ফুড

Displaying 141-160 of 292 results.
২০১৭ সালে জনপ্রিয় হবে যে খাদ্য প্রবণতাগুলো

২০১৭ সালে জনপ্রিয় হবে যে খাদ্য প্রবণতাগুলো

-বাংলা নিউজ : হলিউড থেকে : যুক্তরাষ্ট্রের হোল ফুডস যে শীর্ষস্থানীয় খাদ্য প্রবণতাগুলো ২০১৭ সালের খাদ্যশিল্পকে শাসন করবে সে সম্পর্কে নিজের পূর্বানুমানগুলো প্রকাশ করেছে। তালিকায় রয়েছে, সুস্থতার টনিক, রক্তবর্ণ ফুলকপি, নারকেলের চিপস এবং বিট নুডলস।

তালিকার শীর্ষে থাকা আটটি প্রবণতা হলো :
১. সুস্থতার টনিক
বিকল্প ওষুধ হিসেবে ব্যবহৃত উদ্ভিদ থেকে তৈরি টনিকগুলো ২০১৭ সালে জনপ্রিয় হবে। টনিক তৈরির সবচেয়ে জনপ্রিয় উপাদানগুলো হলো কাভা, তুলসি, হলুদ, আপেল সিডার ভিনেগার, ওষধি মাশরুম এবং ভেষজ।

যে খাবারগুলো ফ্রিজে রাখা ঠিক নয়

যে খাবারগুলো ফ্রিজে রাখা ঠিক নয়

-বাংলা নিউজ :  খাদ্য সংরক্ষণের জন্য সবচেয়ে ভালো স্থান হচ্ছে রেফ্রিজারেটর বা ফ্রিজ। আবার এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রাখা ঠিক নয়। কারণ এই খাবারগুলো ফ্রিজে রাখলে এদের গুণাগুণ নষ্ট হয়ে যায়। আপনি হয়তো না বুঝেই ফ্রিজে খাবার বোঝাই করে রাখেন, যার ফলে অনেক খাবারেরই স্বাদ ও গঠন নষ্ট হয়ে যায়। কোন খাবারগুলো ফ্রিজে রাখা ঠিক নয় সেগুলোর বিষয়ে জেনে নিই চলুন।

১। পেঁয়াজ

পেঁয়াজ সংরক্ষণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে ঘরের ঠান্ডা ও শুষ্ক স্থানে ঘরের......

ফ্রেঞ্চ ফ্রাইজ কত রকমের হয়? দেখে নিন

ফ্রেঞ্চ ফ্রাইজ কত রকমের হয়? দেখে নিন

-বাংলা নিউজ :  ফ্রেঞ্চ ফ্রাইজ খেতে ভালবাসেন নিশ্চয়ই? সে আর বলতে। টুকটাক মুখ চালানোর জন্য এর চেয়ে ভাল স্ন্যাকস আর কি-ই বা হতে পারে? তবে কত রকম ফ্রেঞ্চ ফ্রাইজ খেয়েছেন? এক রকম? তাই তো? নানা রকম ফ্রেঞ্চ ফ্রাইজের কথা জেনে নিন।

আর চেখে দেখুন এই সব দারুণ সুস্বাদু স্ন্যাকস।  


কার্লি ফ্রাইজ :
একই রকম ফ্রেঞ্চ ফ্রাইজে বোর হলে খান মজাদার দেখতে কার্লি ফ্রাইজ।


......

মুরগি ধুয়ে রান্না করেন? সাবধান!

মুরগি ধুয়ে রান্না করেন? সাবধান!

