ফুড

Displaying 121-140 of 293 results.
ভিন্ন স্বাদের চিকেন ইনভল্টিনি

ভিন্ন স্বাদের চিকেন ইনভল্টিনি

খাবার আমরা দেহের প্রয়োজনেই খাই। তবে নিত্য নতুন খাবারের প্রতি ভোজন রসিক মাত্রই আগ্রহী। আর আপনি যদি হোন চিকেনে প্রেমী। আর খাবার যদি হয় চিকেনের তৈরি কোনো খাবার, তাহলে তো কথাই নেই। যদিও চিকেন দিয়ে অনেক ভিন্ন ভিন্ন রকমের খাবার তৈরি করা যায়। তবুও এমন অনেক চিকেনের রেসিপি আছে যা আমরা যানি না। ঠিক তেমনই একটি ভিনদেশি খাবার চিকেন ইনভল্টিনি (Chicken Involtini) এটি এখতে যেমন সুন্দর খেতেও তেমনই দারুণ। তাহলে আসুন জেনে নেই চিকেন ইনভল্টিনির রেসিপি।

উপকরণ :

মুরগির বুকের মাংস- ৪ পিস

সিদ্ধ গাজর- ২টা

সিদ্ধ বরবটি- ৫ টুকরা

রান্না করা কিমা- আধা কাপ

মোজারেলা চিজ- আধা কাপ

ড্রাই মিক্স হার্বস-......

চিকেন তন্দুরি বিরিয়ানি

চিকেন তন্দুরি বিরিয়ানি

চিকেন টিক্কা তৈরি: মুরগি ১টি(৮ টুকরা করা)। টক দই আধা কাপ। লেবুর রস ১ টেবিল-চামচ। টমেটো সস ২ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা ১ টেবিল-চামচ করে। টিক্কা বা তন্দুরি মসলা ২ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ ১ চা-চামচ। ঘি ১/৪ কাপ।

উপরের সব উপকরণ মিশিয়ে কমপক্ষে চার ঘণ্টা বা সারারাত ফ্রিজে রেখে দিন।

প্যানে মেরিনেইট করা মুরগি মসলাসহ দিয়ে বেশি তাপে রান্না করতে হবে। পানি একদম শুকিয়ে মাংস লাল ভাজাভাজা হবে।

বারবিকিউ স্বাদের জন্য একটি গরম কয়লা একটি বাটিতে নিয়ে একটু ঘি দিয়ে মুরগির প্যানে রেখে ঢেকে দুই মিনিট রাখুন।

অথবা মুরগির টুকরাগুলো সরাসরি আগুনে দুই মিনিট ধরে রাখুন।

......

 ভিন্নস্বাদের চিকেন রেজালা

ভিন্নস্বাদের চিকেন রেজালা

হ-বাংলা নিউজ : খাবার তো প্রতিদিনই খাওয়া হয়। গতানুগতিক খাদ্যাভ্যাসে মাঝেমধ্যে ছন্দপতন বা ছন্দউত্থান ঘটাতে অনেকেই ছুটির দিনে পরিবারসহ রেস্টুরেন্টে যান। তবে সবসময় তো আর রেস্টুরেন্টে যাওয়া সম্ভব হয় না। এর জন্য আলাদা প্রিপারেশনও দরকার হয়। সেক্ষেত্রে ঘরটাকে তো রেস্টুরেন্ট বানিয়ে ফেলা যায় যদি খাদ্য তালিকায় কিছু নতুন খাবার যোগ করা যায়।

পোলাও কিংবা ভাত অথবা বিরিয়ানির সঙ্গে অন্য আইটেমের সঙ্গে রাখতে পারেন ভিন্নস্বাদের চিকেন রেজালা। সাধারণত গরু কিংবা খাসির মাংস দিয়ে রেজালা তৈরি করা হয়। গরুর কিংবা খাসির মাংস......

রেস্তরাঁর স্বাদের চিকেন চাপ তৈরি করার সহজ রেসিপি

রেস্তরাঁর স্বাদের চিকেন চাপ তৈরি করার সহজ রেসিপি

কাবাব যারা পছন্দ করেন তাদের আরেকটি পছন্দের খাবার হলো চাপ। রেস্টুরেন্টে গেলে অনেকেই চিকেন অথবা বিফ চাপ অর্ডার করে থাকেন। নানরুটি অথবা পরোটার সাথে যে কোনো চাপ বেশ ভালো মানিয়ে যায়। রেস্টুরেন্ট স্বাদের চিকেন চাপ এইবার তৈরি করে নিতে পারবেন ঘরে। কীভাবে? জেনে নিন রেসিপিটি।

উপকরণ:

১ কেজি মুরগির মাংস ( বড় আকৃতিতে কাটা)

১ কাপ টকদই

১টি বড় পেঁয়াজ

১.৫ টেবিল চামচ রসুনের পেস্ট

১ চা চামচ আদার পেস্ট

২ টেবিল চামচ কাশ্মিরি মরিচ গুঁড়ো

১/২ চা চামচ মরিচ গুঁড়ো

১ চা চামচ ধনিয়া গুঁড়ো

২ টেবিল চামচ পোস্তদানা

১৫ টুকরো কাজুবাদাম

৪টি এলাচ

১ ইঞ্চি দারুচিনি

৪টি......

