লাইফ স্টাইল

Displaying 121-140 of 772 results.
হাতে একজিমা বেশি কেন হয়

হাতে একজিমা বেশি কেন হয়

হ-বাংলা নিউজ :  হাতে একজিমার সমস্যা একটি অতি পরিচিত রোগ। যারা অনবরত সাবানের পানি বা সোডা জাতীয় দ্রব্য হাতে ঘাঁটেন তাদের হাতে একজিমা বেশি দেখা যায়। এটি যে কোন পেশার লোকদের হতে পারে।

ময়লা পরিষ্কার, মাছ বিক্রেতা, পানি বিক্রেতা বা যাদের হাত সাবান বেশি দিয়ে ধুতে হয় তারাই এই রোগে আক্রান্ত হয়। রোগের শুরুতে আঙ্গুল লাল ও শুকনো হয়ে ফেটে যায়, হাতে চামড়া থেকে ফোসকা উঠে। অনেক সময় ত্বক ফেটে গিয়ে গভীর ক্ষেতের সৃষ্টি হয়।

আঙ্গুলে আংটি থাকলে......

দিনে ১১ ঘণ্টা বসে কাজ করলে হতে পারে বিপদ

দিনে ১১ ঘণ্টা বসে কাজ করলে হতে পারে বিপদ

হ-বাংলা নিউজ :  শুধু আপনি নন, বরং গোটা দুনিয়ার বেশিরভাগ মানুষই বেশিরভাগ ক্ষেত্রে দিনে প্রায় ১১ ঘণ্টা বা তারও বেশি কাজ করেন৷ আর এর থেকেই নাকি আসতে পারে ভীষণ বিপদ ৷ এমনটাই মনে করছেন চিকিৎসকরা ৷

চিকিৎসকরা জানাচ্ছেন, গবেষণায় দেখা গেছে বিশ্বের বেশিরভাগ মানুষই প্রায় দিনের ১১ ঘণ্টা ডেস্কে বসে কাজ করে থাকেন৷ যা কিনা ডেকে আনছে বাতের সমস্যা, লিভারের সমস্যা৷ এমনকী, মানসিক অবসাদের পরিমাণ বাড়ছে এর ফেলে৷

চিকিৎসকরা বলছেন, বেশিরভাগ......

চা-কফি পানের নানা দিক

চা-কফি পানের নানা দিক

হ-বাংলা নিউজ :  শরীরকে চাঙ্গা রাখতে পৃথিবী জুড়ে প্রচলিত বিভিন্ন পানীয় রয়েছে; যার মধ্যে মানুষ দুই ধরনের পানীয় বেশি পছন্দ করেন। এ দুটি হলো চা এবং কফি। সকালের নাস্তায় কিংবা বিকালে কাজের ফাঁকে অনেকেই বেশ পছন্দ করে থাকে এক কাপ চা কিংবা কফি। এটা অনেকেরই প্রতিদিনের অভ্যাস। চা বা কফি পানের যেমন অনেক উপকারিতা রয়েছে তেমনি সঠিক সময়ে বা উপায়ে গ্রহণ না করলে সৃষ্টি হতে পারে নানা সমস্যা। দিনে ২-৩ বার চা বা কফি পরিমিত পরিমাণে গ্রহণ করা যেতে......

যে ৭ কাজে মৃত্যু হতে পারে আপনার

যে ৭ কাজে মৃত্যু হতে পারে আপনার

হ-বাংলা নিউজ :  কেউ কেউ শখের বশে কখনো কখনো অদ্ভূত রকম কাজকর্ম করে থাকেন। যেমন কখনো কখনো শোনা যায়, কেউ নাকি টানা ২৪ ঘণ্টা বা তারও বেশি সময় পানির নিচে ডুব দিয়ে ছিলেন। অথচ তিনি সৌভাগ্যক্রমে বেঁচে আছেন। এরকম আরো অদ্ভূত কর্মকাণ্ড আছে যা মানুষ করে থাকে। অথচ অনেকেই জানেন না যে এসব কাজে তাদের মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে। কেউ আবার জেনেও চ্যালেঞ্জ নিয়ে এসব কাজ করে থাকেন। নিচে তেমনই কিছু অদ্ভূত কাজ নিয়ে আলোচনা করা হলো :

৭০ কাপ কফি: 

......

জরায়ুর বাইরে বাড়ছিল অনাগত শিশুর ভ্রূণ

জরায়ুর বাইরে বাড়ছিল অনাগত শিশুর ভ্রূণ

হ-বাংলা নিউজ :  প্রসূতির জরায়ুর বাইরে বাড়ছিল দ্বিতীয় সন্তানের ভ্রূণ! কিন্তু বুঝতেই পারনেনি সেই ভ্রূণ বাড়ছে না গর্ভে, বেড়ে উঠছে প্রথম সন্তান প্রসবের সময় সিজারের সেলাই বরাবর! প্রাণঘাতী এই পরিস্থিতি যখন ধরা পড়ে, ততো দিনে প্রসূতির পেটের ভিতরে রক্তক্ষরণ শুরু হয়ে যায় প্রবল ভাবে।

প্রাণ সংশয় হলেও খড়্গপুরের ইতিশ্রী গঙ্গোপাধ্যায়কে অবশ্য ফিরিয়ে এনেছেন ভারতের কলকাতার সিএমআরআই হাসপাতালের চিকিৎসকরা। অপরিণত ভ্রূণ বের করে প্রাণ রক্ষা......

ওজন কমাতে কিভাবে হাঁটা বিজ্ঞানসম্মত

ওজন কমাতে কিভাবে হাঁটা বিজ্ঞানসম্মত

হ-বাংলা নিউজ :   শরীর ঠিক রাখতে নানা জন বিভিন্ন পন্থা বেছে নেন। কেউ জিমে গিয়ে ঘাম ঝরান, কেউ করেন যোগ ব্যায়াম। আবার কেউ সকাল-বিকেল হেঁটেই মাত করছেন। কিন্তু, জানেন কি সঠিক ভাবে না হাঁটলে সেই হাঁটার কোনও প্রতিফলনই ঘটে না শরীরের উপরে।

সাঁতারের মতো হাঁটাতেও সমগ্র শরীরে প্রভাব পড়ে। কিন্তু তার জন্য ঠিক মতো হাঁটা অত্যন্ত জরুরি। যেমন—

১। হাঁটার জন্য সঠিক জুতো অবশ্যই পরা উচিত। সঙ্গে পোশাকও। 

২। ছোট......

বমি ভাব থেকে সহজে মুক্তির উপায়

বমি ভাব থেকে সহজে মুক্তির উপায়

হ-বাংলা নিউজ :  কাজের সূত্রে বা বেড়াতে বাড়ির বাইরে বের হতেই হবে। কিন্তু দ্রুতগতিতে গাড়ি চলতে শুরু করলেই যদি মাথার যন্ত্রণা শুরু হয়ে যায় বা বমি ভাব শুরু হয়, তাহলে তো গাড়িতে ওঠাই মুশকিল। বিশেষজ্ঞরা বলছেন, কয়েকটা সাধারণ নিয়ম মেনে চললেই এই সমস্যা এড়ানো যেতে পারে।

মানুষের শরীরে ৩টি অংশ গতি নির্ণয় করতে পারে এবং সেই তথ্য মস্তিষ্কে পৌছে যায়। এই তিনটি অংশ হল চোখ, অন্তঃকর্ণ এবং ত্বক। এদের 'সেন্সরি রিসেপ্টর' বলা হয়। যখনই এই ৩ সেন্সরের......

গ্রীষ্মে শিশুর স্বাস্থ্য সুরক্ষা

গ্রীষ্মে শিশুর স্বাস্থ্য সুরক্ষা

হ-বাংলা নিউজ :  চলছে গ্রীষ্মকাল। গ্রীষ্মের এ প্রচণ্ড গরমে অধিকাংশ মানুষ আক্রান্ত হয়ে থাকে বিভিন্ন অসুখে। বিশেষ করে প্রাণচঞ্চল বাচ্চারা সহজেই এ সময় আক্রান্ত হয়ে পড়ে অসুখে। এসব অসুস্থতার মধ্যে রয়েছে জ্বর, সর্দি কাশি, ডায়রিয়া, সামার বয়েল, ঘামাচি ইত্যাদি। কিছু সাবধানতা অবলম্বন করে চললে সহজেই এসব সমস্যা থেকে শিশুদের রক্ষা করা যায়।

তীব্র গরমে শিশুরা সহজেই পানিশূন্যতায় আক্রান্ত হতে পারে। যা থেকে সৃষ্টি হয় ডিহাইড্রেশন ফিভার।......