-বাংলা নিউজ :  আমাদের সাধারণ জ্ঞ্যানবুদ্ধি থেকে আমরা বুঝি যে, কোন কিছু রান্না করার আগে সেটি ভাল করে ধুয়ে নেয়া উচিত। বিশেষ করে মুরগি রান্না করার আগে আমরা সেই মুরগিকে আরও ভাল করে ধুয়ে নেই।কারণ, কাঁচা মুরগির মধ্যে থাকা ব্যাকটেরিয়া শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। খবর আনন্দবাজার এর।

তবে ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সির গবেষকরা বলছেন সম্পুর্ন অন্য কথা। তারা জানাচ্ছেন, ধোয়ার ফলে এই ব্যাকটেরিয়া আরও বেশি ছড়িয়ে পড়তে পারে। যা শরীরের জন্য হতে......

খাবার খাওয়ার পর এই ৭টি অস্বাস্থ্যকর কাজ আপনি করছেন না তো?

খাবার খাওয়ার পর এই ৭টি অস্বাস্থ্যকর কাজ আপনি করছেন না তো?

-বাংলা নিউজ :  ভারী খাবার খাওয়ার পর আপনি প্রথমে কোন কাজটি করেন? এক চা পান করেন অথবা একটি সিগারেট ধরিয়ে থাকেন? তাই তো? আর এই দুইটি কাজই স্বাস্থ্যের জন্য মারাত্নক ক্ষতিকর। এক গবেষণায় দেখা গেছে শতকরা ৯০ ভাগ মানুষ খাবার খাওয়ার পর হয় ঘুমান, না হয় ধূমপান করেন। শুধু এটি নয় খাবার খাওয়ার পর আমরা এমন কিছু কাজ করে থাকি যা শরীরে নানা রোগ এমনকি ক্যান্সারের মত ভয়ংকর রোগও সৃষ্টি করতে পারে। হঠাৎ ওজন বৃদ্ধির অন্যতম একটি কারণও এটি। খাওয়ার পর এই কাজগুলো করা......

বিশ্বের নানা দেশের শিশুরা স্কুলে কী খায়?

বিশ্বের নানা দেশের শিশুরা স্কুলে কী খায়?

-বাংলা নিউজ :  বিশ্বের নানা দেশের শিশুদের নিজস্ব ধরন অনুযায়ী স্কুলে পুষ্টিকর খাবার পরিবেশন করা হয়। এ খাবারগুলো যেমন শিশুদের পুষ্টি চাহিদা মেটায় তেমন স্বাভাবিকভাবেই সুস্বাদু হয়। এ লেখায় তুলে ধরা হলো বিশ্বের নানা দেশের স্কুলশিশুদের তেমন খাবারের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।
ইরান
আইন অনুযায়ী ১৪ বছর বয়স পর্যন্ত সব শিশুই স্কুলে এক কাপ দুধ, পেস্তা বাদাম, তাজা ফলমূল ও বিস্কুট পায়। তবে প্রায়ই মায়েরা শিশুদের টিফিন......

শোয়ার আগে যা খেলে লিভার সক্রিয় থাকে!

শোয়ার আগে যা খেলে লিভার সক্রিয় থাকে!

-বাংলা নিউজ :  দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার (যকৃৎ)। আমাদের শরীরের বিপাকীয় কার্যাবলীর জন্য লিভারই দায়ী।গবেষকের মতে, লিভারের রোগকে নীরব ঘাতক বলা হয়। কেননা লিভারের যেকোনো রোগ সাধারণত প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে না। রোগ বেড়ে গেলে এর লক্ষ্মণ প্রকাশ পায়।

লিভারে সমস্যা দেখা দিলে আপনি ডান দিকের উপরের পেটে এলাকা জুড়ে ব্যথা অনুভব করতে পারেন, অথবা আপনি ঘন অ্যাসিড রিফ্লাক্স অনুভব করতে পারেন। আপনার ঘাম বেড়ে যাবে এবং হঠাৎ করে ওজন বেড়ে......