কাঁঠালের বিচি দিয়ে চকলেট!

কাঁঠালের বিচি দিয়ে চকলেট!

পরিচিত কাঁঠালের বিচির নানা পুষ্টিগুণের কথা নিশ্চয়ই জানেন। এটি বিপাকক্রিয়া ত্বরান্বিত করে। কোষ্ঠকাঠিন্য দূর করে। হজমশক্তি বাড়ায়। কিন্তু এবারে কাঁঠালের বিচির আরেকটি গুণের সন্ধান পেয়েছেন গবেষকেরা। তাঁরা বলছেন, চকলেট তৈরিতে কোকো বিনের বদলে কাঁঠালের বিচি ব্যবহার করা যেতে পারে।

‘এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রি’ নামের এক সাময়িকীতে গবেষণাসংক্রান্ত নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

চকলেট তৈরিতে সুবাস আর স্বাদের বিকল্প উৎস খুঁজতে গিয়ে কাঁঠালের বিচির সন্ধান পেয়েছেন ব্রাজিলের গবেষকেরা।

চকলেট তৈরির মূল উৎস হিসেবে ব্যবহৃত কোকো বিনের ঘাটতি দেখা দিয়েছে। গবেষকেরা......

খিচুড়ি নাকি পোলাও

খিচুড়ি নাকি পোলাও

খিচুড়ি নাকি পোলাওপোলাও ও খিচুড়ি দুটোই মুখরোচক খাবার। দাওয়াত কিংবা বিশেষ দিনে পোলাও খাওয়া হয়। আবার বৃষ্টির দিনে খিচুড়ি রান্না করা হয়ে থাকে। এই দুটোর কোনটায় কী কী খাদ্যগুণ রয়েছে, তা জানিয়েছেন পুষ্টিবিদ আখতারুন্নাহার আলো।

খিচুড়ি

১. খিচুড়িতে ক্যালরির পরিমাণ বেশি, কারণ খিচুড়িতে ডাল থাকে।

২. খিচুড়ি সবজি দিয়ে রান্না করা হয় অনেক সময়। সে কারণে সবজি কম খাওয়া হলেও খিচুড়িতে থাকার কারণে সেটা খাওয়া হয়। বিশেষ করে যে শিশুরা সবজি খেতে চায় না, তাদের সবজি খিচুড়ি খাওয়ানো যেতে পারে।

৩. খিচুড়িতে চালের ও ডালের অ্যামিনো অ্যাসিড থাকে বলে যাদের ওজন বেশি, তাদের খাওয়া উচিত নয়।

পোলাও

......

ঘরেই তৈরি করুন 'চিকেন মাঞ্চুরিয়ান' (ভিডিও)

ঘরেই তৈরি করুন 'চিকেন মাঞ্চুরিয়ান' (ভিডিও)

বাইরে খেতে গেলে অনেকেরই পছন্দের শীর্ষে থাকে 'চিকেন মাঞ্চুরিয়ান'। কিন্তু চাইলে তো সময় করে রোজ রোজ রেস্টুরেন্টে বসা যায় না। সময় ও অর্থেরও ব্যাপার আছে। কিন্তু আপনি চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন 'চিকেন মাঞ্চুরিয়ান'।  

উপকরণ :

হাড়ছাড়া মুরগির বুকের মাংস- ৫০০ গ্রাম কর্ণ ফ্লাওয়ার -৪ টেবিল চামচ ময়দা - ২ টেবিল চামচ ডিম - ১টি (ফেটানো ) গোল মরিচ -১/২ চা চামচ রসুন -৬ কোয়া (মিহি কিমা) আদা- ২ টেবিল চামচ (মিহি কিমা) কাঁচা মরিচ - ৬ টি চিকেন স্টক - ১ কাপ সয়া সস -৩ চা চামচ চিনি -১/৪ চা চামচ টেস্টিং সল্ট- ১ চা চামচ পেঁয়াজ - ১ টি মাঝারি (কুচানো) পেঁয়াজ পাতা পাতা -২ টেবিল চামচ (কুচানো ) তেল - ভাজার......

যেসব খাবার খালি পেটে খাওয়া উচিত নয়

যেসব খাবার খালি পেটে খাওয়া উচিত নয়

হ-বাংলা নিউজ : স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে খালি পেটে দই, কলা, টমেটো ইত্যাদি খাবার খাওয়ার ক্ষতিকর দিক তুলে ধরা হয়। দই এবং অন্যান্য গাঁজান দুগ্ধজাত খাবার: খালি পেটে দই বা এই ধরনের খাবার খেলে পাকস্থলিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি হয়। এটি দুগ্ধজাত খাবারে থাকা ল্যাক্টিক অ্যাসিড নষ্ট করে। ফলে অ্যাসিডিটি হয়। এ কারণেই ভরা পেটে দুগ্ধজাত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কলা: পেট ভরানোর পাশাপাশি হজমেও সহায়ক এই ফল। কলায় রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা খালি পেটে খেলে রক্তে উপাদানগুলোর ভারসাম্য নষ্ট......

