ফুড

Displaying 61-80 of 293 results.
শীতের কাঁপুনি দূর করবে যে ৬ প্রকার খাবার

শীতের কাঁপুনি দূর করবে যে ৬ প্রকার খাবার

কেমন হয় বলুন তো, যদি এই শীতের হাড় কাঁপানো ঠাণ্ডাকে একটু কমিয়ে দেয়া যায়? ভাবছেন, কী করে? কিছু খাবারকে প্রতিদিনের খাদ্যতালিকায় যোগ করে! হ্যাঁ, এমন কিছু খাবার আছে যা ঠাণ্ডা দূর করে শরীরে এনে দেবে উষ্ণতা। আসুন জেনে নেই সেই খাবারগুলো সম্পর্কে।

গরম পানীয়

তাৎক্ষনিক ভাবে শীত কমানোর জন্য গরম কোন পানীয় খাওয়ার অন্য কোন বিকল্প নেই। শীতটা একটু বেশী লাগলেই এক কাপ চা অথবা কফির মগটি টেনে নিতে পারেন। কিন্তু দিনে ২/৩ কাপের বেশী খাবেন না চা অথবা কফি।

চা বা কফির বদলে পান করতে পারেন হট চকোলেট কিংবা হট চকোলেট মিল্ক। উপকার পাবেন সাথে সাথেই। তবে ঠাণ্ডা দূর করার জন্য সবচাইতে উপকারী আদা......

দেশে খাদ্য নিরাপত্তার মান এখনও নিম্ন পর্যায়ে এশিয়ার খাদ্য নিরাপত্তা নিয়ে এডিবির প্রতিবেদন

দেশে খাদ্য নিরাপত্তার মান এখনও নিম্ন পর্যায়ে এশিয়ার খাদ্য নিরাপত্তা নিয়ে এডিবির প্রতিবেদন

দেশে খাদ্য নিরাপত্তার মান এখনও নিম্ন পর্যায়ে রয়েছে বলে উল্লেখ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সেইসাথে এর অবস্থাকে অস্থিতিশীলও উল্লেখ করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত এশিয়ার খাদ্য নিরাপত্তা নিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের খাদ্য নিরাপত্তার বিষয়টির ধারাবাহিক উন্নতি হয়নি।

কখনও কখনও এই পরিস্থিতি পেছনের দিকেও হেঁটেছে। বাংলাদেশের খাদ্যের মূল্য খুব বেশি উঠানামা করে। দেশে এখনও শিশুদের পুষ্টি, খর্বাকায় পরিস্থিতি এবং পাঁচ বছরের নিচে শিশুদের কম ওজন সমস্যা উদ্বেগজনক পর্যায়ে রয়েছে।

খাদ্য নিরাপত্তা পরিস্থিতি বিশ্লেষণ করার জন্য প্রতিবেদনে......

গাছ আছে রসও আছে, গাছিরা গেল কই?

গাছ আছে রসও আছে, গাছিরা গেল কই?

গাছ আছে, রসও আছে; কিন্তু গাছ কাটার গাছি নেই। তাই প্রতি বছর শীতের সময় দূর থেকে রস কিনে এনে পিঠে-পায়েশ খাওয়াতে হয় আত্মীয়স্বজনদের। তার মধ্যে অর্ধেকটা থাকে পানি। অথচ নিজের ভিটার পাশে রয়েছে পঁচিশটি খেজুরগাছ।’ গতকাল দুপুরে বাগেরহাটের চিতলমারী উপজেলার টেকের বাজারের অশীতিপর বৃদ্ধ রঞ্জিত রায় একটি দোকানের সামনে বসে আক্ষেপ করে এ কথাগুলো বলছিলেন।

তিনি আরো জানান, তার গ্রাম ও ইউনিয়নসহ চিতলমারী উপজেলায় প্রায় ১০ হাজার খেজুরগাছ রয়েছে। আজ থেকে ১২ বছর আগে শীত মওসুমে গাছিরা এসব গাছ পরিষ্কার করে কেটে তা থেকে রস আহরণ করতেন। প্রচুর রস হতো। প্রতিদিন গাছিকে দিয়ে যে অর্ধেকটুকু পেতেন......

