ইসলামের আলো

Displaying 1-20 of 376 results.
স্ত্রীকে তেমন ভালোবাসুন যেমন ভালোবেসেছেন রাসূল (সা.)

স্ত্রীকে তেমন ভালোবাসুন যেমন ভালোবেসেছেন রাসূল (সা.)

হ-বাংলা নিউজ: ইসলাম স্বামী-স্ত্রীর মাঝের সম্পর্ককে উদার ও প্রেমময় সম্পর্ক হিসেবে আখ্যা দিয়েছে। এই সম্পর্কটা খুবই গুরুত্বপূর্ণ একটি সম্পর্ক। এই বিষয়ে আল্লাহপাক পবিত্র কুরআনে ইরশাদ করেছেন, আর তার নির্দেশনাবলীর মধ্যে রয়েছে, তিনি তোমাদের জন্য তোমাদেরই জাতি থেকে সৃষ্টি করেছেন স্ত্রীগণকে, যাতে তোমরা তাদের কাছে প্রশান্তি লাভ করো এবং তোমাদের মধ্যে ভালোবাসা ও দয়া সৃষ্টি করেছেন। অবশ্যই এর মধ্যে বহু নিদর্শন রয়েছে তাদের জন্য যারা চিন্তা- ভাবনা করে। (সুরা রূম, আয়াত-২১)

নবী মুহাম্মদ (সা.) মুসলমানদের......

একটি ভুল মাসআলা : কেরসিন তেল কি নাপাক?

একটি ভুল মাসআলা : কেরসিন তেল কি নাপাক?

কেরসিন তেল একটি খনিজ তেল এবং তা বেশ দুর্গন্ধযুক্ত। আর দুর্গন্ধযুক্ত হওয়ার কারণে একান্ত প্রয়োজন ছাড়া তা মসজিদে নেওয়া মাকরূহ। একান্ত প্রয়োজনে মসজিদে তা ব্যবহার করতে হলে খেয়াল রাখতে হবে, তা যেন মসজিদের ফ্লোরে বা জায়ানামাযে না পড়ে। তেমনি দুর্গন্ধের কারণে কাপড়ে লাগলে সেই কাপড়ে নামায পড়াও অনুত্তম। এ থেকে হয়ত অনেক মানুষ মনে করেন, কেরসিন তেল নাপাক।

তাদের এ ধারণা ঠিক নয়। কেরসিন তেল নাপাক নয়। কিন্তু দুর্গন্ধযুক্ত হওয়ার কারণে একান্ত ওযর ছাড়া তা মসজিদে নেওয়া মাকরূহ; নাপাক হওয়ার কারণে নয়। যেমনটি অনেকে মনে করেন। (ফাতাওয়া উসমানী ১/৩৫১) 

...

একটি বানোয়াট কিসসা : কা‘বা ঘর নির্মাণের পর বেঁচে যাওয়া বালু/পাথর যেখানে পড়েছে সেখানে মসজিদ হবে

একটি বানোয়াট কিসসা : কা‘বা ঘর নির্মাণের পর বেঁচে যাওয়া বালু/পাথর যেখানে পড়েছে সেখানে মসজিদ হবে

কোনো কোনো মানুষকে বলতে শোনা যায়, ইবরাহীম আলাইহিস সালাম কা‘বা ঘর নির্মাণের পর কিছু বালু বেঁচে যায়। (কেউ কেউ বলে, পাথর বেঁচে যায়)  তখন আল্লাহ তাআলা তাঁকে বললেন, তুমি একটি পাহাড়ে উঠে এ বালু/পাথর ছিটিয়ে দাও। তখন ইবরাহীম আলাইহিস সালাম তাই করলেন এবং আল্লাহর কুদরতে সেগুলো পৃথিবীর আনাচে-কানাচে ছড়িয়ে পড়ল। পৃথিবীর যে যে স্থানে এই বালুকণা পড়েছে কিয়ামতের আগেই কোনো না কোনো একদিন সেখানে মসজিদ হবে।

এটি একটি বানোয়াট কিসসা। এর কোনো দালীলিক ভিত্তি নেই।  

সূত্র : আলকাউসার 

...