খাবার কখন হালাল কখন হারাম

খাবার কখন হালাল কখন হারাম

-বাংলা নিউজ :  মানুষের জন্য উপকারী ও পূত-পবিত্র সবধরনের খাবারের ব্যাপারে ইসলামের বিধান হচ্ছে হালাল ও বৈধতার। প্রমাণ্য ও গ্রহণযোগ্য দলিল ছাড়া কোনো খাবারকে হারাম বলা যাবে না।

মহান আল্লাহ তায়ালা বলেন, ‘বল, ‘আমার কাছে যে ওহি পাঠানো হয়, তাতে আমি খাবার গ্রহণকারীর ওপর কোনো হারাম পাই না, যা সে খায়। তবে যদি মৃত কিংবা প্রবাহিত রক্ত অথবা শূকরের গোশত হয়- কারণ, নিশ্চয় তা অপবিত্র।’ [সুরা আনআম, আয়াত: ১৪৫]

এ আয়াত দ্বারা প্রমাণিত হয় যে, যেসব খাবারের......

যে খাবারগুলো একযোগে খেলেই বিপদ!

যে খাবারগুলো একযোগে খেলেই বিপদ!

-বাংলা নিউজ :  সব খাবার একসঙ্গে খাওয়া যায় না। কিছু খাবারের সমন্বয় দেহে বিষক্রিয়া সৃষ্টি করে বলে মনে করে আয়ুর্বেদ। আধুনিক বিজ্ঞান বলে, সব খাবারই দেহে প্রবেশ করে বিভিন্ন উপাদানে ভেঙে যায়। যখন তারা হজম প্রক্রিয়া প্রবেশ করে তখন এক খাবারের সঙ্গে অন্যটির মিশ্রণ ঘটে। কিছু খাবার রয়েছে যেগুলো এক হলে ক্ষতিকর হয়ে ওঠে। এখানে জেনে নিন এমনই কিছু খাবারের সমন্বয়। এদের এড়িয়ে চলবে বলে আয়ুর্বেদ।

১. দই ও ফল : আয়ুর্বেদে বলা হয়, দইয়ের মতো টক জাতীয় খাবারে......

বিশ্বের কিছু বিখ্যাত স্ট্রিট ফুডের কথা

বিশ্বের কিছু বিখ্যাত স্ট্রিট ফুডের কথা

-বাংলা নিউজ : ভ্রমণপিয়াসীদের জন্য ভোজনরসিক হওয়াটা বিচিত্র কিছু নয়। এমনটা না হলেও কোথাও ভ্রমণে গেলে সেখানকার খাবারের স্বাদ মুখে না নিয়ে ফিরলে অভাব থেকেই যায়। প্যারিসে গিয়ে ক্রেপে না খেয়ে ফেরার কোনো মানে হয় না। আবার হং কংয়ে গিয়ে এগ ওয়াফেল খেতেই হবে। তেমনি জ্যামাইকার ঐতিহ্যবাহী জার্ক চিকেন না খেলে কি চলে। এমন বিশ্বের বিভিন্ন দেশের কিছু অসাধারণ খাবারের কথা তুলে ধরা হলো। এগুলো সে দেশের স্বাদ, বৈশিষ্ট্য ও ঐতিহ্য তুলে ধরে। এসব খাবার স্ট্রিট......

কমোড থেকে খাবার পরিবেশন যেখানে!

কমোড থেকে খাবার পরিবেশন যেখানে!

-বাংলা নিউজ :  কমোড থেকে খাবার পরিবেশন করা হচ্ছে এক রেস্তোরাঁয়! হঠাৎ দেখেই নাক সিঁটকে উঠবে আপনার। ছবিটা ইন্দোনেশিয়ার এক রেস্তরাঁর। টয়লেট থিম-এর উপর তৈরি রেস্তরাঁটির নাম ‘জাম্বান ক্যাফে’। অভিনব সেই রেস্তরাঁর খাবার পরিবেশন ব্যবস্থা। সত্যিকারের কমোডে করে সেখানে খেতে দেওয়া হয় আগুন্তকদের। আর সেই কমোড থেকেই মনের সুখে ‘সুস্বাদু’ সেসব খাবার খেয়ে চলেন ভোজনরসিকের দল। ইন্দোনেশিয়ায় এই টয়লেট-থিম রেস্তরাঁটির দারুণ চাহিদা। সারাক্ষণই সেখানে......