রূপচর্চায় আদা?

রূপচর্চায় আদা?

প্রাচীনকাল থেকেই আদা অ্যান্টিসেপটিক উপাদান এবং রান্নার একটি অপরিহার্য মসলা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। পেট ফাঁপা থেকে শুরু করে ঠাণ্ডা-সর্দির সমস্যা পর্যন্ত সবকিছু আদার মাধ্যমেই সমাধান করা যায়। কিন্তু আপনি জানেন কি, আদা রূপচর্চার কাজেও সমানভাবে ব্যবহৃত হয়? চলুন তবে অজানা কিছু তথ্য জেনে নিই। 

...

শীতের পিঠে মজার পিঠা

শীতের পিঠে মজার পিঠা

ঋতুর হিসাবে এখন হেমন্তকাল। তবে শীতের আমেজও শুরু হয়েছে। নতুন ধানও উঠেছে কৃষকের গোলায়। পথের ধারেও দেখা যাচ্ছে গরম গরম পিঠা খাওয়ার দৃশ্য। বাড়িতেও বানানো যায় পিঠা। সে রকম কিছু পিঠার রেসিপি দিয়েছেন কল্পনা রহমান

রসে টইটম্বুর

উপকরণ

তরল দুধ ২ কাপ, ঘি ১ টেবিল চামচ, ডিম ৩টি, সুজি ১ কাপ, লবণ সিকি চা-চামচ, চিনি দেড় কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো ও পানি দেড় কাপ।

প্রণালি

তরল দুধের সঙ্গে ঘি ও গুঁড়া দুধ একসঙ্গে জ্বাল দিয়ে যখন ফুটে উঠবে, তখন আস্তে আস্তে সুজি দিয়ে নাড়ুন। যখন সুজি হালুয়ার মতো হবে, তখন একটা একটা করে ডিম ভেঙে দিয়ে নাড়তে হবে। এতে মোলায়েম ডো তৈরি হবে।

এবার......

রেড ভেলভেট ক্যারামেল পুডিং কেক রেসিপি

রেড ভেলভেট ক্যারামেল পুডিং কেক রেসিপি

ডেজার্ট সবারই পছন্দ, তা হোক কেক অথবা পুডিং। দুটোর মজাই যদি একসাথে পাওয়া যায়, তাহলে কেমন হয় বলুন তো? পুডিং এবং মজাদার রেড ভেলভেট কেকের এই দারুণ ডেজার্ট আপনি তৈরি করতে পারবেন সাধারণ গ্যাসের চুলাতেই। এটা দেখতে যেমন চোখ জুড়ানো তেমনি স্বাদটাও দারুণ। চলুন দেখে নিই রেসিপিটি-

উপকরণ

পুডিং এর জন্য

-   ২টি ডিম

-   ১ কাপ দুধ

-   আধা কাপ কনডেন্সড মিল্ক

-   ১ চা চামচ ভ্যানিলা এসেন্স

ক্যারামেলের জন্য

-   ৩ টেবিল চামচ চিনি

কেক এর জন্য

-   ২টি ডিম

-   আধা কাপ তেল

-   আধা কাপ চিনি

-   আধা কাপ দুধ

-   ১ কাপ ময়দা

-   ১ টেবিল চামচ কোকো......

বাখরখানি বাড়িতেই

বাখরখানি বাড়িতেই

হ-বাংলা নিউজ : ঢাকার ঐতিহ্যবাহী খাবার বাখরখানি হাল আমলের নতুন ঢাকার মানুষের কাছেও সমান জনপ্রিয়। হালকা শীতের এমন সন্ধ্যায় গরম গরম চায়ের সঙ্গে বাখরখানি খেতে কিন্তু বেশ।