ইসলামের আলো

Displaying 1-20 of 347 results.
হজ ফ্লাইট ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট

হজ ফ্লাইট ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট

হ-বাংলা নিউজ: হজ ফ্লাইট ২৪ জুলাই থেকে শুরু হয়ে ২৬ আগস্ট পর্যন্ত চলবে বলে নিশ্চিত করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।  

আজ মঙ্গলবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়ে হজসংক্রান্ত এক সভায় এসব তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ যাত্রী বাংলাদেশ থেকে সৌদি আরব যাচ্ছে বলে জানা গেছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চূড়ান্তভাবে নিবন্ধিত সব হজযাত্রীকেই স্বাস্থ্য সনদ ও টিকা নিতে হবে। স্বাস্থ্য সনদটি বিমানবন্দরে প্রদর্শনের জন্য যাত্রীদের......

হজ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

হজ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

হ-বাংলা নিউজ: হজ ফ্লাইট শুরু হচ্ছে ২৪ জুলাই থেকে। হজ গমনেচ্ছুদের স্বাস্থ্যসনদ প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য পরীক্ষার কার্যক্রম আজ বুধবার থেকে শুরু হচ্ছে। এর পাশাপাশি মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা দেওয়া হবে।  

১৬ জুলাই থেকে রাজধানীর আশকোনার হাজী ক্যাম্পে কেন্দ্রীয়ভাবে শুরু হবে এ কার্যক্রম। ধর্ম ও স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বছর ১ লাখ ২০ হাজারেরও বেশি হজ যাত্রী বাংলাদেশ থেকে সৌদি আরব যাচ্ছে বলে জানা গেছে। ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চূড়ান্তভাবে......

আল্লামা শফী হাসপাতাল ছাড়ছেন আজ

আল্লামা শফী হাসপাতাল ছাড়ছেন আজ

হ-বাংলা নিউজ:  রাজধানী পুরান ঢাকায় আজগর আলী হাসপাতালে ভর্তি হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী অনেকটা সুস্থ হওয়ায় হাসপাতাল ছেড়ে বািড় যাচ্ছেন আজ সোমবার।

সকাল পৌনে ১১ টার দিকে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হুজুর (আহমদ শফী) এখন আগের চেয়ে অনেক ভালো। তিনি কথা বলতে পারেন। বেলা ১২ টায় বেসরকারি একটি হেলিকপ্টারে করে ঢাকা থেকে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসায় চলে যাবেন।

......

হজ ফ্লাইট শুরু ২৪ জুলাই, ১২ জুলাই থেকে স্বাস্থ্য পরীক্ষা

হজ ফ্লাইট শুরু ২৪ জুলাই, ১২ জুলাই থেকে স্বাস্থ্য পরীক্ষা

হ-বাংলা নিউজ:  চলতি বছরের ২৪ জুলাই থেকে হজ যাত্রীদের ফ্লাইট শুরু হচ্ছে। সেই দিন দুটি ফ্লাইটে এক হাজারের মত যাত্রী সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এ বছর ১ লাখ ২০ হাজারেরও বেশি হজ যাত্রী বাংলাদেশ থেকে সৌদি আরব যাচ্ছে বলে জানা গেছে।  

২৪ জুলাই থেকেই হজ ফ্লাইট শুরুর তথ্য নিশ্চিত করে ধর্ম মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল বলেন, "বিমান মন্ত্রণালয় থেকে এরই মধ্যে হজ ফ্লাইটের সিডিউল ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী দু'একদিনের মধ্যে যাত্রীদের আসন পুনঃবিন্যাস......

দেশব্যাপী জুমাতুল বিদা পালিত

দেশব্যাপী জুমাতুল বিদা পালিত

হ-বাংলা নিউজ:    যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার দেশব্যাপী জুমাতুল বিদা পালিত হয়েছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদগুলোতে বিশেষ মোনাজাতে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে সর্বশক্তিমান আল্লাহতায়ালার কাছে দোয়া ও মাগফিরাত কামনা করা হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীর মসজিদগুলোতে ছিল আজ মুসল্লিদের ভিড়।

রমজান মাস জুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর......

বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের নামাজের সময়সূচি

বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের নামাজের সময়সূচি

হ-বাংলা নিউজ:  পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও শেষ জামাত সকাল পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান, তৃতীয় জামাতে বায়তুল......

মিশরের প্রেসিডেন্টের কাছ থেকে পুরস্কার নিলেন বাংলাদেশি মামুন

মিশরের প্রেসিডেন্টের কাছ থেকে পুরস্কার নিলেন বাংলাদেশি মামুন

হ-বাংলা নিউজ:  চলতি বছরের ১১ এপ্রিল মিসরের কায়রোতে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব কুরআন প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় অংশ নেয় প্রায় ৫০টির বেশি দেশের প্রতিযোগী। বাংলাদেশের হয়ে অংশ গ্রহন করে প্রথমস্থান অধিকার করে কুমিল্লার মুরাদনগরের আবুল বাসারের ছেলে হাফেজ আব্দুল্লাহ আল মামুন।  

হাফেজ মামুনের প্রথম হওয়ার সময়ই আয়োজক কর্তৃপক্ষ তাকে পুরস্কৃত করেন। তবে মিশরের প্রেসিডেন্ট অনুষ্ঠানের প্রথা অনুসারে বিশ্বসেরা হাফেজকে সেই সময় নিজ হাতে তার পক্ষ থেকে পুরস্কার তুলে দিতে......

পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর আজ

মাওলানা সেলিম হোসাইন আজাদী : আজকের রাত বা রমজানের ২৭তম রাত সাধারণভাবে লাইলাতুল কদর বা কদরের রাত হিসেবে পরিচিত। আভিধানিকভাবে লাইলাতুল কদর অর্থ সম্মানের রাত। সূরা কদরে ঘোষণা করা হয়েছে লাইলাতুল কদরের মর্যাদা হাজার মাসের চেয়ে বেশি।

তাফসিরের কিতাবগুলোতে উল্লেখ রয়েছে, এক দিন নবী করিম (সা.) এই ভেবে অস্থির হচ্ছিলেন যে, আগের নবীর উম্মতেরা দীর্ঘ হায়াত পেতেন। ফলে তারা অনেক বেশি ইবাদত বন্দেগির সুযোগ পেতেন। কিন্তু শেষ নবীর উম্মতের হায়াত খুবই সীমিত। অতএব তাদের পক্ষে উচ্চ মর্যাদা লাভের সুযোগ কম। তখন আল্লাহর পক্ষ থেকে এই সূরা নিয়ে উপস্থিত হন হজরত জিবরাইল (আ.)। ফলে শান্ত হন মহানবী......

সেই হ্যাপি এখন ‘আমাতুল্লাহ’

সেই হ্যাপি এখন ‘আমাতুল্লাহ’

ক্রিকেটার রুবেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে আলোচনায় এসেছিলেন মডেল অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপি। ঘটনা শুধু এতেই সীমাবদ্ধ থাকেনি। এরপর তা বহু ডালপালা ছড়ায়। হ্যাপি দাবি করেন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্ক স্থাপন করে তাঁর সঙ্গে প্রতারণা করেছেন রুবেল। দুজনের অন্তরঙ্গ আলাপচারিতার রেকর্ড ইউটিউবে ছেড়েছিলেন। গণমাধ্যমে এ নিয়ে টানা সংবাদ হয়েছে। রুবেলের ক্যারিয়ারেও তা প্রভাব ফেলে। তাঁকে জেল খাটতে হয়। বিশ্বকাপ ক্রিকেট শুরুর মাত্র কিছুদিন আগে তাঁকে জামিন দেওয়া হয়।

তবে নতুন করে সেই হ্যাপি আবার আলোচনায় এসেছেন। তবে তা এই ক্রিকেটারকে ঘিরে নয়। সম্পূর্ণ ভিন্ন......

