহে প্রবেশ করে। এসব লৌহচূর্ণ মুখ, গলা ও টনসিলের মারাত্মক ক্ষতি করতে পারে। এগুলো এসব ক্ষতি ঘটিয়ে দিতে পারে যার কারণে সার্জারির প্রয়োজন হয়।

ইউনিভার্সিটি অব মিসৌরির......

যে ৫ খাবারে যৌন আকাঙ্ক্ষা হারিয়ে যায়

যে ৫ খাবারে যৌন আকাঙ্ক্ষা হারিয়ে যায়

-বাংলা নিউজ :  এমন সময় প্রায়ই আসতে পারে যখন যৌন আকাঙ্ক্ষা কমে আসে। প্রেমপূর্ণ হৃদয়েও খরা নেমে আসতে পারে। ক্যালিফোর্নিয়ার সেন্টার ফর ইন্টিগ্রেটিব মেডিসিনের প্রতিষ্ঠাতা ড. মাইকেল হির্ট জানান, নারী-পুরুষের যৌনতা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে টেসটোসটেরন হরমোন। তবে এর পেছনে ভূমিকা আছে বেশ কিছু খাবারের।

খাবারের কারণে যৌন আকাঙ্ক্ষা কমে আসার বিষয়কে সমর্থন করে বহু গবেষক। যদিও বিশেষ খাবারে যৌন উত্তেজনা বৃদ্ধি বা হ্রাসের বিষয়ে নিরেট প্রমাণ......

ওষুধের সাথে যেসব খাবার কখনোই খাবেন না

ওষুধের সাথে যেসব খাবার কখনোই খাবেন না

-বাংলা নিউজ :  অ্যান্টিবায়োটিক আর দুধ যে একসাথে খাওয়া ঠিক নয়, সেকথা অনেকেই জানেন৷ তবে এবার জেনে নিন এমন আরো অনেক ওষুধ ও খাবারের কথা, যেগুলো একসাথে খেলে শরীরেরে উপকার না হয়ে ক্ষতিও হতে পারে!
গ্রেপফ্রুট আর ট্যাবলেট একসাথে নয়!
ওষুধকে পুরোপুরি কাজে লাগতে গ্রেপফ্রুট বা স্বাদে টক, বড় কমলাজাতীয় ফলের ভেষজ উপাদান অন্ত্র বা পেটের এনজাইমকে দমন করে বা বাধা দেয়৷ তাই ওষুধের সাথে গ্রেপফ্রুট না খাওয়াই স্রেয়৷ অর্থাৎ চিকিৎসা চলাকালীন গ্রেপফ্রুটকে......

দীর্ঘদিন খাবার সংরক্ষণের ১০ টিপস

দীর্ঘদিন খাবার সংরক্ষণের ১০ টিপস

-বাংলা নিউজ :  গরমের দিনে সকালের রান্না করা খাবার দুপুরে খাওয়াই যায় না। আবার খাবার ফ্রিজে রাখলেও কেমন যেন একটা গন্ধ হয়ে যায়। তবে খাবার শুধু গরমে নয়, নষ্ট হয় বৃষ্টিতেও। কেননা বৃষ্টির দিনে ডাল, সুজি কিংবা চালে পোকা ধরার পাশাপাশি পেঁয়াজ, রসুন, আদাও দ্রুত পচে যায়। এ সময় শুধু বিস্কুট নেতিয়ে যায় না, চিনি কিংবা লবণ গলেও পানি হয়। কাজেই এ সময় খাবার সংরক্ষণে এমন কিছু টিপস মেনে চলুন যেগুলো শুধু আপনার অর্থ বাঁচাবে না। একইসঙ্গে আপনার সময় ও পরিশ্রমও......

বিশ্বের সবচেয়ে বড় পিজ্জা

বিশ্বের সবচেয়ে বড় পিজ্জা

-বাংলা নিউজ :  সম্প্রতি ইতালির নেপলে তৈরি হলো বিশ্বের সবচেয়ে বড় পিজ্জা। একশো জন ইতালিয়ান শেফের একটি দল ছয় হাজার ৮২ ফুট লম্বা পিজ্জা তৈরি করে ভেঙেছেন বিগত গিনেস ওয়ার্ল্ড রেকর্ড।১.১৫ মাইল লম্বা কার্পেটের মতো নেয়াপোলিটান পিজ্জা তৈরিতে লেগেছে  ২০০০ কেজি ময়দা, ১৬০০ কেজি টমেটো, প্রায় ২০০০ কেজি চিজ ও ৫৩ গ্যালন অলিভ অয়েল।

বিশেষভাবে তৈরি......