কোন সমস্যায় কীসের রস খেলে উপকার পাবেন, জেনে নিন

কোন সমস্যায় কীসের রস খেলে উপকার পাবেন, জেনে নিন

-বাংলা নিউজ :  ফল বা সব্জির রসের উপকারিতার কথা আর নতুন করে কিছুই বলার নেই। ছোট শিশু থেকে বয়স্ক, যে কোনো বয়সের, যে কোনো সমস্যার জন্যই রয়েছে ফল, সব্জির রসের নানা রকম টোটকা। জেনে নিন এমনই কিছু সমস্যায় কোন কীসের রস খেলে উপকার পাবেন।

* নার্ভাসনেস: এই সমস্যায় অল্পবিস্তর সকলেই ভোগেন। কারো কারো ক্ষেত্রে এই সমস্যা অনেক বড় আকার ধারণ করে। গাজর, সেলেরি ও বেদানার রস এই সমস্যা দূর করতে পারে।

* অ্যাস্থমা: মৌসুম বদলের সময় অ্যাস্থমার প্রকোপ খুবই স্বাভাবিক......

খাবার নিয়ে ১০ কুসংস্কার

খাবার নিয়ে ১০ কুসংস্কার

যুগ যুগ ধরে চলে আসা যুক্তিহীন কুসংস্কারের সংখ্যা নেহায়েত কম নয়। চলুন জেনে নেই খাবার নিয়ে উপ-মহাদেশে প্রচলিত কিছু কুসংস্কার-
১। দুধ: অন্ধকার নামার পরে যদি কেউ দুধ ধার নিতে আসে তবে তাকে সাধারণত না করে দেওয়া হয়। কারণ পশু পালক এবং রাখল সম্প্রদায়ের মানুষ মনে করে এতে পশুর দুধ দেয়ার পরিমাণ কমে যাবে। ঘর থেকে বের হওয়ার সময় দুধ পান করা এবং দুধ নিচে পড়াকে খারাপ লক্ষণ হিসেবে দেখা হয় এখনও।
২। মাছ: ভারতের অনেকে বিশ্বাস করে, কোন কাজ বা যাত্রা শুরু করার আগে মাছের দিকে তাকিয়ে থাকা সৌভাগ্যের লক্ষণ।
৩। দই এবং চিনি: ধারণা করা হয় ঘর থেকে দূরে কোথাও ঘুরতে যাবার আগে অথবা পরীক্ষা বা ইন্টারভিউ......

আপনাকে অবাক করবে লেবুর যে ১০টি বিস্ময়কর ব্যবহার!

আপনাকে অবাক করবে লেবুর যে ১০টি বিস্ময়কর ব্যবহার!

-বাংলা নিউজ :  লেবু আমাদের অতিশয় পরিচিত একটি ফল। ভিটামিন 'সি' সমৃদ্ধ এই লেবু দিয়ে তৈরি শরবত আমাদের অনেক প্রিয়। আমাদের তৃষ্ণা মেটাতে পানির পরেই থাকে লেবুর শরবত। কিন্তু এই শরবত তৈরি ছাড়া লেবুর আরও অনেক নানা বিধ ব্যবহার রয়েছে যা আমরা অনেকেই জানিনা। আসুন আজ জেনে নেই লেবুর ১০টি বিস্ময়কর ব্যবহার সম্পর্কে যা আপনাকে অবাক করবে-

১. দাগ ওঠাতে

এ কথা অনেকেই জানেন, কাপড়ের দাগ দূরীকরণে লেবুর জুড়ি নেই। তবে চা বা অন্য কিছুর দাগ পড়ার সঙ্গে সঙ্গে......