তৈরি করুন আনারসের জেলি

তৈরি করুন আনারসের জেলি

আমাদের সবার কাছে অতি পরিচিত একটি রসাল ফল আনারস। নানা পুষ্টিগুণে ভরা আনারস খাওয়া চলে নানাভাবে। লবণ, মরিচ আর কাসুন্দি দিয়ে মাখা আনারস দেখলেই যে কারো জিভে জল এসে যেতে বাধ্য। মজাদার এই ফল দিয়ে তৈরি করা যেতে পারে সুস্বাদু জেলি। পরিবারের নাস্তাকে উপাদেয় করতে অসাধারণ আনারসের জেলি। আসুন তবে ঝটপট শিখে নেয়া যাক।

যা যা লাগবে

আনারসের রস ১ কেজি, চিনি পরিমাণমতো, লেবুর রস ১ টেবিল চামচ, ভিনেগার সামান্য।

যেভাবে করবেন

পাকা আনারস কেটে হাতের চাপে রস বের করে নিতে হবে। এবার তা পাতলা কাপড় দিয়ে ছেঁকে নিন যাতে কোন আঁশ না থাকে। রসের সঙ্গে স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে জ্বাল দিতে থাকুন।......

 মচমচে চিকেন ফ্রাই তৈরি করবেন যেভাবে

মচমচে চিকেন ফ্রাই তৈরি করবেন যেভাবে

হ-বাংলা নিউজ :  টিফিনে কিংবা বিকেলের নাস্তায় চিকেনের যেকোনো পদ হলে জমে বেশ। আর তা যদি হয় মচমচে চিকেন ফ্রাই তাহলে তো কথাই নেই। চিকেন ফ্রাই মচমচে হয় না বলে অনেকেরই অভিযোগ থাকে। তবে কৌশল জানা থাকলে খুব সহজেই তৈরি করতে পারবেন মচমচে চিকেন ফ্রাই। চলুন শিখে নেই-

উপকরণ : ৮ টুকরো চামড়াসহ মুরগি (লেগ/ড্রামস্টিক/ব্রেস্ট/উইংস), ১ কাপ ময়দা, আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো, আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ পেঁয়াজ বাটা, লবণ পরিমাণমতো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, আধা চা চামচ প্যাপরিকা পাউডার,......

আনারসের ললি

আনারসের ললি

আনারসের ললি 

উপকরণ: আনারস কিউব করে কাটা ২ কাপ। পুদিনার বেছে নেওয়া পাতা ১/৪ কাপ। পানি ১/৪ কাপ। মধু ২ টেবিল-চামচ।

পদ্ধতি: আনারস, পানি ও মধু ভালোভাবে ব্লেন্ড করে নিন। পুদিনাপাতা যোগ করে আরও ২০ সেকেন্ড ব্লেন্ড করুন।

কুলফি ছাঁচে ঢেলে অন্তত চার ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে জমতে দিন। তিন ঘণ্টা রেফ্রিজারেইটরে রেখে, বের করে কাঁটাচামচ দিয়ে একবার ফেটে দিন। আবার তিন ঘন্টা রেফ্রিজারেইটরে রাখুন।

জমে গেলে এই গরমে উপভোগ করুন ।

 

...

যেসব খাবার তারুণ্য ধরে রাখে

যেসব খাবার তারুণ্য ধরে রাখে

নিজের বয়স ধরে রাখতে কে না চায়। কিন্তু বয়স একটি প্রাকৃতিক বিষয়, সময়ের সাথে সাথে বয়স বৃদ্ধি পাবে- এটাই স্বাভাবিক। তারপরও ত্বকের বয়স ধরে রাখার জন্য অনেকেই ব্যবহার করেন নানান ধরনের ক্রিম কিংবা লোশন। কিন্তু এতে ত্বক কিছুটা সুস্থ থাকলেও বয়স কমানো সম্ভব হয় না। শরীরের আভ্যন্তরীণ অঙ্গ প্রত্যঙ্গকে সতেজ রেখে তারুণ্যকে ধরে রাখতে পারে শুধু সঠিক ও পুষ্টিকর খাবার। আসুন জেনে নেই, এমনই কিছু খাবারের তালিকা যা আপনার তারুণ্যকে ধরে রাখতে পারে।  

১. পালংশাক

শাক অনেকে পছন্দ করেন না। কিন্তু যদি বয়স ধরে রাখতে চান, তবে পালংশাক খাদ্য তালিকায় রাখুন। পালংশাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি......

চাই ভিন্ন স্বাদ

চাই ভিন্ন স্বাদ

প্রতিদিনের গতানুগতিক খাবার খেতে খেতে মাঝে মাঝেই আর ভালো লাগে না। তখন সবাই মিলে চলে যাই রেস্ট্রুরেন্টে। কিন্তু প্রতিবারই অনেকেরই বিল দিতে গিয়ে মনে হয় খরচটা একটু বেশিই হয়ে গেলো।