চোখের স্বাস্থ্য সুরক্ষায় কিছু খাবার

চোখের স্বাস্থ্য সুরক্ষায় কিছু খাবার

-বাংলা নিউজ :  খন্দকার নূরুল আলম যথার্থই গেয়েছিলেন-
‘চোখ যে মনের কথা বলে
চোখে চোখ রাখা শুধু নয়
চোখের সে ভাষা বুঝতে হলে
চোখের মত চোখ থাকা চাই।

সত্যিই চোখের ভাষা বুঝতে হলে একে সুস্থ রাখা জরুরি। আধুনিক প্রযুক্তির এই যুগে আমরা প্রতিনিয়ত কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, মোবাইল ইত্যাদি ব্যবহার করি। এতে চোখের উপর একটা বাড়তি চাপ পড়ে। ফলে অল্প বয়সেই চোখে নানা সমস্যা দেখা দিতে পারে। কাজেই প্রতিদিনের খাদ্য তালিকায় এমন কিছু পুষ্টিকর খাবার......

লাফিয়ে বাড়ছে গরুর মাংস, মুরগি, ডিম, চিনির দাম

লাফিয়ে বাড়ছে গরুর মাংস, মুরগি, ডিম, চিনির দাম

ঢাকা : কয়েকদিন আগে রাজধানীতে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৩৮০ টাকা থেকে ৪২০ টাকা শুক্রবার তা বিক্রি হচ্ছে ৪২০ টাকা থেকে ৪৫০ টাকায়। প্রতিকেজি গরুর মাংসের দাম বেড়েছে প্রায় ৩০ টাকা থেকে ৪০ টাকা। শুধু গরুর মাংসই নয়, বাজারে ব্রয়লার মুরগি, ডিম, চিনির দাম বেড়েছে। শুক্রবার রাজধানীর কয়েকটি খুচরা বাজারে খোজ নিয়ে এমনটিই জানা গেছে। 

গরুর মাংসের দাম বাড়ার কারণ সম্পর্কে ব্যবসায়ীরা জানান, একদিকে রমজান সামনে অপরদিকে গরুর মাংসের চাহিদা বাড়ছে। পাশাপাশি ভারতীয় গরু আনতে সীমান্ত এলাকায় আগের চেয়ে বেশি পরিমাণ ঘুষ দিতে হয়। ফলে গরুর মাংসের দাম বাড়ছে। 

......

খাদ্যে অ্যালার্জি : আপনার করনীয়

খাদ্যে অ্যালার্জি : আপনার করনীয়

-বাংলা নিউজ :  কোন কিছু খাওয়া বা পান করার পর যখন শরীরের ইমিউন সিস্টেমে অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখা যায় তখন তাকে ফুড অ্যালার্জি বলা হয়। ফুড অ্যালার্জি রিসার্চ এন্ড এডুকেশন (FARE) এর মতে, আমেরিকার ১৫ মিলিয়ন মানুষ ফুড অ্যালার্জিতে ভোগে। শিশুদেরকেই বেশি ভুগতে দেখা যায়। আমেরিকায় গড়পড়তা ১৩ জনে ১ জন শিশু ফুড অ্যালার্জিতে আক্রান্ত হয়। ফুড অ্যালার্জির সমস্যাটিতে ত্বক, গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ট্র্যাক্ট বা শ্বসনতন্ত্র বা কার্ডিওভাস্কুলার সিস্টেম......

শিশুর বাড়ন্ত শরীরে পুষ্টি যোগাতে সেরা কিছু সুপারফুড চিনে নিন

শিশুর বাড়ন্ত শরীরে পুষ্টি যোগাতে সেরা কিছু সুপারফুড চিনে নিন

-বাংলা নিউজ :  বাড়ন্ত বয়সের শিশুর জন্য প্রয়োজন পুষ্টিকর নানা ধরনের খাবার। এ লেখায় দেওয়া হলো তেমন কয়েকটি খাবারের তালিকা।
১. পালং শাক
শিশুর জন্য পালং শাক খুবই উপযোগী। পুষ্টিকর এই খাবারে উদ্ভিজ্জ ওমেগা-৩এস এবং ফোলেট রয়েছে। এই পুষ্টি উপাদানটি হৃদরোগ, স্ট্রোক ও অস্টেওপরোসিস এর  ঝুঁকি কমায়। এর নানা উপাদান শিশুর বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই প্রতিদিনই শিশুর এক থেকে আধা কাপ পালং শাক খাওয়া উচিত।
২. মিষ্টি আলু
মিষ্টি আলুতে নানা ধরনের ভিটামিন......

লন্ডন মাতাচ্ছে বাঙালির খাবার ঝালমুড়ি

লন্ডন মাতাচ্ছে বাঙালির খাবার ঝালমুড়ি

বাংলাদেশের একটি জনপ্রিয় খাবার ঝালমুড়ি। শহরের আনাচে কানাচে আর গ্রামের রাস্তাঘাটি- কোথায় পাওয়া যায়না ঝালমুড়ি! সব বয়সের, সব পেশার মানুষের কাছেই লোভনীয় খাবার ঝালমুড়ি। তবে এবার বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে লন্ডন মাতাচ্ছে এই জনপ্রিয় খাবারটি।

ঝালমুড়ি বিক্রেতা অ্যাঙ্গাস ডেনুন

সেই ঝালমুড়িওয়ালাও কিন্তু আবার বাংলাদেশি না; একজন ব্রিটিশ। লন্ডনের রাস্তাঘাটে ঘুরে ঘুরে ঝালমুড়ি বিক্রি করেন তিনি। কখনো গাড়িতে, কখনো পায়ে হেঁটে আবার কখনো স্টল সাজিয়ে।

......