আপনার প্রিয় খাবারগুলো গ্রহণের সঠিক মাত্রা জেনে নিন

আপনার প্রিয় খাবারগুলো গ্রহণের সঠিক মাত্রা জেনে নিন

স্মুদি স্বাস্থ্যকর এটা সবাই জানেন। কিন্তু এর অর্থ এই নয় যে, আপনি গ্লাসের পর গ্লাস পান করেই যাবেন। কারণ আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হবে। আপনার প্রিয় খাবারগুলো খাওয়ার সঠিক পরিমাণ জানা থাকা প্রয়োজন আপনার, জেনে নিন এই ফিচারে।

১। পাস্তা

জটিল শর্করার উৎস পাস্তা। এছাড়াও এতে ফাইবার, প্রোটিন ও ভিটামিন ও থাকে। ১ প্লেট পাস্তাতে ৩০০ ক্যালোরি থাকে। ১ কাপ রান্না করা স্প্যাগেটিতে ২০০ ক্যালোরি  থাকে।

২। দই

দই প্রোটিনের চমৎকার উৎস। কিন্তু তাই বলে আপনার যত খুশি তত খাবেন এমনটা ভাবাও ঠিক নয়। বাজারের বেশীর ভাগ দইয়ের মধ্যেই চিনি যোগ করা থাকে। ১ কাপ দই......

চায়না ডিম আসলে কী?

চায়না ডিম আসলে কী?

ঢাকা থেকে : বাজারে সয়লাব হয়ে যাচ্ছে 'চায়না' ডিমে। এমন খবর কিছুদিন আগে ফলাও করে সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত হয়। বাজার থেকে চায়না ডিম ক্রয় করে প্রতারিত হয়েছেন এমন অভিযোগও পাওয়া গেছে।  ডিম নিয়ে সন্দেহ ঢুকে। ক্রেতারা বাজার থেকে ডিম ক্রয় করার সময় ডিম যাচাই করা শুরু করে দিয়েছেন।  অনেকের অভিযোগ আমদানী করা ডিমের মধ্যে খুব কৌশলে চায়না নকল ডিম দিয়ে দেওয়া হচ্ছে।  কিন্তু এই চায়না ডিমগুলো আসলে কি?  

ক্রেতারা ডিম কিনে নকল ডিম পেয়েছেন।  ডিম ভেঙে কুসুম ছড়ানো পেয়েছেন। ডিমের......

স্বাস্থ্যকর ফ্যাটি খাবারের তালিকা

স্বাস্থ্যকর ফ্যাটি খাবারের তালিকা

ফ্যাট জাতীয় খাবারের নাম শুনলেই ওজন সচেতন মানুষরা আঁতকে ওঠেন। তবে সব ফ্যাট জাতীয় খাবারই শরীরের জন্য ক্ষতিকর নয়।  কিছু ফ্যাট জাতীয় খাবার রয়েছে, যা অবশ্যই খাওয়া উচিত। দেখে নিন সেসব খাবারের তালিকা।

অ্যাভোক্যাডো : অ্যাভোক্যাডো ফলটি আমাদের দেশে খুব একটা পরিচিত নয়। এটির উৎপত্তি উত্তর আমেরিকার মেক্সিকোতে।  অ্যাভোক্যাডোয় ৭৭ শতাংশ ফ্যাট ও ওলেইক অ্যাসিড আছে যা শরীরের জন্য খুবই উপকারী।

আমন্ড বাদাম : এতে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা রোজ খাওয়া উচিত।

অলিভ বা জলপাই : জলপাই বা জলপাইয়ের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ভিটামিন কে থাকে। জলপাইয়ের তেল যে স্বাস্থ্যকর এ ব্যাপারে......