ক্ষমা লাভের শ্রেষ্ঠ উপায় দোয়া

ক্ষমা লাভের শ্রেষ্ঠ উপায় দোয়া

মহান আল্লাহ তায়ালার কাছে কিছু চাওয়া, ফরিয়াদ করা, ভুলের জন্য ক্ষমা চাওয়া। আল্লাহর কাছে মানুষ যত চাইবে আল্লাহ তত দেবেন। আল্লাহ চান বান্দা প্রতিটি বিষয়ে তার কাছে প্রার্থনা করুক। বান্দা যত চায় আল্লাহ তাতে তত খুশি হন। আর বান্দা প্রতিনিয়তই ভুল করে থাকে, তাই ভুলে থেকে ক্ষমা লাভের শ্রেষ্ঠ উপায় হচ্ছে দোয়া। এটি বান্দার জন্য স্রষ্টার একটি নেয়ামতও।

তবে দোয়া কবুলের জন্য কিছু নির্দিষ্ট শর্ত ও আদব আছে। নির্দিষ্ট কিছু নিয়ম মেনে দোয়া করলে আশা করা যায় আল্লাহ তা কবুল করবেন। দোয়া কবুলের জন্য দিনরাতের মাঝে এমন অনেক সময় ও মুহূর্ত রেখেছেন, যে সময় দোয়া করলে তা কবুল হয় বলে হাদিসে বিভিন্নভাবে......

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এখন কিছুটা সুস্থ

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এখন কিছুটা সুস্থ

বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান  শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ আগের তুলনায় এখন সুস্থ। এখন মুখে খাবার তুলতে পারছেন।

হাসপাতালে অপারেশনের ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণকেন্দ্র-আইসিউতে অবস্থান করছিলেন তিনি। রবিবার আইসিউ থেকে সাধারণ বেডে বাংলাদেশের এই আলেমকে স্থানান্তর করা হয়েছে।

তার সঙ্গে ভারতে অবস্থান করা বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহনগরীর সাধারণ সম্পাদক ও হযরতের জ্যেষ্ঠ তনয় মাওলানা সদরুদ্দীন মাকনুন জানিয়েছেন, তরলজাতীয় খাবার মুখে তুলেছেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। বর্তমানে তিনি নয়া দিল্লির ম্যাক্স সুপার স্পেশালিটি হসপিটাল সাকেটে অবস্থান......

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১২ জানুয়ারি

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১২ জানুয়ারি

হ-বাংলা নিউজ :  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। আর এর প্রথম পর্ব আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৯ থেকে ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমায় আইন-শৃঙ্খলা বিষয়ক এক সভা শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে বসে নিরাপত্তা......

অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে

অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে

হ-বাংলা নিউজ : আজ দশই মহররম, রবিবার, ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা তথা হিজরী নববর্ষের প্রথম মাস মহররমের ১০ তারিখ। আজকের এই দিনটি পৃথিবী সৃষ্ট থেকে কেয়ামত পর্যন্ত অসংখ্য ঘটনার দিন। শুধু মুসলমান নয় পৃথিবীর সকল মানুষের কাছে দিনটি স্মরণীয়। পবিত্র আশুরার দিন মুসলিম জাহানের জন্য যে কারণে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হৃদয়বিদারক স্মরণীয় তা হলো, এদিনে স্বৈরাচারী ইয়াজিদ বাহিনী বিশ্ব মানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ (সা.)-এর প্রাণাধিক দৌহিত্র অকুতোভয়......

চীনে সোশ্যাল মিডিয়া থেকে মুসলিম বিরোধী শব্দ বাদ

চীনে সোশ্যাল মিডিয়া থেকে মুসলিম বিরোধী শব্দ বাদ

হ-বাংলা নিউজ: মুসলিম ধর্মের বিরুদ্ধে বিদ্রুপ ছাড়ায় এমন শব্দগুলো সোশ্যাল মিডিয়া থেকে বাদ দিল চীন।দেশটির সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসে বলা হয়েছে, চীনের ইন্টারনেট ব্যবহারকারীদের ‌ইসলাম ভীতি রয়েছে এমন শব্দগুলো চীনের সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ বাদ দিয়ে দিয়েছেন।নেট ব্যবহারকারীরা অবশ্য বলছেন, মুসলিমদের তুষ্ট করতেই এই শব্দ বাদ দেওয়া হয়েছে। চীনে এখন কম করে দুই কোটি এক লাখ মুসলিম রয়েছেন।অধিকাংশই ইউঘুর শিয়াংজিনে থাকেন। আর হু মুসলিমরা থাকেন নিনশিয়া প্রদেশে। মুসলিমদের নিয়ে খুব একটা স্বস্তিতে নেই চীনও। মাঝেমাঝেই......

হজ পালন শেষে দেশে ফিরেছেন ৪৪ হাজার ৭৭৪ হাজি

হজ পালন শেষে দেশে ফিরেছেন ৪৪ হাজার ৭৭৪ হাজি

হ-বাংলা নিউজ:  পবিত্র হজ পালন শেষে দেশে ফিরতে শুরু করেছেন বাংলাদেশি হাজিরা। শুক্রবার পর্যন্ত মোট ১২০টি হজ ফ্লাইটে ৪৪ হাজার ৭৭৪ জন বাংলাদেশি হাজি দেশে ফিরেছেন।

ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত হজ বুলেটিন থেকে এই তথ্য জানা গেছে।

হাজিদের ফিরতি হজ ফ্লাইট গত ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৫৮টি এসব হাজিদের বহন করেছে। এছাড়াও সৌদি এয়ারলাইন্সের ৬২টি ফিরতি হজ ফ্লাইটে ক্রে দশে ফিরছেন হাজিরা।  

চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন......

একাত্মবাদকে হৃদয়ে আঁকড়ে ধরতে হবে

একাত্মবাদকে হৃদয়ে আঁকড়ে ধরতে হবে

আল্লাহ এক এবং তিনি ছাড়া আর কোনো মাবুদ নেই এই তত্ত্বকে তাওহিদ বা একাত্মবাদ বলা হয়। নামাজ, রোজা, জাকাত, হজসহ সব ইবাদতের মূল লক্ষ্য তাওহিদের এই শিক্ষাকে ধারণ করা।

তাকে নিরঙ্কুশভাবে জীবনের সর্বক্ষেত্রে পরস্ফুিট করা। একাত্মবাদ মুমিন হওয়ার অপরিহার্য শর্ত হিসেবে বিবেচিত। এর ব্যত্যয় ইসলামে গ্রহণযোগ্য নয়।

আল্লাহ এক এবং তার কোনো শরিক নেই এটি ইসলামের মূল শিক্ষা। এ শিক্ষা প্রদানের জন্য আল্লাহ বিভিন্ন সময়ে মানব জাতির জন্য নবী-রসুল পাঠিয়েছেন। তারা মানুষকে আল্লাহমুখী অর্থাৎ মহান স্রষ্টার প্রতি আনুগত্যের দাওয়াত দিয়েছেন। সব নবী বা রসুলের মূল বক্তব্য ছিল ‘লা ইলাহা ইল্লাল্লাহু’......

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হ-বাংলা নিউজ:  হাজিদের নিয়ে প্রথম ফিরতি হজ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। বুধবার রাত ৮টা ২১ মিনিটে ৪১৯ হাজি নিয়ে বাংলাদেশ বিমানের বিজি-২০১২ ফ্লাইটটি ঢাকায় অবতরণ করে।

এর আগে হজ যাত্রীবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটটি বুধবার দুপুরে জেদ্দা বিমানবন্দর ছেড়েছে বলে জানান বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ।

তিনি বলেন, বিমানের প্রথম ফিরতি হজ ফ্লাইট বিজি ২০১২ সন্ধ্যা ৬টা ১০ মিনিটে আসার কথা......

‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাত

‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাত

হ-বাংলা নিউজ: সারা বিশ্ব থেকে সৌদি আরবে সমবেত হওয়া মুসলমানরা মিনা থেকে রওনা হয়েছেন হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে; সৃষ্টিকর্তার কাছে হাজিরা দিতে তাদের ‘লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান।সৌদি আরবের সংবাদ মাধ্যমের হিসাব অনুযায়ী, বিশ্বের ১৭১টি দেশের প্রায় ২৫ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান এবার হজ করছেন, যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা এক লাখ ২৭ হাজারের বেশি।বুধবার হজের আনুষ্ঠানিকতা শুরুর পর মক্কার কাবা শরিফ থেকে রওনা হয়ে পাঁচ কিলোমিটার দূরে মিনায় জড়ো হন হজ করতে আসা মুসলমানরা।......

মক্কায় সমবেত হচ্ছেন ২০ লাখ হজযাত্রী

মক্কায় সমবেত হচ্ছেন ২০ লাখ হজযাত্রী

হ-বাংলা নিউজ: পবিত্র হজ পালনের উদ্দেশে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০ লাখ মুসলিম সৌদি আরবের মক্কায় সমবেত হচ্ছেন। খবর এএফপি’র। এবার শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের হজযাত্রীরাও সুন্নি সংখ্যাগরিষ্ঠ আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরবে হজ পালন করছেন। কারণ ২০১৫ সালে মক্কায় পদদলিত হয়ে ইরানের অনেক হজযাত্রী নিহত হওয়ায় দেশটি কূটনৈতিক টানাপোড়নের কারণে ২০১৬ সালের হজে অংশ নিতে পারেনি।

এছাড়া উপসাগরীয় অঞ্চলে রাজনৈতিক সংকট এবং ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপের কোনঠাসা হয়ে পড়ার মধ্যদিয়ে এবারের হজ অনুষ্ঠিত হচ্ছে।

ইন্দোনেশিয়া......

হজযাত্রায় আরও ৮ ফ্লাইটের অনুমতি পেল বিমান

হজযাত্রায় আরও ৮ ফ্লাইটের অনুমতি পেল বিমান

হ-বাংলা নিউজ: বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইট শেষ হওয়ার কথা ছিল গতকাল। তবে নির্ধারিত সময়ে সব হজযাত্রীকে নিতে না পারায় সৌদি আরবের কাছে বাড়তি ফ্লাইট পরিচালনার জন্য অনুরোধ জানানো হয়। বাংলাদেশের সেই অনুরোধে সাড়া দিয়ে রবি ও সোমবার পর্যন্ত আরও আটটি ফ্লাইট পরিচালনার অনুমোদন দিয়েছে দেশটির সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ।

তবে হজযাত্রা অনিশ্চিত হতে পারেÑ এমন তথ্যের ভিত্তিতে গতকাল রাজধানীর আশকোনায় হজ অফিসের সামনে বিক্ষোভ করেছেন কয়েক হাজার হজযাত্রী। দুপুর ২টার দিকে শুরু হওয়া বিক্ষোভ থেকে হজ এজেন্সির প্রতারক মালিকদের......

আশকোনায় বিক্ষোভ, বিমানের শেষ হজফ্লাইট আজ

আশকোনায় বিক্ষোভ, বিমানের শেষ হজফ্লাইট আজ

হ-বাংলা নিউজ:  আনুষ্ঠানিকভাবে শনিবারের মধ্যে সব হজযাত্রীদের সৌদি আরব পৌঁছানোর কথা। কিন্তু, ফ্লাইট সংকটের কারণে এখনও অনিশ্চয়তায় কয়েক হাজার হজযাত্রী। এ কারণে দুপুর দুইটার দিকে রাজধানীর আশকোনা হজক্যাম্পের সামনে বিক্ষোভ শুরু করেছেন প্রায় শতাধিক হজযাত্রী। মদিনা এয়ার ইন্টারন্যাশনাল নামে একটি এজেন্সির মাধ্যমে পবিত্র হজব্রত পালনের জন্যে সৌদি আরবে যেতে বেশ কয়েকদিন ধরেই হজক্যাম্পে অবস্থান করছেন তারা।

প্রতারক মদিনা এয়ার ইন্টারন্যাশনালের স্বত্ত্বাধিকারী সাইফুল......

শেষ মুহূর্তে ফ্লাইট সংকটে চার হাজার হজযাত্রী

শেষ মুহূর্তে ফ্লাইট সংকটে চার হাজার হজযাত্রী

হ-বাংলা নিউজ: হজ শুরু হওয়ার আর মাত্র ৮দিন বাকি। কিন্তু এখনো ফ্লাইট সংকট কাটছে না হজ যাত্রীদের।শেষ মুহূর্তে এসে হজ ফ্লাইট সংকটের কারণে চার হাজার হজযাত্রীর সৌদি আরব যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।জানা গেছে, অতিরিক্ত বিমান শিডিউল করে বা রেগুলার ফ্লাইটে তাঁদের পাঠাতে হবে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে ধর্ম মন্ত্রণালয়। কিছু এজেন্সি ভিসা করেও হজযাত্রী সৌদি না পাঠানোর কারণে ২৯টি হজ ফ্লাইট বাতিল করতে হয়। এসব ফ্লাইটে সাড়ে ১১ হাজার হজযাত্রী যেতে পারতেন। কর্তৃপক্ষ হজ এজেন্সিগুলোকে দ্রুত হজযাত্রী পাঠানোর নির্দেশ......

ঈদুল আজহা ২ সেপ্টেম্বর

ঈদুল আজহা ২ সেপ্টেম্বর

পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে আগামী ২ সেপ্টেম্বর শনিবার। আজ বুধবার বাংলাদেশের আকাশে ১৪৩৮ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে নিশ্চিত করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ফলে আগামীকাল বৃহস্পতিবার থেকে জিলহজ মাস গণনা হবে।

আজ বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররমের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এতে ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মতিউর রহমান সভাপতিত্ব করেন।

সভায় ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক......

৯০ হাজার ৪০৯ জন বাংলাদেশি হজযাত্রীর সৌদির উদ্দেশে ঢাকা ত্যাগ

৯০ হাজার ৪০৯ জন বাংলাদেশি হজযাত্রীর সৌদির উদ্দেশে ঢাকা ত্যাগ

হ-বাংলা নিউজ: সোমবার সকাল পর্যন্ত ৯০ হাজার ৪০৯ জন বাংলাদেশী হজযাত্রী সৌদির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। অপরদিকে এখনো প্রায় ৩৬ হাজার যাত্রী হজের উদ্দেশে সৌদিআরব যাওয়ার অপেক্ষায় রযেছেন। সৌদি সরকারের সাথে চুক্তি অনুযায়ী আগামী ২৭ আগস্টের মধ্যে বাংলাদেশের এসব হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছাতে হবে। এবছর সরকারি ও বেসরকারি উদ্যোগে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন বাংলাদেশীর হজ করার কথা।  

বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (গণসংযোগ) শাকিল মেরাজ বার্তা সংস্থা বাসস’কে বলেন,সোমবার সকাল ৮টা পর্যন্ত মোট ৯০ হাজার ৪০৯জন হজযাত্রী......

সমুদ্র পথে জেদ্দায় সুদানের হজ যাত্রীরা

সমুদ্র পথে জেদ্দায় সুদানের হজ যাত্রীরা

আকাশপথ, স্থলপথের পাশাপাশি নৌপথেও শুরু হয়েছে হজ যাত্রীদের আগমন। আর দীর্ঘদিন ধরেই জেদ্দা সমুদ্র বন্দরটি  হজযাত্রীদের কাছে অনেক প্রাচীনতম বন্দর হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

এখনও চালু রয়েছে এই নৌবন্দরটি। যদিও বিমানের স্বল্প সময়ের ভ্রমণের ফলে নৌপথে হাজিদের যাতায়াত ব্যাপক হারে হ্রাস পেয়েছে। তবে হাজার হাজার হজযাত্রী এখনো নৌপথ ব্যবহার করছেন। আর সুদান হজের জন্য প্রতিবছরই জেদ্দা নৌবন্দর ব্যবহার করে থাকে।

আর এরই ধারাবাহিকতায় গত ১১ আগস্ট (শুক্রবার) সুদান থেকে ৪৮০ জন হজযাত্রী নিয়ে নৌপথে প্রথম জাহাজ ‘মাওয়াদ্দাহ’ জেদ্দা (ইসলামিক পোর্টে) নৌবন্দরে পৌছেছে।

জেদ্দার......

হজে গিয়ে আরও ৩ বাংলাদেশির মৃত্যু

হজে গিয়ে আরও ৩ বাংলাদেশির মৃত্যু

হ-বাংলা নিউজ: সৌদি আরবে হজ পালন করতে গিয়ে আরও ৩ বাংলাদেশির মৃত্যু হয়েছে। নিহত এই তিনজনকে নিয়ে এবারের হজে মৃত বাংলাদেশির সংখ্যা দাঁড়াল ১২ জনে।

নিহতরা হলেন- চাঁদপুর সদর উপজেলার মো. আবু জাফর (৬১), ঢাকার আশকোনার দক্ষিণখানের শরিফা বেগম (৫৬) ও বরিশাল জেলার আবুল কাসেম মোহাম্মদ শাহজাহান (৬১)।  

সংশ্লিষ্টরা জানান, মক্কা ও মদিনায় স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাত থেকে আজ শনিবার ভোর রাতের মধ্যে ওই তিনজন মারা যান।  

এ ব্যাপারে মদিনা আল মুনাওয়ারায় মৌসুমী হজ কর্মকতা এ কে এম শহিদুলাহ জানান, স্থানীয় সময় শনিবার ভোররাতে হৃদযন্ত্রের......

সর্বাধিক পঠিত