কোষ্ঠকাঠিন্য দূর করতে যা খাবেন

কোষ্ঠকাঠিন্য দূর করতে যা খাবেন

-বাংলা নিউজ :  বর্তমানে কোষ্ঠকাঠিন্য বেশ পরিচিত একটি সমস্যা। দ্রুত চিকিৎসা করে ফেলতে পারলে এটি খুব বেশি মারাত্মক কিছু নয় যদি। তা না হলে পাইলস হওয়ার আশংকা বেড়ে যায়। তাই সাবধান থাকুন সকলে। তাই চলুন জেনে নিই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় কোন খাবারগুলো রাখতে হবে-

কলাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা কোষ্ঠকাঠিন্য দূর করে। এবং এর পটাশিয়াম বৃহদান্ত্র ও ক্ষুদ্রান্ত্রের কর্মক্ষমতা বাড়ায়।

আপেলের খোসার......

যেসব খাবারে কমে এসিডিটি

যেসব খাবারে কমে এসিডিটি

-বাংলা নিউজ :  গ্যাস্ট্রিক বা এসিডিটির সমস্যায় ভুগছেন না এমন মানুষ পাওয়া আজ কঠিন-ই বটে! ছোটা-বড় সব বয়সের  মানুষের মাঝেই এই সমস্যাটি এখন প্রকট। অনিয়মিত খাবার গ্রহণ ও উল্টাপাল্টা খাবার খাওয়ার কারণেই তাদেরকে এ সমস্যায় পড়তে হচ্ছে। তবে একটু নিয়ম করে জীবনযাপন করলেই এ থেকে উত্তরণ সম্ভব। সেইসঙ্গে কিছু বিশেষ খাবার রয়েছে যেগুলো গ্যাস্ট্রিকের সমস্যা দূরীকরণে ভূমিকা রাখে। নিচে সেসব খাবার নিয়েই আলোচনা করা হলো :

আদা : আদা এমন একটি ভেষজ উপাদান......

 যা খেলে এসিডিটি কমবে

যা খেলে এসিডিটি কমবে

-বাংলা নিউজ :  গ্যাস্ট্রিক বা এসিডিটির সমস্যা আজকাল কম বেশি সকলেরই দেখা যায়। খাবারের সময়, খাবারের উপাদানই মোটামুটিভাবে এই সমস্যার জন্য দায়ী।তাই একটু অনিয়ম করলে কম-বেশি সবাইকে ভুগতে হয় এ সমস্যায়। কেউ কেউ আবার বছরের বেশিরভাগ সময়ই এ সমস্যায় নিদারুণ কষ্ট ভোগ করে থাকেন।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে এর প্রতিকারে আজকাল অনেক দামি ওষুধ পাওয়া যায়। কিন্তু সবার ক্ষেত্রে বিশেষ করে গরিব মানুষের পক্ষে তা সবসময় কেনা সম্ভব হয়না। অথচ একটু সচেতন......

খাবার সুস্বাদু কি না বলে দেবে যন্ত্র

খাবার সুস্বাদু কি না বলে দেবে যন্ত্র

-বাংলা নিউজ :  রেস্তরাঁয় গিয়ে নতুন খাবার চেখে দেখতে চান। কিন্তু বুঝতে পারছেন না, গাঁটের কড়ি খসিয়ে কেনা নতুন খাবারটা সুস্বাদু হবে কি না। এই দ্বিধায় ভোগেন অনেক খাদ্যরসিকই। তাঁদের জন্য সুখবর। মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা নিমা এবার বাজারে এমন এক গ্যাজেট নিয়ে এল, যা আপনাকে বলে দেবে নতুন খাবার কতটা সুস্বাদু। পাশাপাশি, ওই খাবারে অ্যালার্জি হওয়ার মতো কোনও উপাদান রয়েছে কি না, সেটাও জানা যাবে এই যন্ত্রের মাধ্যমে। আয়তনে যন্ত্রটি এতটাই ছোট,......

জেনে নিন কিভাবে বানানো হয় শ্রীমঙ্গলের সাত রঙের চা…!

জেনে নিন কিভাবে বানানো হয় শ্রীমঙ্গলের সাত রঙের চা…!

-বাংলা নিউজ :  পর্যটন জেলা মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে যারাই বেড়াতে যান তারা সাত রঙের চা পান করেননি এমন কমই শোনা যায়। এমনকি শ্রীমঙ্গলে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভোলেননি সাতরঙা চায়ের উদ্ভাবক রমেশের চা পান করতে। তবে রমেশের রহস্য ভেঙে এখন দেশের আরো দু’এক জায়গায় তৈরি হয় সাতরঙা চা। ভিন্ন সাটটি স্তরে সাজানো এ চা এখনও একটি রহস্য।স্বচ্ছ কাচের গ্লাস। চামচ দিয়ে না ঘুটে যতই নাড়াচাড়া করুন এক স্তর আরেক স্তরে মিশবে না। যিনি প্রথম বিষয়টি দেখবেন......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত