ফুড

Displaying 261-280 of 292 results.
যে ৫টি খাবার পেটের মেদ কাটাতে সাহায্য করবে

যে ৫টি খাবার পেটের মেদ কাটাতে সাহায্য করবে

-বাংলা নিউজ :  ‘মেদ ভুঁড়ি, কী করি!’-এমন বিজ্ঞাপন রাস্তা বের হলেই চোখে পড়ে। মেদ ভুঁড়ি বলতে মূলত আমরা পেটের মেদকে বুঝে থাকি। আর এই পেটের মেদ নিয়ে আমাদের চিন্তার কোন শেষ নেই। খাওয়ার দাওয়ার অনিয়ম, দীর্ঘ সময় বসে বসে কাজ করা, জাংক ফুড খাওয়া মূলত পেটে মেদ জমার মূল কারণ। ডায়েট করে ওজন কমানো গেলেও পেটের মেদ কমানো যায় না। তবে কিছু খাবার আছে যা আপনার পেটের মেদ কমাতে সাহায্য করে থাকে। ব্যায়াম করার সময় যারা পান না তারা এই খাবারগুলো প্রতিদিনকার ডায়েট লিস্টে......

এই ৫টি খাদ্যাভ্যাস রুখতে পারে ক্যানসার!

এই ৫টি খাদ্যাভ্যাস রুখতে পারে ক্যানসার!

-বাংলা নিউজ :  বাচ্চা থেকে বুড়ো, কাউকেই রেয়াত করে না ক্যানসারের মতো মারাত্মক রোগ৷ ক্যানসারে মৃত্যুর হার উন্নয়নশীল দেশগুলিতে প্রায় ৭০ শতাংশ৷ ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন-এর মতে, ফুসফুস, পাকস্থলী, যকৃৎ, কোলন, খাদ্যনালীর ক্যানসারে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি৷ খাদ্যাভ্যাসের কিছু অদলবদল বা নিয়ম মেনে চললে হয়তো এড়ানো যায় ক্যানসার, বিশেষ করে নিয়ম করে সময়ে খাওয়া, ফল ও শাকসবজি খাওয়া, তন্ত্তজাতীয় খাবার খাওয়া, এই অভ্যেসগুলিই বাঁচাবে আপনাকে৷
......

শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকও সুন্দর করবে আপেল

শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকও সুন্দর করবে আপেল

-বাংলা নিউজ :  কথায় বলে আপেলের মতো গায়ের রং। রোজ যদি একটা করে আপেল খাওয়া যায় তাহলে শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকও সুন্দর এবং উজ্জ্বল হয়ে ওঠে। আপেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, পটাসিয়াম, তামা এবং পেকটিন। জেনে নিন কেমন করে রূপচর্চায় আপেলকে রাখলে মিলবে অসাধারণ চুল এবং ত্বক।

• আপেল কুরে নিন। কোরানো আপেল ভাল ভাবে চটকে নিয়ে দুধের সর দিয়ে মিনিট দু’য়েক ম্যাসাজ করে নিন। মিনিট দশেক রাখার পরই অল্প গরম জলে ধুয়ে নিন। এভাবে মুখ, গলা, হাত-পা ভাল ভাবে পরিষ্কার হয়ে যাবে।
......

ব্যথা থেকে মুক্তি চান?

ব্যথা থেকে মুক্তি চান?

-বাংলা নিউজ :  আধুনিক মানুষ কত  রকম ব্যথাতেই না ভোগেন! পেটব্যথা, বুকব্যথা, মাথাব্যথা থেকে শুরু করে আরো কত রকম ব্যথায় মানুষ অতিষ্ট হয়ে উঠেন। এসব ব্যথা থেকে মুক্তি পেতে মানুষ নানা রকম ব্যথানাশকও ব্যবহার করে থাকেন। তবে প্রাকৃতিক উপায়ে যে এসব ব্যথা থেকে মুক্তি সম্ভব তা হয়তো অনেকেই জানেন না। নিচে তেমনই কয়েকটি প্রাকৃতিক ব্যথানাশক নিয়ে আলোচনা করা হলো :

আঙ্গুর: আঙ্গুরের রসে শরীরের রক্ত সঞ্চালন বাড়ানোর উপাদান আছে। রোজ এক কাপ করে খেতে পারলে ব্যথা থেকে মুক্তি......

কাঁচা ফলমূল খাওয়া কি ঠিক?

কাঁচা ফলমূল খাওয়া কি ঠিক?


বিশ্বে প্রায় ৮০ মিলিয়ন প্রাণী রয়েছে। তাদের মাঝে প্রায় সাত লাখ পশু শ্রেণীভুক্ত। আর এসব প্রাণীদের প্রায় সবাই কাঁচা খাবার খেয়েই বাঁচে। এদের মধ্যে ব্যতিক্রম হচ্ছে একমাত্র মানবকূল। মানুষ নিজেই আগুন আবিস্কার করে তা দিয়ে পুড়িয়ে বা রান্না করে খাবার খেতে শুরু করে। খাবার সুস্বাদু এবং ভোজনের যোগ্য করার জন্যই মানুষ মূলত তা রান্না করে বা আগুনে পোড়ায়। আবার খাবারকে বিষমুক্ত করার জন্যও তা রান্না করা হয়। তবে  রান্না করে খাবার খাওয়ার ফলে মানুষের আয়ু যে বেড়েছে এরকম কোনো প্রমাণ নেই।

-বাংলা

প্রদাহ সৃষ্টির জন্য দায়ী এই খাবারগুলো

প্রদাহ সৃষ্টির জন্য দায়ী এই খাবারগুলো

-বাংলা নিউজ :  ইনফ্লামেশন বা প্রদাহ সমুদ্রের হিমশৈল বা তুষার স্তূপের মতই – অসুস্থতার ক্ষেত্রে আমরা একে একেবারে প্রথমে দেখি কিন্তু আসলে এর ব্যাপ্তি অনেক গভীরে। প্রদাহ কোথা থেকে হচ্ছে তা নির্ণয় করা খুবই কঠিন। খাবার এই সমস্যাটির বিশাল উৎস। প্রদাহ সৃষ্টিকারী খাবার গুলো আপনার খাদ্য তালিকা থেকে বাদ দিতে পারলে এই সমস্যাটি থেকে মুক্ত থাকতে পারবেন। প্রদাহ সৃষ্টি করে এমন খাবারগুলো সম্পর্কে জেনে নেই আসুন।

১। গ্লুটেন

গ্লুটেন এক ধরণের......

সুস্থ যৌন জীবনের জন্য যে ৫টি খাবার কার্যকরী

সুস্থ যৌন জীবনের জন্য যে ৫টি খাবার কার্যকরী

-বাংলা নিউজ :  সুস্থ যৌন সম্পর্কের উপর অনেকাংশেই দাম্পত্য সুখ নির্ভর করে এমনটা বিশেষজ্ঞরা বলে থাকেন। দাম্পত্য জীবনের বোঝাপড়াটাও নাকি যৌন সম্পর্কের সঙ্গেই সম্পর্কিত। বর্তমানে নগর জীবনে মানুষ প্রতিনিয়ত নানারকম সমস্যা আর চাপের মধ্য দিয়ে দিন কাটায় যার প্রভাব তাদের যৌন জীবনেও পড়ে থাকে। মনোচিকিৎসকরা যৌন সমস্যায় ব্যায়াম, ধ্যান আর খাদ্যাভ্যাসের উপর জোর দিতে বলেন। জেনে নিন এমন ৫টি খাবারের কথা যা আপনার......

ভালোবাসা দিবসের জন্য রান্নার রেসিপি

ভালোবাসা দিবসের জন্য রান্নার রেসিপি

রীপা হক, নাগোইয়া (জাপান) থেকে : আমি ১৯৮৯ সাল থেকে জাপান আছি। আমার বসবাস জাপানের নাগোইয়া শহরে। প্রবাস জীবনের শুরুতে আমার হবি ছিল ইকেবানা ও দেশি-বিদেশি রান্না করা। পরে নিজের পারিবারিক ব্যবসায় সময় দিতে গিয়ে ব্যস্ত হয়ে যাই। ২০১৪ সালে আমি ক্যানসারে আক্রান্ত হই। অপারেশনের পর এখন অনেকটা ভালো আছি। তবে ডাক্তার পাঁচ বছর সতর্ক থাকতে বলেছেন। বর্তমানে ডাক্তারের পরামর্শে হবি নিয়ে ব্যস্ত আছি আর আমার ভালো লাগা রেসিপিগুলো লিখে রাখার চেষ্টা করছি, যেন সেগুলো হারিয়ে না যায়। দূর পরবাসের পাঠক আর শুভানুধ্যায়ীদের জন্য সেরকম কয়েকটি রেসিপি আমি এখানে সংযুক্ত করছি। আমার রোগমুক্তির......

যে ৬টি খাবার রাতে খাবেন না ভুলেও!

যে ৬টি খাবার রাতে খাবেন না ভুলেও!

মুজিব সেনা নিউজ :  রাতে খাবারে খাওয়ার ক্ষেত্রে একটু বেশি সচেতন থাকতে হয়। কোন খাবার খেয়ে হঠাৎ অসুস্থ হয়ে যেতে পারেন, আবার কোন খাবার আপনার শান্তির ঘুম ব্যাঘাত ঘটাতে পারে। এমন কিছু খাবার আছে যা আপনার রাতের ঘুম নষ্ট করার জন্য দায়ী। কি, অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই, কিছু খাবার আছে যা রাতে খাওয়ার কারণে আপনার প্রিয় ঘুম নষ্ট হয়ে যেতে পারে। শান্তিতে ঘুমাতে চাইলে এই খাবারগুলোকে রাতে ‘না’ বলুন।
১। ডার্ক চকলেট এবং কফি

ডার্ক......

রাতে যে ৬টি খাবার থেকে বিরত থাকবেন

রাতে যে ৬টি খাবার থেকে বিরত থাকবেন

-বাংলা নিউজ :  রাতে খাবারের বিষয়টি কি হবে তা নিয়ে সচেতন থাকতেই হচ্ছে আপনাকে। কারণ কোন খাবার খেয়ে হঠাৎ অসুস্থ হয়ে যেতে পারেন, আবার কোন খাবার আপনার শান্তির ঘুম ব্যাঘাত ঘটাতে পারে। এমন কিছু খাবার আছে যা আপনার রাতের ঘুম নষ্ট করার জন্য দায়ী। ভাবছেন কি, কিছু খাবার আছে যা রাতে খাওয়ার কারণে আপনার প্রিয় ঘুম নষ্ট হয়ে যেতে পারে। শান্তিতে ঘুমাতে চাইলে এই খাবারগুলোকে রাতে ‘না’ বলুন।

১। ডার্ক চকলেট এবং কফি

ডার্ক......

ফুসফুস সুস্থ রাখে আঁশযুক্ত খাবার

ফুসফুস সুস্থ রাখে আঁশযুক্ত খাবার

-বাংলা নিউজ :  উচ্চমাত্রায় ফাইবার বা আঁশ রয়েছে যেসব খাবারে, সেসব খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও পরিপাকতন্ত্রের নানাভাবে উপকার করে থাকে একথা আগেই জানা গিয়েছিল। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে এসব খাবারের আরও কিছু উপকারের কথা। গবেষকরা জানিয়েছেন, আঁশযুক্ত খাবার ফুসফুসের রোগের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএফপি।
সম্প্রতি আমেরিকান থোরেসিক সোসাইটি এক গবেষণাপত্র প্রকাশ করেছে। এতে জানা গেছে, উচ্চমাত্রায়......

মাথা ব্যথার সময় ভুলেও খাবেন না এই ৫টি খাবার

মাথা ব্যথার সময় ভুলেও খাবেন না এই ৫টি খাবার

-বাংলা নিউজ :  মাথা ব্যথা অনেক যন্ত্রণাদায়ক একটি রোগ। যেকোন সময় মাথা ব্যথা শুরু হতে পারে। আর যদি মাইগ্রেনের সমস্যা থাকে, তবে তো কোন কথা নেই! কিছু খাবার আছে যা মাথা ব্যথাকে বহুগুণে বাড়িয়ে দেয়। মাথা ব্যথার সময় এই খাবারগুলো এড়িয়ে যাওয়া উত্তম। এই খাবারগুলোর মাঝে এমনকিছু খাবার আছে যা আপনি মাথা ব্যথার নিরাময়ক হিসেবে জানতেন! এই তালিকায় কফি, চিজের মতও খাবার আছে!
১। কফি

এক নিমিষে ক্লান্তি দূর করতে কফির জুড়ি নিই। এই কফি মাথা ব্যথার সময় পান......

চাপ-পরোটা

চাপ-পরোটা

উপকরণ:

হাড়ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, কাবাব মসলা ২ চা চামচ, আদা ও রসুনবাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, কাঁচা মরিচবাটা ২ চা চামচ, জিরা ও ধনে গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চামচ, পেঁপে বাটা এক কাপ, টক দই এক কাপ, লবণ স্বাদমতো, তেজপাতা ২টি, গরম মসলা গুড়াঁ ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, সয়াবিন তেল প্রয়োজনমতো।

প্রণালী:

গরুর মাংস পাতলা করে কেটে নিয়ে ছেঁচে নিতে হবে। এর সঙ্গে পেঁয়াজ-রসুন-আদা-কাঁচা মরিচ বাটা, লবণ, কাবাব মসলা, জিরা, ধনে গুঁড়া, তেজপাতা, গরম মসলা, টক দই ও লেবুর রস দিয়ে মেখে ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। 

......

রেসিপি: হোয়াইট সস প্রন

রেসিপি: হোয়াইট সস প্রন

উপকরণ ও পরিমাণ: চিংড়ি ভাজার উপকরণ: – চিংড়ি ৮/১০ টা বড়/মাঝারি – আদা হাফ চা চামচ – গোলমরিচ গুড়া এক চিমটি – লবণ এক চিমটি – মাখন তিন চা চামচ বা সামান্য বেশি সস ও বাকি রান্নার উপকরণ: – মাখন চার চা চামচ বা বেশি – ময়দা হাফ চা চামচ বা সামান্য বেশি – দুধ আধা কাপ তরল দুধ বা সামান্য বেশি – গোলমরিচ এক চিমটি – কাঁচামরিচ কয়েকটা – চিনি এক চিমটি – লবণ পরিমাণমত  প্রণালী: চিংড়ি ধুয়ে নিন। লেজ চাইলে রাখতে পারেন বা ফেলে দিতে পারেন। গোলমরিচ গুড়া, লবণ এবং আদা দিয়ে মেখে রাখুন। ফ্রাইপ্যানে মাখন গরম করে চিংড়ি ভাজুন। আগুনের আঁচ কমিয়ে দিন। খুব একটা বেশি ভাজা না হলেও চলে। রংটা লালচে হয়ে......

ভিন্ন স্বাদে পিঠা-পুলি

ভিন্ন স্বাদে পিঠা-পুলি

নতুন গুড়, নতুন চালে চেনা সব পিঠার স্বাদ তো হলোই। তাতেই কি একটু বৈচিত্র্য আনা যায়? রেসিপি দিয়েছেন সেলিনা আখতার
ধুপি পিঠাধুপি পিঠা
উপকরণ: চালের গুঁড়া ৪ কাপ, কুসুম গরম ঘন দুধ আধা কাপ, লবণ সামান্য, কোরানো......

স্পাইসি চিকেন মাঞ্চুরিয়ান

স্পাইসি চিকেন মাঞ্চুরিয়ান

হ-বাংলা নিউজ : উপকরণঃ

মুরগির বুকের মাংস(ছোট টুকরা)- ২ কাপ

রসুন+আদা মিহি কিমা ১ চা চামচ

কর্ণ ফ্লাওয়ার -৩ টেবিল চামচ

ময়দা – ২ টেবিল চামচ

ডিম – ১ টি

গোল মরিচ -১ চা চামচ

কাঁচা মরিচ – ৫-৬ টি

চিকেন স্টক – ১ কাপ

সয়া সস -২ চা চামচ

টমেটো সস ২ টেবিল চামচ

চিনি -১/৪ চা চামচ

লবণ পরিমাণমতো

টেস্টিং সল্ট- ১ চা চামচ

পেঁয়াজ......

 বীফ ভেজিটেবলস রোল

বীফ ভেজিটেবলস রোল

হ-বাংলা নিউজ : যা যা লাগবেঃ-

গরুর মাংসের কিমা- ৫০ গ্রাম,

পেঁপে ছোট সাইজের- ১টি,

গাজর- ২টি,

লবণ- পরিমাণমতো,

চিনি- ১ চা চামচ,

আদা বাটা- আধা চা চামচ,

রসুন বাটা- আধা চা চামচ,

গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ,

কাঁচামরিচ- ২টি,

ময়দা- ২ কাপ,

ডিম- ৪টি

টোস্টের গুঁড়া- ১ কাপ,

এলাচ ও দারুচিনি ২-৩টি,

ওইয়েস্টার সস- ১ চা চামচ,

......

ইজি এন্ড ইয়াম্মি চিকেন চাপ

ইজি এন্ড ইয়াম্মি চিকেন চাপ

হ-বাংলা নিউজ : প্রয়োজন :

মুরগি ১ টি 

আদা বাটা ১ টেবিল চামচ

রসুন বাটা ১ টেবিল চামচ

কাচাঁ মরিচ বাটা ২ চা চামচ

মরিচ গুঁড়া ১ চা চামচ

লেবুর রস ১ টেবিল চামচ

গরম মসলার গুঁড়া ১ টেবিল চামচ

তেল ও লবন পারিমান মত

যেভাবে করবেন :

মুরগি প্রথমে আপনার পছন্দ মত কেটে নিন। এবার ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে আলতো ভাবে থেতলে/ছেঁচে নিতে হবে। এবার মুরগির সাথে তেল ছাড়া......

থাই চিলি চিকেন

থাই চিলি চিকেন

হ-বাংলা নিউজ : যা যা লাগবেঃ 

মুরগির মাংস - ১টি মুরগি, 

সাদা গোলমরিচ- কোয়ার্টার চা চামচ, 

ডিম- ১ টি

গাজর- ১টি 

ক্যাপ্সিকাপ-১/২ টি

[ গাজর, ক্যাপসিকাম জুলিয়ান কাট হবে] 

কোয়া ছাড়ানো পিয়াজ- ১ কাপ

আদা বাটা,রসুন বাটা-১/২ চা চামচ করে

সয়া সস/ অয়েস্টার সস- ১ চা চামচ করে

টমাটো সস- পছন্দ মতো 

তেল- ১/২ কাপ

কর্ণফ্লাওয়ার/পানি- পরিমানমতো

......

গারলিক প্রণ

গারলিক প্রণ

হ-বাংলা নিউজ :

   উপকরণঃ- খোসাসহ চিংড়ি ৫০০ গ্রাম

- লেবুর রস ১টেবিল চামচ

- মাখন ৩টেবিল চামচ

- চিনি ২চা চামচ

- সয়াবিন তেল ৪টেবিল চামচ

- লবণ, স্বাদ অনুযায়ী

- রসুন, মিহিকিমা ২টেবিল চামচ

- পেঁয়াজ পাতা শুকনা মরিচ

১-৩টি

প্রণালীঃ

১। ওভেনে ২০০ সেঃ......

সর্বাধিক পঠিত