বিশ্বসেরা হাফেজ বাংলাদেশি কিশোর

বিশ্বসেরা হাফেজ বাংলাদেশি কিশোর

হ-বাংলা নিউজ: সারা বিশ্বের কোরআনে হাফেজদের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিয়ে বিশ্বসেরা হয়েছেন বাংলাদেশের ১৩ বছর বয়সী এক কিশোর। কোরআন তেলাওয়াত করে দেশের জন্য সম্মান বয়ে আনা এ কিশোরের নাম মোহাম্মদ তারিকুল ইসলাম। তার বাবার নাম আবু বকর সিদ্দিক। গ্রামের বাড়ি কুমিল্লার দাউদকান্দি মালিগাঁওয়ে। সম্মাননা হিসেবে তারিকুল ইসলামের হাতে তুলে দেওয়া হয়েছে আড়াই লাখ দিরহাম বা ৫৪ লাখ ৯০ হাজার টাকা। দুবাইয়ের আল মামযারে অবস্থিত দুবাই কালচারাল অ্যান্ড সায়েন্টেফিক অ্যাসোসিয়েশন অডিটরিয়ামে অনুষ্ঠিত বার্ষিক এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী......

রমজানের বৈশিষ্ট্য

রমজানের বৈশিষ্ট্য

হ-বাংলা নিউজ:  হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত হাদিসে হুজুরে আকরাম সা: ইরশাদ করেছেন, ‘আমার উম্মতকে রমজান শরিফের ব্যাপারে এমন পাঁচটি বিশেষ বৈশিষ্ট্য দান করা হয়েছে, যা অন্য কোনো উম্মতকে প্রদান করা হয়নি।

১. রোজাদারের মুখ থেকে যে গন্ধ বেরোয় তা আল্লাহ পাকের কাছে কস্তুরী থেকেও বেশি পছন্দনীয়। ২. রোজাদারের জন্য সমুদ্রের মাছ পর্যন্ত দোয়া করতে থাকে এবং ইফতারের সময় পর্যন্ত তারা দোয়া করতে থাকে। ৩. প্রতিদিন জান্নাতকে রোজাদারের জন্য সুসজ্জিত করা হয়। আল্লাহ পাক ইরশাদ করেন-......

জাকাত অনুকম্পা নয় দায়িত্ব

জাকাত অনুকম্পা নয় দায়িত্ব

হ-বাংলা নিউজ: ইসলামি শরিয়ার একটি গুরুত্বপূর্ণ বিধান হলো জাকাত। সহায়-সম্বলহীন মানবতার অর্থনৈতি নিরাপত্তার গ্যারান্টি হলো জাকাত। আল কুরআনের বিভিন্ন বর্ণনা থেকে বুঝা যায় যে, প্রত্যেক নবীর উম্মতের ওপর নামাজের মতো জাকাতের বিধানও চালু ছিল। আল্লাহ রাব্বুল আলামিন জাকাতের বিধান চালু করে আর্তমানবতার প্রতি চরম অনুকম্পা প্রদর্শন করেছেন।

জাকাত শব্দের আভিধানিক অর্থ : জাকাত শব্দের আভিধানিক অর্থ সম্পর্কে বিশিষ্ট অভিধানবেত্তা ইবন মানযূর ‘লিসানুল আরাব’ গ্রন্থে বলেন, জাকাত শব্দের আভিধানিক অর্থ হল পবিত্রতা, ক্রমবৃদ্ধি,......

ঈদের প্রধান জামাত সাড়ে ৮টায়

ঈদের প্রধান জামাত সাড়ে ৮টায়

হ-বাংলা নিউজ: জাতীয় ঈদগাহ ময়দানে এবছর ঈদুল ফিতরের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে সকাল ৯টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত হবে।

রবিবার ধর্ম মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে সভা শেষে ধর্মমন্ত্রী মতিউর রহমান সাংবাদিকদের জানান।

আসন্ন ঈদে নিরাপত্তাজনিত কোনো হুমকি নেই জানিয়ে ধর্মমন্ত্রী বলেন, তবে সরকার সতর্ক দৃষ্টি রাখছে। দক্ষিণ সিটি করপোরেশন ঈদগাহ ময়দানের প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। জাতীয় ঈদগাহে ঈদের জামাতের নিরাপত্তা বিধানে প্রস্তুত......

কোরআন প্রতিযোগিতায় বিজয়ী চট্টগ্রামের লাবিবা হাফেজ

কোরআন প্রতিযোগিতায় বিজয়ী চট্টগ্রামের লাবিবা হাফেজ

হ-বাংলা নিউজ: প্রতিবারের মত এবারও দীর্ঘ প্রস্তুতি, বাছাই পর্ব ও সেমিফাইনাল রাউন্ড শেষে অনুষ্ঠিত হলো সংযুক্ত আরব আমিরাত বাংলা কমিউনিটির অন্যতম আয়োজন সৈয়দ আহদ ফাউন্ডেশনের 'তেলোয়াতে কোরআন প্রতিযোগিতা'। গতকাল শনিবার রাতে শারজার রেডিসন ব্লো হোটেলের সাড়ে ৬ শতাধিত অামন্ত্রিত অতিথির ভরপুর হলরুমে অনুষ্ঠিত হয় গ্র্যান্ড ফাইনাল।  

এবারের আসরে হিফজুল কোরআন বিভাগে প্রথম স্থান অর্জন করে বিজয়ী হয়েছে চট্টগ্রামের মেয়ে লবিবা হাফেজ। দশ বছর বয়সী লাবিবা কোরআনের প্রতি তার মনোযোগ, দখলদারিত্ব, উচ্চারণ ও কণ্ঠধ্বনীতে অসংখ্য......

জনপ্রতি সর্বনিম্ন ফিতরা এবারও ৬৫ টাকা

জনপ্রতি সর্বনিম্ন ফিতরা এবারও ৬৫ টাকা

হ-বাংলা নিউজ:  গম বা আটার বাজারমূল্য হিসাব করে বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৬৫ টাকা ও সর্বোচ্চ এক হাজার ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরও সর্বনিম্ন ফিতরার হার ছিল ৬৫ টাকা। তবে সর্বোচ্চ ফিতরার হার ৩৩০ টাকা বেড়েছে।

বৃহস্পতিবার বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এই হার নির্ধারণ করা হয় বলে ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  

সামর্থ্য অনুযায়ী গম বা আটা, খেজুর, কিসমিস, পনির বা যবের যে......

মসজিদুল হারামে প্রতিদিন ইফতার করেন লাখ লাখ মুসল্লি

মসজিদুল হারামে প্রতিদিন ইফতার করেন লাখ লাখ মুসল্লি

হ-বাংলা নিউজ: পবিত্র রমজানে মক্কায় মসজিদুল হারামের ভিতরে ও বাহিরে খোলা চত্বরে প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষাধিক মুসল্লি ইফতার করেন। পবিত্র জমজম কূপের পানির সঙ্গে খেজুর-খোরমাসহ বিভিন্ন খাবার দিয়ে লাখ লাখ মুসল্লি ইফতারীতে অংশ নেন। কিন্তু এ অগণিত মানুষের ইফতার সামগ্রী নিয়ে নেই কোন কাড়াকাড়ি। নেই কোন বিশৃঙ্খলাও।  

বিশ্বের বৃহত্তম এ ইফতার মাহফিলের ইফতার সামগ্রী কোথা থেকে আসছে, তার সঠিক কোন হিসেব নেই কারো কাছে। ইফতারী প্রস্তুত করতে কারো কাছে কেউ হাতও পাতেন না। তবে এত বিপুল সংখ্যক মুসল্লির কেউই এখানে কোন কিছু কিনে......

সুস্থ আছেন আল্লামা শফী

সুস্থ আছেন আল্লামা শফী

হ-বাংলা নিউজ:  রাজধানীর গেন্ডারিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা আহমদ শফী সুস্থ আছেন বলে জানিয়েছেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী।

বৃহস্পতিবার রাতে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে একটি চক্র উদ্দেশ্য প্রণোদিত হয়ে গুজব ছড়াচ্ছে। তিনি অনুরোধ করেন যেন কেউ গুজব না ছড়ান এবং ভিত্তিহীন সংবাদ প্রচার না করেন।

প্রসঙ্গত, উন্নত চিকিৎসার জন্য ৭ জুন আল্লামা......

মসজিদুল হারামে প্রতিদিন ইফতার করেন লাখ লাখ মুসল্লি

মসজিদুল হারামে প্রতিদিন ইফতার করেন লাখ লাখ মুসল্লি

পবিত্র রমজানে মক্কায় মসজিদুল হারামের ভিতরে ও বাহিরে খোলা চত্বরে প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষাধিক মুসল্লি ইফতার করেন। পবিত্র জমজম কূপের পানির সঙ্গে খেজুর-খোরমাসহ বিভিন্ন খাবার দিয়ে লাখ লাখ মুসল্লি ইফতারীতে অংশ নেন। কিন্তু এ অগণিত মানুষের ইফতার সামগ্রী নিয়ে নেই কোন কাড়াকাড়ি। নেই কোন বিশৃঙ্খলাও।  

বিশ্বের বৃহত্তম এ ইফতার মাহফিলের ইফতার সামগ্রী কোথা থেকে আসছে, তার সঠিক কোন হিসেব নেই কারো কাছে। ইফতারী প্রস্তুত করতে কারো কাছে কেউ হাতও পাতেন না। তবে এত বিপুল সংখ্যক মুসল্লির কেউই এখানে কোন কিছু কিনে ইফতারী করছেন না। কেউ শূন্য হাতেও ফেরেন না। এছাড়াও গোটা সৌদি......

ইসলাম আত্মনিগ্রহে বিশ্বাস করে না

ইসলাম আত্মনিগ্রহে বিশ্বাস করে না

হ-বাংলা নিউজ:  ইসলাম আত্মনিগ্রহে বিশ্বাস করে না। বৈরাগ্য সাধনে মুক্তি এমন মতবাদকে ইসলাম প্রত্যাখ্যান করেছে। ইবাদতের নামে নিজের সাধ্যের চেয়ে বেশি কিছু করতে হবে এমন ধারণাকেও উৎসাহিত করা হয়নি পবিত্র কোরআন এবং রসুল (সা.)-এর হাদিসে। জীবনযাপন এবং ইবাদত সর্বক্ষেত্রে স্বাভাবিকতা বজায় রাখাই ইসলামের শিক্ষা।

মুসাফির বা পথিক যেমন অবিরত পথ অতিক্রম করে, অনুকূল সময়ে সফর করে, অবশিষ্ট সময়ে নিজেও বিশ্রাম নেয় এবং নিজের বাহনকেও বিশ্রামের সুযোগ দেয়, দীনের পথের পথিকের অবস্থাও......

রমজানে কিয়ামুল লাইল

রমজানে কিয়ামুল লাইল

হ-বাংলা নিউজ: রাসুল সা: রমজান মাসে কিয়ামুল লাইল বা রাত্রিকালীন ইবাদতকে অত্যধিক গুরুত্ব দিয়েছেন। তিনি অন্য যেকোনো মাসের তুলনায় এ মাসে বেশি কিয়ামুল লাইল করেছেন। কিয়ামুল লাইল করলে গুনাহ মাফের নিশ্চয়তা রাসূল সা: দিয়েছেন। রাসূল সা: বলেছেন- নিশ্চয়ই আল্লাহ পাক রমজান মাসের রোজা তোমাদের উপর ফরজ করেছেন। আর আমি তোমাদের জন্য নিয়ম করেছি এ মাসের কিয়ামুল লাইল বা রাত্রিকালীন ইবাদতকে। সুতরাং কোনো ব্যক্তি যদি পূর্ণ ঈমান সহকারে এবং গুনাহ মাফের আশায় এ মাসে রোজা রাখে ও কিয়ামুল লাইল করে, তাহলে সে এমন নিষ্পাপ হয়ে যায়, যেমন নিষ্পাপ তার মা......

সর্বাধিক পঠিত