লেবুর কিছু ব্যতিক্রমী ব্যবহার

লেবুর কিছু ব্যতিক্রমী ব্যবহার

হ-বাংলা নিউজ :  লেবু আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ভিটামিন সি-তে ভরপুর লেবু রূপচর্চাতেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে লেবু। তবে এর বেশ কিছু ব্যতিক্রমী ব্যবহার আছে যা আমাদের অনেকেরই অজানা।

১. বাসনপত্র ঝকঝকে রাখতেও লেবু অপরিহার্য। বিশেষ করে তামা এবং রূপার বাসন। বাসনে সারা রাত লেবুর রস লাগিয়ে রাখুন। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

২. মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবু খুবই কর্যকর। দেড় কাপ পানিতে তিন চা চামচ লেবুর রস মেশাতে......

কর্মক্ষেত্রে নিজেকে যেভাবে পরিচালনা করবেন

কর্মক্ষেত্রে নিজেকে যেভাবে পরিচালনা করবেন

হ-বাংলা নিউজ :  কর্মক্ষেত্রে থাকাকালে অর্থাৎ চাকরিজীবীরা যে সময়টায় অফিসে থাকেন সেসময়ে কাজের মধ্যেই নিয়োজিত থাকেন। আবার অনেক সময় কাজ কম থাকে। কাজের চাপ না থাকলে অনেকেই বিভিন্ন ব্যক্তিগত কাজে নিয়োজিত থাকেন।  বেশির ভাগকেই দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ব্যস্ত হয়ে পরেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে জড়িয়ে ফেললে তা বদঅভ্যাকে পরিনত হতে পারে, তাই বদঅভ্যাসকে পরিহার করার পাশাপাশি কয়েকটি বিষয় মেনে চলতে পারেন। 

যেমন-একটানা......

টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!

টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!

হ-বাংলা নিউজ :  টাক মাথায় চুল গজাতে সাহায্য করে এমন এক ধরণের ওষুধ খুঁজে পাওয়ার দাবি করেছেন গবেষকরা। তারা বলছেন, হাড়ের ক্ষয়রোধে ব্যবহার হয় এমন একটি ওষুধ মাথার চুল পড়া ঠেকানোর এক নতুন চিকিৎসা হয়ে উঠতে পারে।

গবেষকরা আরো বলছেন, অস্টিওপোরোসিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ ‘সাইক্লোস্পোরিন’ নিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষা করার সময় দেখা গেছে- এটি চুলের গোঁড়ার ওপর নাটকীয় প্রভাব ফেলে এবং তাকে বাড়তে উদ্দীপ্ত করতে পারে। প্রকল্পের......

ওজন কমাতে ও শরীরকে বিষমুক্ত করতে ডেটক্স জুস

ওজন কমাতে ও শরীরকে বিষমুক্ত করতে ডেটক্স জুস

হ-বাংলা নিউজ : ওজন কমাতে বা শরীরকে বিষমুক্ত করতে অনেকেই নানা পদ্ধতি অবলম্বন করেন। এর মধ্যে ‘ডেটক্স’ পদ্ধতি বেশ জনপ্রিয়। কোনো রকম ওষুধ না খেয়ে প্রাকৃতিক উপায়ে শরীরকে বিষমুক্ত করা যায় এ পদ্ধতিতে।

বিশেষজ্ঞরা বলেন, ফিট থাকতে বা স্বাস্থ্য ভালো রাখতে চান সবাই। এ জন্য সবার ডায়েট বা খাদ্যাভ্যাসে বিশেষ নজর দেওয়া জরুরি। প্রতিদিন যেমন স্বাস্থ্যকর খাবার খেতে হবে, তেমনি শরীরকে বিষমুক্ত রাখার চেষ্টা করতে হবে। এতে নানা রকম রোগবালাই থেকে মুক্ত থাকা সম্ভব। শরীরকে......

মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি : গবেষণা

মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি : গবেষণা

হ-বাংলা নিউজ : আপনার জীবন থেকে হাসি কমে গেলে সেটা বাড়ান। তাহলে অনেক উপকার পাবেন। এমন কি আপনার মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি।

আজকের দুনিয়ায় ওবেসিটি এখন সবার অসুখ। এ নিয়ে চিন্তাও কম নেই। কিন্তু গবেষণা বলছে খুব বেশি চিন্তার দরকার নেই। সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ওবেসিটি’-তে প্রকাশিত একটি গবেষণা পত্রে দাবি করা হয়েছে, নিয়মিত হাসলেই ওবেসিটির মতো সমস্যার মোকাবিলা সম্ভব। 

শুধু তাই নয়, সেই গবেষণায় দাবি করা হয়েছে, হাসিই হচ্ছে শ্রেষ্ঠ......

প্রোটিনে ভরপুর লেটুস পাতা

প্রোটিনে ভরপুর লেটুস পাতা

হ-বাংলা নিউজ :  একটি উপাদান হিসেবেই লেটুস পাতা বেশি পরিচিত। ফাস্টফুড খাবারেও এর ব্যবহার হয়ে থাকে। লেটুস পাতায় রয়েছে নানা রকম ভিটামিন ছাড়াও রয়েছে কম ক্যালরি। আসুন জেনে নেয়া যাক, এর নানা গুণাগুণ: 

১। লেটুস আঁশযুক্ত সবজি বলে এটা খাবার দেহের জন্য উপকারী। এটি হজমও হয় দ্রুত। লেটুসে অতি অল্প পরিমাণে কোলেস্টরেল রয়েছে এবং হৃদযন্ত্রের জন্য উপকারী। 

২। সব ধরনের সবুজ পাতার সবজিতে কিছু না কিছু আয়রন রয়েছে। নারীদের ঋতু চলাকালে......

মোবাইল ফোনে বাড়তে পারে ব্রেন ক্যান্সার ঝুঁকি

মোবাইল ফোনে বাড়তে পারে ব্রেন ক্যান্সার ঝুঁকি

হ-বাংলা নিউজ :  মস্তিষ্কের টিউমার বা ব্রেইন টিউমার হচ্ছে এমন একটি অবস্থা যখন মানুষের মস্তিষ্কে অস্বাভাবিক কোষ তৈরি হয়। এই টিউমার দুই প্রকারের হয়ে থাকে। যার একটি হচ্ছে ম্যালিগ্যান্ট বা ক্যান্সার সৃষ্টিকারী টিউমার এবং অন্যটি বেনাইন টিউমার। ক্যান্সার সৃষ্টিকারী প্রাইমারি টিউমার তৈরি হয় মস্তিষ্কের অভ্যন্তরে। আর মাধ্যমিক টিউমার শরীরের অন্য কোন অংশে তৈরি হয়ে এক পর্যায়ে বিস্তৃত হয়ে মস্তিষ্কে চলে আসে। মস্তিষ্কের বেশিরভাগ......

গর্ভকালীন সময়ে চুলের যত্ন

গর্ভকালীন সময়ে চুলের যত্ন

হ-বাংলা নিউজ :  একজন নারীর জীবনে নিঃসন্দেহে সবচেয়ে আনন্দদায়ক মুহূর্তগুলোর একটি গর্ভে সন্তানকে ধারণ। নিজের ভেতরেই ক্ষুদ্র একটি প্রাণীকে বড় করা তোলা- একটি স্বর্গীয় অনুভূতি নিয়ে আসে। এ মুহূর্তে প্রকৃতিগতভাবে বেশ কিছু পরিবর্তন আসে শরীরে। হরমোনের পরিবর্তন এর পেছনে অনুঘটক হিসেবে কাজ করে। যার প্রভাব পড়তে পারে চুলেও। এ সময় তাই মনে হতে পারে যে চুল মোটা হয়ে গেছে এবং পরিমাণে বেড়ে গেছে। আবার এসময়ে চুল শুষ্ক, কোঁকড়া হয়ে যাওয়াও অস্বাভাবিক......