যে খাদ্যগুলো আপনাকে দিনব্যাপী শক্তির যোগান দেবে

যে খাদ্যগুলো আপনাকে দিনব্যাপী শক্তির যোগান দেবে

প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন যেগুলো আপনাকে দিনব্যাপী শক্তি যোগাবে। প্রতিবেলা খাবার গ্রহণের সময় শুধু পেট পুরে খাওয়ার বদলে বরং যা আপনাকে দিনব্যাপী শক্তি যোগাবে এমন খাবারই বাছাই করুন।

কিছু কিছু খাদ্য আছে, যেগুলো শক্তিবর্ধক ভিটামিন, লৌহ, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি'র মতো খনিজ পদার্থে ভরপুর। এখানে এমন কিছু খাদ্যের তালিকা তুলে ধরা হলো।

শক্তির জন্য এবং ক্লান্তি দূর করতে ভিটামিন ও খনিজ উপাদানে সমৃদ্ধ খাবার খান। নির্দিষ্ট কিছু ভিটামিন এবং খনিজ পদার্থ দৈহিক শক্তি বজায় রাখা এবং শক্তির মাত্রা বৃদ্ধির জন্য জরুরি। ফলমূল, সবজি, সবুজ শাক, বাদাম, শীম এবং......

আমেরিকায় হালাল খাবারের চাহিদা ও বিক্রি বেড়েছে

আমেরিকায় হালাল খাবারের চাহিদা ও বিক্রি বেড়েছে

আমেরিকায় ইসলাম বিদ্বেষীদের হামলার পরিমাণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সেদেশে হালাল খাদ্যদ্রব্যের চাহিদা এবং বিক্রির হার বেড়েছে। দ্য ইসলামিক ফুড এন্ড নিউট্রিশন কাউন্সিল অফ আমেরিকা (The Islamic Food and Nutrition Council of America) জানিয়েছে, দেশটিতে শুধু মুসলিম নয় স্বাস্থ্যগত সুস্থতার জন্য অমুসলিমদের মাঝেও হালাল খাদ্যদ্রব্যের চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে বিক্রয় বেড়েছে। খবর আরব নিউজের।

সংস্থাটি আরও জানিয়েছে, আমেরিকায় গত বছর প্রায় ১ বিলিয়ন ডলার হালাল পণ্য বিক্রি হয়েছে যা ২০১২ সালের তুলনায় ১৫ শতাংশ বেশি।

ইসলামিক ফুড কাউন্সিল খাদ্যদ্রব্যের বাজার চাহিদার প্রেক্ষিতে জরিপ করে বলেছে, আশা করা......

বাংলাদেশের ৬৪ জেলার বিখ্যাত খাবারের নাম

বাংলাদেশের ৬৪ জেলার বিখ্যাত খাবারের নাম

হ-বাংলা নিউজ : ঢাকা থেকে :এর মধ্যে আপনার দৃষ্টিতে কোনটি সেরা বা কোন খাবারের স্বাদ এখনো আপনার মুখে লেগে আছে তা আমাদের জানাতে ভুলবেন না ।

বাংলাদেশের ৬৪ জেলার বিখ্যাত খাবারের নামঃ
এর মধ্যে আপনার দৃষ্টিতে কোনটি সেরা বা কোন খাবারের স্বাদ এখনো আপনার মুখে লেগে আছে তা আমাদের জানাতে ভুলবেন না ।
১। সিলেট – সাতকড়ার আচার, কমলালেবু, পাঁলেয়ার চা
২। কক্সবাজার – মিষ্টিপান (মহেশখালী)
৩। কিশোরগঞ্জ – বালিশ মিষ্টি, নকশি পিঠা
৪। কুমিল্লা – রসমালাই, খদ্দর (খাদী)
৫। কুষ্টিয়া – তিলের খাজা, কুলফি আইসক্রিম
৬। কুড়িগ্রাম
৭। খাগড়াছড়ি – হলুদ
৮। খুলনা – সন্দেশ, নারিকেল, গলদা চিংড়ি
......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত