ফুড

Displaying 241-260 of 292 results.
যে খাবার দিনভর সতেজ রাখে

যে খাবার দিনভর সতেজ রাখে

-বাংলা নিউজ :  মানুষকে সারাদিনই কোনো না কোনো কাজে ব্যস্ত থাকতে হয়। এই ব্যস্ততার মাঝেও তাদের সময় করে ঘুমাতে হয়। কথায় আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। কাজেই স্বাস্থ্য ঠিক রাখতে ঘুমের পাশাপাশি জীবনের প্রতিটি ক্ষেত্রেই সচেতন থাকাও জরুরী। এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে সারাদিন সতেজ থাকা যায়। একইসাথে শরীরকে চনমনে রাখতেও সাহায্য করে এই খাবারগুলো। নিচে শরীর ও মনকে সতেজ  রাখতে সক্ষম কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো :

কিসমিস : কিসমিস......

ফ্রিজে যেসব খাবার রাখতে মানা

ফ্রিজে যেসব খাবার রাখতে মানা

-বাংলা নিউজ :  মূলত খাবার সংরক্ষণের জন্যই ব্যবহার করা হয় ফ্রিজ। কিন্তু যে খাবারগুলো আমরা ফ্রিজে রাখি তার অনেকগুলোই রাখা ঠিক নয়। কারণ এতে খাবারের গুণগতমানের সঙ্গে নষ্ট হয় বৈশিষ্ট্য, স্বাদ এমনকি ‘রূপও’। শুধু তাই নয়, ফ্রিজে রাখার উপযোগী না হওয়ায় ওই খাবারের গন্ধ প্রভাবিত করে সঙ্গে রাখা খাবারগুলোকেও।


পেঁয়াজ
ফ্রিজের ময়েশ্চার পেঁয়াজকে নরম করে ফেলে ও কুঁচকে দেয়। পিঁয়াজকে রাখতে......

বিখ্যাত কিন্তু উদ্ভট যত খাবার

বিখ্যাত কিন্তু উদ্ভট যত খাবার

-বাংলা নিউজ :  আপনি যখন ভ্রমণপ্রিয় একজন মানুষ, দেশ-বিদেশ দেখার পাশাপাশি নিশ্চয়ই সেসব দেশের সবচেয়ে ভাল, ঐতিহ্যবাহী, নাম করা খাবারও চেখে দেখতে ইচ্ছা করে আপনার। ভ্রমণ আর সাথে নতুন নতুন মজার খাবার গ্রহণের আনন্দই আলাদা। কিন্তু আপনার কাছে যে খাবারগুলো খুবই অদ্ভুত তা-ই হয়ত অন্য দেশের বিখ্যাত খাবার। কিছু মানুষ আছে যারা এই অদ্ভুত খাবারই খুঁজে খুঁজে চেখে দেখতে পছন্দ করে। আপনি যদি তাদের......

মানসিক চাপ কমাতে সাহায্য করবে যে ৫ খাবার

মানসিক চাপ কমাতে সাহায্য করবে যে ৫ খাবার

-বাংলা নিউজ :  জীবন যাপনের ধরনের কারণে অনেকে মানসিক চাপের মধ্যে পড়ে। অতিরিক্ত মানসিক চাপ শরীর মেজাজ ও আচরণের ওপর প্রভাব ফেলে। এটি স্বল্প মেয়াদি ও দীর্ঘমেয়াদি শারীরিক সমস্যা তৈরি করতে পারে।

যেমন :
সাময়িক বা দীর্ঘমেয়াদি স্মৃতিশক্তি হ্রাস পায়, শেখার ক্ষমতা কমে যায়। এ ছাড়া উচ্চ রক্তচাপ, করনারি আর্টারির রোগ, অস্টিওপরোসিসের সমস্যা হতে পারে।

কিছু খাবার রয়েছে যেগুলো মানসিক চাপ কমাতে কিছুটা সাহায্য করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট......

স্ট্রেস কমাবে আদা, লেবু ও মধুর মিশ্রণ

স্ট্রেস কমাবে আদা, লেবু ও মধুর মিশ্রণ

-বাংলা নিউজ : রোজকার যান্ত্রিক জীবনে স্ট্রেস এড়ানোর কোনো সুযোগই যেন নেই। যারা বাইরে কাজ করেন, দিনশেষে বাসায় ফেরার পর ক্লান্তি আর হাত, পায়ে ব্যথা নিয়ে আর কোনো কাজ করতেই ইচ্ছা করে না। এর জন্য দায়ী স্ট্রেস। যা আমরা বুঝে ওঠার আগেই পরিণত হয় অবসাদে। অনেক ক্ষেত্রে তা এমন পর্যায়ে চলে যায় যে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। ওষুধের উপর নির্ভরতা বাড়ে। আর ওষুধ থেকে দেখা দেয় একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু অাপি চাইলে খাদ্য দিয়ে ওষুধ থেকে......

ফাস্টফুডকে ‘না’ বলুন

ফাস্টফুডকে ‘না’ বলুন

-বাংলা নিউজ  ছয়-সাত বছর বয়স পর্যন্ত আমার মেয়ের প্রিয় টিফিন ছিল চিকেন নাগেট। ব্যাপারটা মোটেও স্বাস্থ্যকর নয়। তা জেনেও একজন চিকিৎসক হয়েও স্কুলের ব্যাগে এ রকম খাবারই ভরে দিতে হতো প্রায়, কেন তা আজকালকার যেকোনো কর্মজীবী ব্যস্ত মা-ই জানেন। কিন্তু মাঝেমধ্যেই পেটের ডান দিকে ব্যথা হতো ওর। বেশ ভালো রকমের ব্যথা, কেঁদে ফেলত, পেট চেপে বসে পড়ত অনেক সময়। অনেক পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসকের কাছে ছোটাছুটি করেও ঠিক বোঝা যাচ্ছিল না জিনিসটা কী। কেউ বলে......

ব্যথা সারাবে যে খাবার

ব্যথা সারাবে যে খাবার

পিঠে ব্যথা, মাথা ব্যথা, ঘাড়ে ব্যথাসহ নানান রকম ব্যথায় আমরা প্রতিনিয়তই ভোগে থাকি। কেউ কেউ আবার কোনো কোনো ব্যথায় অতিষ্ঠ হয়ে উঠে। এসব ব্যথা থেকে মুক্তি পেতে আমরা নানা রকম কিলার ব্যবহার করে থাকি। তবে এসব সমস্যা থেকে মুক্তি পেতে কিছু প্রাকৃতিক খাবার রয়েছে । নিচে সেসব খাবার নিয়েই আলোচনা করা হলো :


চেরি : চেরি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি ব্যথা সারাতে সবচেয়ে উপকারী ওষুধ হিসেবে কাজ করে। জ্বালাপোড়া থেকে সৃষ্টি ব্যথা ডার্ক চেরি খেলে দূর হয় । তবে শুধু চেরিই নয়; ব্যথা প্রতিরোধকারক হিসেবে অন্যান্য কালো ফলও উপকারী । গ্যাস্টিকের ব্যথা ও অন্যান্য জ্বালা পোড়ার প্রদাহ......

প্রতিদিন সেই একই ব্রেকফাস্ট? বদল আনুন

প্রতিদিন সেই একই ব্রেকফাস্ট? বদল আনুন

-বাংলা নিউজ :  রোজ সকালে সেই একই ব্রেকফাস্ট? খেতে খেতে কি আপনি বোর হয়ে যাচ্ছেন? সেই একই ব্রেড-বাটার, দুধ-কর্নফ্লেক্স, বা ওটস, নয়তো ফ্রুটস্। জানেন কি সকালের এই বোরিং ব্রেকফাস্ট আপনার দিনের শুরুটাই এক নিমেষে ম্যা়ড়ম্যা়ড়ে করে দিতে পারে। ব্রেকফাস্ট টেবিলেই যদি সারাদিনের কাজের সব উদ্যম মাটি হয়ে যায়, কী করে চলবে বলুন তো? একটু অন্য রকম ভাবে সাজিয়ে তুলতে পারেন আপনার চেনাশোনা ব্রেকফাস্টকেই।

ফ্রুটস্ রিং :
দুধ-কর্নফ্লেক্সের ওপর ছড়িয়ে......

হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করবে এই ৬টি খাবার

হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করবে এই ৬টি খাবার

-বাংলা নিউজ :  কথিত আছে “ঔষুধ খেয়ে রোগ দূর করার চেয়ে তা প্রতিরোধ করা বেশি উত্তম”। একটি স্বাস্থ্যকর ডায়েট অসুখ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় অনেকখানি। “আপনি অব্যশই হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনতে পারেন, কিছু খাবার খাদ্যতালিকায় রেখে”- এমনটি মনে করেন পুষ্টিবিদ Julie Zumpano, Preventive Cardiology and Nutrition Program at Cleveland Clinic। নানা রকম ফল এবং সবজি আছে যা আপনার হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। এই খাবারগুলো আপনার হার্টের রক্ষা কবচ হিসেবে কাজ করবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক সেই সুপার ফুডগুলো।
......

বিশ্বের সবচেয়ে মারাত্নক ৫টি খাবার

বিশ্বের সবচেয়ে মারাত্নক ৫টি খাবার

সারা বিশ্বে কত ধরণের খাবার রয়েছে। এর মধ্যে সুস্বাদু খাবারের সংখ্যাই বেশি। এত শত শত খাবারের মাঝে কিছু খাবার রয়েছে যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। অবাক করার বিষয় হল এই ঝুঁকিপূর্ণ খাবারগুলো কিছু মানুষের প্রিয় খাবারের তালিকায় রয়েছে। সুস্বাদু কিন্তু বিপদজনক এমন কিছু খাবারের সাথে আজ আপনাদের পরিচয় করে দিব।

১।  Ackee (আকী)

worst food

জামাইকার জাতীয় ফল আকী। নাশপাতির মত দেখতে এই ফলটি সুস্বাদু হলেও এতে থাকা হাইপোগ্লেসিন উপাদান বমির উদ্রেক তৈরি করে থাকে। কাঁচা বা আধা পাকা এই ফলটি খেলে কোমা অথবা মৃত্যুর......

বয়সকে ধরে রাখবে যে ৬টি ফল

বয়সকে ধরে রাখবে যে ৬টি ফল

এলিনা হোসেন : প্রকৃতির নিয়ম অনুযায়ী বয়স বাড়বে, এটাই স্বাভাবিক। তবে চেহারার বয়সের ছাপ এড়াতে নিয়মিত কিছু ফল খাওয়া জরুরি। এসব ফলের অ্যান্টিঅক্সিডেন্ট বলিরেখা দূর করে ত্বকের লাবণ্য ধরে রাখে এবং ত্বক টানটান রাখে। এছাড়া ত্বকের পানিশূন্যতা দূর করে ত্বককে করে স্বাস্থ্যজ্জ্বল ও দাগহীন।

তরমুজ

চেহারার বয়সের ছাপ দূর করতে তরমুজের কোনো বিকল্প নেই। এই ফলের বিচিও স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। কারণ, এর ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখে।

বেদানা

বেদানার ভিটামিন ও মিনারেল ত্বককে সুস্থ রাখে। এটি ত্বকের কোষে প্রয়োজনীয় পুষ্টি যোগায় এবং......

মন খারাপ করে যেসব খাবার

মন খারাপ করে যেসব খাবার

-বাংলা নিউজ :  সুস্থ থাকতে হলে ভালো ও পুষ্টিকর খাবার গ্রহণের কোনো বিকল্প নেই। এককথায় সুস্থ খাবারেই সুস্থ দেহ। আর সুস্থ দেহ মানেই সুস্থ মন। তবে এমন কিছু খাবার আছে যেগুলো নাকি মন খারাপ করে দেয়! অবিশ্বাস্য হলেও এমন কিছু খাবার আছে যা সুস্থ মনকে অসুস্থ করে দেয় বলে বিশেষজ্ঞদের মত। নিচে তেমনই কিছু খাবার নিয়ে আলোচনা করা হলো :

রিফাইন্ড বা পরিশোধিত চিনি : পরিশোধিত বা রিফাইন্ড চিনি সমৃদ্ধ খাবার রক্তে গ্লুকোজের মাত্রা হঠাৎ করে বাড়িয়ে দেয়......

রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে যেসব খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে যেসব খাবার

-বাংলা নিউজ :  ধীরে ধীরে গরম হচ্ছে আবহাওয়া। তাপমাত্রার এ পরিবর্তনে আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর ব্যাপক প্রভাব সৃষ্টি হবে। এর পেছনে বড় ভূমিকা রাখবে খাবার।রোগ প্রতিরোধব্যবস্থা যে ভেঙে যাচ্ছে বা দুর্বল হয়ে পড়েছে তার লক্ষণ প্রকাশ পাবে ঠাণ্ডা-জ্বরের মাধ্যমে। এগুলো খুবই সাধারণ লক্ষণ। তাই বলে অবহেলা করা উচিত নয়। তাই স্বাস্থ্যের সুরক্ষায় এমন কিছু খাবার বাদ দিতে হবে যা রোগ প্রতিরোধব্যবস্থাকে আরো দুর্বল করে দেয়।

১. আইস ক্রিম এবং......

পেশি তৈরিতে সাহায্য করবে যেসব খাবার

পেশি তৈরিতে সাহায্য করবে যেসব খাবার

-বাংলা নিউজ :  আপনি কি শরীরকে পেশিবহুল করতে চান? এ জন্য পেশিশক্তি করার ব্যায়াম জরুরি। নিয়মিত ব্যায়াম পেশিকে বড় হতে উদ্দীপ্ত করে। তবে কেবল বেশি ব্যায়াম করাই আপনার লক্ষ্য পূরণ করবে না। এর পাশাপাশি আপনাকে সঠিক খাবারও খেতে হবে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমিডি জানিয়েছে পেশি তৈরির জন্য যেসব খাবার খাদ্যতালিকায় রাখা জরুরি, সেগুলোর কথা।

‌১. ডিম
ডিমের মধ্যে রয়েছে প্রোটিন। এটি পেশি গঠনে সাহায্য করে। এই প্রোটিনে নয়টি জরুরি......

ঘরেই বানিয়ে নিন মজাদার কোল্ড কফি

ঘরেই বানিয়ে নিন মজাদার কোল্ড কফি

মুজিব সেনা নিউজ :  সামনেই আসছে গ্রীষ্মকাল। আর এসময় প্রশান্তি পেতে ঠান্ডা খাবার ও পানীয়ের প্রতি সবার আগ্রহটা সবার বেড়ে যায়। গরম চা কিংবা কফির বদলে ঠান্ডা চা-কফি খাওয়ার জন্য অনেকে খাবারের দোকানগুলোতে ভিড় জমান। তবে আপনি চাইলেই ঘরে বসেই এসব খাবার বানিয়ে নিতে পারেন। চলুন জেনে নেয়া যাক কোল্ড কফি বানানো রেসিপি।
 
উপকরণ:
২ কাপ ঠান্ডা দুধ, ৩ চা চামচ ইনস্ট্যান্ট কফি পাউডার, ২ টেবিল চামচ চিনি, ১ কাপ ঠান্ডা পানি, ২ টেবিল চামচ......

যে খাবার গরম করে খেলেই বিপদ, জেনে নিন

যে খাবার গরম করে খেলেই বিপদ, জেনে নিন

-বাংলা নিউজ :  অফিস থেকে ফিরেই অনুপমবাবু তড়িঘড়ি বসে পড়লেন টিভির সামনে। বউ বাপের বাড়ি। ফলে কিচেনে গিয়ে ডিনার বানানোর ঝক্কি পোহাতে নারাজ অনুপম বাবু। ফ্রিজে চিকেন মাশরুম আর ফ্রায়েড রাইস তো ছিলই। আভেনে খাবার গরম করে সরাসরি ফুটবল ম্যাচে ডুবে গেলেন তিনি। অনুপমবাবুর মতো অনেকেই আছেন যাঁদের কাছে এটি নিত্যদিনের অভ্যাস। কিন্তু, জানেন কি, এভাবে খাবার গরম করে খেলে হিতে বিপরীত হতে পারে। এমন অনেক খাবার আছে যা রি-হিট করলে নষ্ট হয় তার খাদ্যগুণ।......

পেটের মেদ কমাবে যেসব খাবার

পেটের মেদ কমাবে যেসব খাবার

-বাংলা নিউজ :  দেহের গড়ন তেমন মোটা নয়, কিন্তু তারপরও পেটে দেখা দিয়েছে মেদ। বর্তমানে এই ধরনের চিত্র হরহামেশাই দেখা যায়। এই সমস্যার মূল কারণ আমাদের জীবনযাপনের ধরন। কর্মব্যস্ত জীবনে সময়ের অভাবে ব্যায়াম করতে না পারা কিংবা অসচেতনতার কারণে পেটে মেদ জমে যায়। তবে এমন কিছু খাবার আছে যেটি পেটে জমে থাকা অতিরিক্ত মেদ দূর করতে সহায়তা করবে।

* টক দই:

টক দই খাবার দ্রুত হজমে সাহায্য করে। এছাড়াও পেটের জমে থাকা......

যে খাবার খাচ্ছেন তাতে ক্যালোরি কত ?

যে খাবার খাচ্ছেন তাতে ক্যালোরি কত ?

-বাংলা নিউজ :  প্রতিদিন নানা ধরনের খাবারতো খেয়ে যাচ্ছেন। জানেন কী কোন খাবারে কত ক্যালোরি শক্তি দেহের ভিতরে যাচ্ছে। একনজরে দেখে নিন কোন খাবারে কত ক্যালোরি। আর তারপর আপনার নিজেকে স্লিম অ্যান্ড ফিট রাখতে নিজেরাই বেছে নিন কোনটা খাবেন আর কোনটা খাবেন না।

দুধ ও দুগ্ধজাত দ্রব্য-

গোরুর দুধ- ৯০ মিলিলিটারে ৫০ ক্যালোরি

মহিষের দুধ- ৪৫ মিলিলিটারে ৫০ ক্যালোরি

চিজ- ১৫ গ্রামে ৫০ ক্যালোরি

......

রোগ প্রতিরোধে সহায়ক বসন্তের খাবার

রোগ প্রতিরোধে সহায়ক বসন্তের খাবার

-বাংলা নিউজ :  ফুল ফুটুক আর নাই ফুটুক বসন্ত চলছে। বসন্তের আগমনে শীত শেষে গরমের আগমনে আবহাওয়ায় পরিবর্তনে মানুষের জীবনধারায়ও প্রভাব পড়ে। গরমে ত্বক থেকে শুরু করে শরীরে নানা সমস্যা দেখা দেয়। তাই এই সময়ে বিশেষ কিছু খাবার গ্রহণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। নিচে তেমনই কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো :

ইয়োগার্ট : ইয়োগার্টের রোগ প্রতিরোধ ক্ষমতা অসাধারণ। চিকিৎসকরা জানাচ্ছেন, প্রতি দিনের ডায়েটে অন্তত সাত আউন্স ইয়োগার্ট......

যে খাবার কখনই ফ্রিজে রাখবেন না

যে খাবার কখনই ফ্রিজে রাখবেন না

-বাংলা নিউজ : খাবার তাজা রাখতে ফ্রিজের জুড়ি নেই। হালকা ঠান্ডায় ফ্রিজে খাবার তাজা থাকে। তাই সবজি থেকে শুরু করে মাছ মাংস বা রান্না করা খাবার, চটজলদির জীবনে খাবারের জন্য প্রধান ভরসা এখন ফ্রিজ। ফ্রিজে রাখলে দীর্ঘদিন ধরে খাবার ভাল থাকে।

কিন্তু এমন কিছু খাবারও রয়েছে যেগুলো ফ্রিজে রাখলে খারাপ হয়ে যায়। জেনে নিন তেমনই ১০ টি খাবার যেগুলো ফিজে রাখবেন না।

আলু

আলুর মধ্যে স্টার্চ থাকে। ফ্রিজে রাখলে স্টার্চ সুগারে পরিণত হয়। এই আলু স্বাস্থ্যের......

সর্বাধিক পঠিত