মহৌষধ মধুর যতগুণ

মহৌষধ মধুর যতগুণ

হ-বাংলা নিউজ :  প্রাচীনকাল থেকে মানুষ প্রাকৃতিক খাদ্য হিসেবে, মিষ্টি হিসেবে, চিকিৎসা ও সৌন্দর্য-চর্চাসহ নানাভাবে ব্যবহার করে আসছে মধু। তবে চেষ্টা করবেন খাঁটি মধুটাই যেন আপনার সংগ্রহে থাকে। শরীরের সুস্থতায় মধুর উপকারিতা অনেক। আসুন মধুর কিছু গুণের কথা জানা যাক।

মধু হলো এক প্রকারের মিষ্টি ও ঘন তরল পদার্থ, যা মৌমাছি ও অন্যান্য পতঙ্গ ফুলের নির্যাস হতে তৈরি করে এবং মৌচাকে সংরক্ষণ করে। এটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল।......

চুলের উজ্জ্বলতা ফেরাতে দইয়ের গুণাগুণ

চুলের উজ্জ্বলতা ফেরাতে দইয়ের গুণাগুণ

হ-বাংলা নিউজ :  রুক্ষ চুল? চুল উঠে যাচ্ছে? সব সময় মাথায় খুসকি? চুলের উজ্জ্বলতা কমে যাচ্ছে? ঘাবড়াবেন না। তার জন্য রয়েছে ঘরোয়া সমাধান। শুধু চাই দই।

তা হলে জেনে নিন সমাধানগুলো –

১। খুসকি দূর করতে

ঘরোয়া পদ্ধতিতে খুসকি দূর করতে দইয়ের জুড়ি মেলা ভার।

উপাদান

১। এক কাপ দই

২। ৫ চামচ মেথিগুঁড়ো

৩। এক চামচ লেবুর রস

কী ভাবে বানাবেন

প্রথমে একটি বাটির মধ্যে দই, মেথিগুঁড়ো, লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তার পরে......

সহজ উপায়ে মনে রাখুন ঘুমের স্মৃতি

সহজ উপায়ে মনে রাখুন ঘুমের স্মৃতি

হ-বাংলা নিউজ :  মানুষ প্রায়ই ঘুমের মধ্যে নানা ধরনের স্বপ্ন দেখে থাকে। এর মধ্যে কোনওটা অনিন্দ্য সুন্দর। আবার কোনওটা মারাত্মকা ভয়ঙ্কর। আবার কখনো সুন্দরভাবে সাজানো একটা পরিকল্পনা, কিংবা কোনও ঘুরতে যাওয়ার দৃশ্য। কিন্তু চোখ খুললেই সব শেষ। 

তখনই মনে পড়ে, ওহ, সত্যি নয় ওতো স্বপ্ন ছিল। কিন্তু ঘুম ভাঙার পর স্বপ্নটা ঠিক কীরকম ছিল, অনেক সময়ই স্পষ্ট মনে পড়ে না। আর বিজ্ঞানের নিয়মে হাজার চেষ্টা করলেও একই দৃশ্য আর দ্বিতীয়বার স্বপ্নে......

হঠাৎ বৃষ্টিতে চুলের যত্নে করণীয়

হঠাৎ বৃষ্টিতে চুলের যত্নে করণীয়

হ-বাংলা নিউজ :   হঠাৎ করেই বৃষ্টি। এতে গরমের মাঝে স্বস্তি আসলেও মাত্রাতিরিক্ত বৃষ্টিতে চলাফেরা বেশ কঠিন ও অস্বস্তিকর হয়ে উঠে। বিশেষ করে বৃষ্টির দিনে চুল ভেজে গেলে বেশ অস্বস্তি হয়। তাই বাদলের দিনে চুলের যত্নে করণীয় কী তা নিয়ে নিচে  আলোচনা করা হলো :

স্যাঁতসেতে আবহাওয়ায় চুল বেশি পড়ে। আর মাথায় দেখা দেয় তৈলাক্ত খুশকি। এসময় বারবার শ্যাম্পু না করে সপ্তাহে দু-তিনবার শ্যাম্পু করা উচিত।  বৃষ্টির......

সর্বাধিক পঠিত